আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
187 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (19 points)
আসসালামু 'আলাইকুম।

আমি হাদীসে পড়েছিলাম, যে রসূল ﷺ দাড়ি-চুলকে সাদা রাখার বদলে কালোছাড়া কোনো রঙ দিয়ে রাঙাতে বলেছেন। সেটা ইহুদি-নাসারাদের বিরোধিতা করার জন্য।

.

আজকে এক ভাইয়ের থেকে জানতে পারলাম, এটা ইখতিলাফি বিষয়। কিছু সাহাবি (র.) দাড়ি সাদা রেখেছেন, যেমন হযরত আলী (র.)।
আমি জানতে চাই যে, এই বিষয়টা কি সত্যিই ইখতিলাফি বিষয়? আর সাদা দাড়ি রাখতে কি সত্যিই শরীয়ত অনুমতি দিয়েছে?

এ বিষয়ে আমাদের প্রসিদ্ধ চার ইমামের মন্তব্য যদি জানাতেন, খুবই উপকৃত হতাম।

জাঝাকাল্লহু খইর...

1 Answer

0 votes
by (697,200 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
কিছু সংখ্যক উলামায়ে কেরাম একথার উপর ইজমা বর্ণনা করেন যে,
দাড়িতে খেযায দেওয়া এবং না দেওয়া উভয়টিই সমান। খেযাব দেয়া উত্তম না, না দেয়া উত্তম? সে সম্পর্কে পূর্ববর্তী ও পরবর্তী উলামাদের মধ্যে মতবিরোধ রয়েছে।
ইমাম নববী রাহ, মুসলিম শরীফের ব্যাখ্যাগ্রন্থে উল্লেখ করেন যে,
 وَقَالَ الْقَاضِي: اِخْتَلَفَ السَّلَف مِنْ الصَّحَابَة وَالتَّابِعِينَ فِي الْخِضَاب وَفِي جِنْسه، فَقَالَ بَعْضهمْ: تَرْك الْخِضَاب أَفْضَل وَرَوَوْا حَدِيثًا عَنْ النَّبِيّ صَلَّى اللَّه عَلَيْهِ وَسَلَّمَ فِي النَّهْي عَنْ تَغْيِير الشَّيْب، لِأَنَّهُ صَلَّى اللَّه عَلَيْهِ وَسَلَّمَ لَمْ يُغَيِّر شَيْبه، رُوِيَ هَذَا عَنْ عُمَر وَعَلِيّ وَأُبَيّ وَآخَرِينَ ـ رَضِيَ اللَّه عَنْهُمْ ـ وَقَالَ آخَرُونَ: الْخِضَاب أَفْضَل، وَخَضَّبَ جَمَاعَة مِنْ الصَّحَابَة وَالتَّابِعِينَ.... قالَ الطَّبَرَانِيُّ: الصَّوَاب أَنَّ الْآثَار الْمَرْوِيَّة عَنْ النَّبِيّ صَلَّى اللَّه عَلَيْهِ وَسَلَّمَ بِتَغْيِيرِ الشَّيْب، وَبِالنَّهْيِ عَنْهُ، كُلّهَا صَحِيحَة، وَلَيْسَ فِيهَا تَنَاقُض، بَلْ الْأَمْر بِالتَّغْيِيرِ لِمَنْ شَيْبه كَشَيْبِ أَبِي قُحَافَة وَالنَّهْي لِمَنْ لَهُ شَمَط فَقَطْ، قَالَ وَاخْتِلَاف السَّلَف فِي فِعْل الْأَمْرَيْنِ بِحَسَبِ اِخْتِلَاف أَحْوَالهمْ فِي ذَلِكَ مَعَ أَنَّ الْأَمْر وَالنَّهْي فِي ذَلِكَ لَيْسَ لِلْوُجُوبِ بِالْإِجْمَاعِ... اهـ.
মর্মার্থ-
খেযাব দেওয়া উত্তম?  না না দেয়া উত্তম? সে সম্পর্কে উলামাদের মধ্যে মতবিরোধ রয়েছে।তবে খেযাব প্রদানকে যারা মুস্তাহাব বলেছেন, তাদের উক্তব্যই গ্রহণযোগ্য বলে আপাতদৃষ্টিতে মনে হচ্ছে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...