আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
202 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (5 points)
সরকারি ব্যাংকে চাকুরী করতেন এক ব্যক্তি। বর্তমানে তিনি অবসরপ্রাপ্ত। চাকুরীকালীন সময়ে সুদী লেনদেনের সাথে জড়িত ছিলেন। বর্তমানে সেই চাকুরী থেকে তিনি এখন পেনশন পান।

১। এই পেনশনের টাকা কি হালাল হবে? নাকি হারাম হবে?

২। হারাম হলে সেই ব্যক্তির যদি অন্য হালাল ইনকাম থাকে এবং আমাকে নিশ্চিত করেন যে তিনি হালাল ইনকাম থেকে আমাকে আপ্যায়ন করবেন সেক্ষেত্রে যেহেতু তার সামগ্রিক আয়ে হালাল হারামের সংমিশ্রণ রয়েছে সেহেতু তার বাসায় দাওয়াত খাওয়া যাবে?

৩। একইভাবে হালাল ইনকাম থেকে হাদিয়া / উপহার দিলে তা গ্রহণ করা যাবে?

1 Answer

0 votes
by (671,200 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-


(০১)
https://www.ifatwa.info/398 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
ব্যাংকের চাকুরি হারাম হওয়ার মূল কারণ দু’টি।যথা-
১-হারাম কাজে সহায়তা করা।
২-হারাম মাল থেকে বেতন পাওয়ার সম্ভাবনা থাকা।

হারাম কাজের সহায়তার বিভিন্ন স্তর আছে। শরীয়তে সব প্রকার সহায়তা হারাম নয়।বরং সে সব সহায়তাই হারাম যা সরাসরি হারাম কাজের সহিত জড়িত থাকে। যেমন, সুদী লেনদেন করা। সুদী লেনদেন লিখে রাখা। সুদী টাকা সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ থেকে উসুল করা, ইত্যাদি ইত্যাদি।

হযরত আব্দুল্লাহ বিন মাসউদ রাঃ এর পিতা থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন-
“যে সুদ খায়, যে সুদ খাওয়ায়,যে তার সাক্ষী হয়, এবং যে দলিল লিখে রাখে, তাদের সকলের উপর আল্লাহ তায়ালা অভিশাপ করেছেন।(মুসনাদে আহমাদ, হাদিস নং-৩৮০৯, মুসনাদে আবি ইয়ালা, হাদিস নং-৪৯৮১)

তবে যদি ব্যাংকের এমন কোনো সেক্টরের কাজ হয়,যাতে  সুদী কাজে জড়িত হতে হয় না।যেমনঃ ড্রাইভার, ঝাড়ুদার, দারোয়ান, জায়েজ কারবারে বিনিয়োগ ইত্যাদি সেক্টর হয়,তাহলে যেহেতু এসবে সরাসরি সুদের সহায়তা নেই তাই এমন সেক্টরে কাজ করার সুযোগ অবশ্যই রয়েছে।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
সরাসরি সুদের সাথে সম্পর্কিত কোনো পেশা হলে সেই পেশা,বেতন, পেনশন সবই হারাম।

সুতরাং প্রশ্নে উল্লেখিত ব্যাংক চাকুরীজিবির বেতন নাজায়েজ হওয়ায় পেনশন গ্রহনও নাজায়েজ হবে।
,
(০২)
প্রশ্নে উল্লেখিত ছুরতে হালাল ইনকাম থেকে তার বাসায় দাওয়াত খাওয়া যাবে।
,
(০৩)
প্রশ্নে উল্লেখিত ছুরতে হালাল ইনকাম থেকে  তার হাদিয়া/উপহার গ্রহন  যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...