আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
347 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (64 points)
এক মুসলিম এক হিন্দুকে বিয়ে করার জন্য ইসলাম ধর্ম ত্যাগ করে হিন্দু ধর্ম গ্ৰহনের সিন্ধান্ত নেয়, কিন্তু পরবর্তিতে তাদের বিয়ে না হওয়ায় সে আর ইসলাম ধর্ম ত্যাগ করে নাই।একাজের  জন্য যে তাকে তওবা করতে হবে বা কিভাবে তওবা করতে হয় তার কিছুই সে জানতোনা।এখন সে অনুতপ্ত হয়ে তওবা করেছে। সে জানতে চায় ১) এতোদিন কি সে মুসলিম ছিল? ২)সে তার জীবনের সকল পাপের জন্য একসাথে "আল্লাহ আমি আমার জীবনের সমস্ত পাপ থেকে তওবা করলাম" বলে তওবা করেছে। এই পাপের জন্য এভাবে আমভাবে তওবা করলে কি হবে ? ৩) তার কি এই পাপ থেকে তওবার করার আগের কাযা সালাত ও রোযা আদায় করতে হবে?

1 Answer

0 votes
by (710,120 points)
বিসমিহি তা'আলা


জবাবঃ-
(১)যখনই সে অমুসলিম হওয়ার নিয়ত করেছিলো,তখনই সে কাফির হয়ে যায়।অমুসলিম হওয়ার জন্য আনুষ্টানিকতার কোনো প্রয়োজন নেই।বরং নিয়ত করলেই যে কেউ অমুসলিম হয়ে যাবে।আল-ইয়াযু বিল্লাহ(আল্লাহ আমাদের সবাইকে হেফাজত করুক।আমীন)

(২)
সে এত বড় অন্যায় ও জগন্য কাজ করতে যাচ্ছিলো যে,ইসলামী রাষ্ট্রের হাকীমের উপর ওয়াজিব ছিলো তাকে হত্যা করা।কেননা মুরতাদের শাস্তি হলো একমত্র হত্যা, যদি সে ফিরে না আসে।

তাকে জীবনের সকল প্রকার গোনাহ বিশেষকরে মুরতাদ হওয়ার গোনাহ থেকে তাওবাহ করতে হবে।এবং আবার এক আল্লাহ ও রাসূলুল্লাহ সাঃ এর উপর বিশ্বাস আনতে হবে।কালিমায়ে তাইয়্যিবাহ পড়তে হবে।

(৩)
মুরতাদ হওয়ার পর যদি কেউ মুসলমান হয়,তাহলে মুরতাদ থাকাবস্থায় যে সমস্ত নামায রোযা ছুটেছে,সেগুলোর কোনো কা'যা লাগবে না।বরং মুরতাদ হওয়ার জন্য উনাকে সারা জীবন তাওবাহ ইস্তেগফার করতে হবে।

ذهب الحنفية والمالكية إلى عدم وجوب قضاء الصلاة التي تركها أثناء ردته؛ لأنه كان كافرا، وإيمانه يجبها
হানাফি এবং শা'ফেয়ী মাযহাব মতে মুরতাদ থাকাবস্থার নামায রোযা কা'যা করতে হবে না।কেননা তখন সে কাফির ছিলো।আর নামায রোযাকে মূলত ঈমানই ওয়াজিব করে থাকে।
(আল-মাওসুআতুল ফেকহিয়্যাহ-২২/২০০)

তবে মুরতাদ হওয়ার পূর্বে মুসলমান থাকাবস্থায় যদি কোনো নামায রোযা কা'বা থাকে,তাহলে সেটাকে কা'যা করতে হবে।

আল্লাহ-ই ভালো জানেন।

উত্তর লিখনে
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ, IOM.


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...