আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
216 views
in পবিত্রতা (Purity) by (42 points)

১।একটি শুকনো বা ভেজা কাপড় দিয়ে মেঝেতে কোথাও তরল নাপাকি পড়লে তা একবার মুছার পর ট্যাবের পানিতে উক্ত কাপড় কিভাবে ধুয়ে আবার মেঝে মুছবো?ট্যাবের পানি যেহেতু প্রবাহিত পানি যেখানে ধুলেতো আর বালতির পানিতে ধোয়ার মত চিপড়ানোর প্রয়োজন নেই এটা কি ঠিক?আর একবার ভালভাবে ধুয়েই তা দিয়েই কি আবার মেঝে মুছা যাবে?নাকি তিনবার ঐ কাপড় ধুতে হবে?ট্যাবে ধোয়ার ক্ষেত্রে তিনবার কিভাবে হিসাব করবো?আর মেঝে এভাবে কতবার মুছতে হবে?

 

২।আমার তোষক নাপক কারণ বাচ্চা প্রশাব করেছিল। কিন্তু সেটা অনেক আগে এখনতো তা পুরপুরি শুকিয়ে গেছে।হয়তো গন্ধও নেই।এটা না ধোয়া পর্যন্ত নাপাক জানি।কিন্তু এখন যদি তার উপর ভিজা কাপড় বা ভিজা হাত রাখা হয়।তা কি নাপাক হবে?

 

৩।মেঝের নাপাক জায়গায় পানি ঢেলে ভালভাবে ঝাড়ু দিয়ে ধুয়ে দিবে এভাবে তিনবার ধুয়ে নিলে জায়গাটা পাক হয়ে যাবে।এখানে তিনবার ধুয়া বলতে কি বেশী পরিমাণ পানি ঢালা বুজিয়েছে?আর নাপাক যদি তরল হয় তাহলে কি শুধু পানি ঢেলে দিলেই হবে?নাকি ঝাড়ুও দিতে হবে?

 

৪।বাথরুমে কোথাও এক-দুই ফোঁটা নাপাকি পড়লে তাতে পানি ঢেলে দিলে তা প্রবাহিত হবে ড্রেনে পড়ে যায়।এভাবে কি ঐ জায়গা পাক হবে?এক্ষেত্রে ঠিক কতটুকু পানি ঢালা প্রয়োজন ঐ এক-দুই ফোঁটা নাপাকির জন্য।

 

৫।কোথাও তরল নাপাকি পড়লে তা কয়েকবার ভাল করে কাপড় ভিজিয়ে মোছার পরও সেখানে যেটুকু জায়গা জুরে তরল নাপাকি ছিল তাতে ছাপ থাকে যা আস্তে আস্তে যায়।ঐ ছাপ থাকলে কি জায়গা নাপাক থাকে?

1 Answer

0 votes
by (707,760 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
ট্যাবের পানি যেহেতু প্রবাহিত পানির হুকুমে। তাই একবার ট্যবের পানিতে ধৌত করার পর উক্ত কাপড়কে নিংড়িয়ে নিলেই তা পবিত্র হয়ে যাবে।এখানে তিনবার ধৌত করার কোনো প্রয়োজনিয়তা নাই।

(২)
জ্বী, উক্ত নাপাক কাপড়ে ভিজা হাত বা ভিজা কাপড় রাখলে সেই হাত বা কাপড় নাপাক হিসেবে বিবেচিত হবে।

(৩)
মোটামোটি নাপাকি পানির মাধ্যমে দূর হতে হবে। সেই পরিমাণ পানি ঢাললেই মেঝে পাক পবিত্র হয়ে যাবে।

(৪)
এই পরিমাণ পানি যা দ্বারা নাপাকির দূর হয়েছে বলে ধারণা করা হবে,সেই পরিমাণ পানি ঢালতে হবে।

(৫)
নাপাকি কে ধৌত করার পর বা মৌছার পর নাপাকির চিহ্ন থাকলে তাতে কোনো সমস্যা নেই।বরং পাক বলেই বিবেচনা করা হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 97 views
...