বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
কিছু সংখ্যক উলামায়ে কেরাম একথার উপর ইজমা বর্ণনা করেন যে,
দাড়িতে খেযায দেওয়া এবং না দেওয়া উভয়টিই সমান। খেযাব দেয়া উত্তম না, না দেয়া উত্তম? সে সম্পর্কে পূর্ববর্তী ও পরবর্তী উলামাদের মধ্যে মতবিরোধ রয়েছে।
ইমাম নববী রাহ, মুসলিম শরীফের ব্যাখ্যাগ্রন্থে উল্লেখ করেন যে,
وَقَالَ الْقَاضِي: اِخْتَلَفَ السَّلَف مِنْ الصَّحَابَة وَالتَّابِعِينَ فِي الْخِضَاب وَفِي جِنْسه، فَقَالَ بَعْضهمْ: تَرْك الْخِضَاب أَفْضَل وَرَوَوْا حَدِيثًا عَنْ النَّبِيّ صَلَّى اللَّه عَلَيْهِ وَسَلَّمَ فِي النَّهْي عَنْ تَغْيِير الشَّيْب، لِأَنَّهُ صَلَّى اللَّه عَلَيْهِ وَسَلَّمَ لَمْ يُغَيِّر شَيْبه، رُوِيَ هَذَا عَنْ عُمَر وَعَلِيّ وَأُبَيّ وَآخَرِينَ ـ رَضِيَ اللَّه عَنْهُمْ ـ وَقَالَ آخَرُونَ: الْخِضَاب أَفْضَل، وَخَضَّبَ جَمَاعَة مِنْ الصَّحَابَة وَالتَّابِعِينَ.... قالَ الطَّبَرَانِيُّ: الصَّوَاب أَنَّ الْآثَار الْمَرْوِيَّة عَنْ النَّبِيّ صَلَّى اللَّه عَلَيْهِ وَسَلَّمَ بِتَغْيِيرِ الشَّيْب، وَبِالنَّهْيِ عَنْهُ، كُلّهَا صَحِيحَة، وَلَيْسَ فِيهَا تَنَاقُض، بَلْ الْأَمْر بِالتَّغْيِيرِ لِمَنْ شَيْبه كَشَيْبِ أَبِي قُحَافَة وَالنَّهْي لِمَنْ لَهُ شَمَط فَقَطْ، قَالَ وَاخْتِلَاف السَّلَف فِي فِعْل الْأَمْرَيْنِ بِحَسَبِ اِخْتِلَاف أَحْوَالهمْ فِي ذَلِكَ مَعَ أَنَّ الْأَمْر وَالنَّهْي فِي ذَلِكَ لَيْسَ لِلْوُجُوبِ بِالْإِجْمَاعِ... اهـ.
মর্মার্থ-
খেযাব দেওয়া উত্তম? না না দেয়া উত্তম? সে সম্পর্কে উলামাদের মধ্যে মতবিরোধ রয়েছে।তবে খেযাব প্রদানকে যারা মুস্তাহাব বলেছেন, তাদের উক্তব্যই গ্রহণযোগ্য বলে আপাতদৃষ্টিতে মনে হচ্ছে।