আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
240 views
in সুন্নাহ-বিদ'আহ (Sunnah and Bid'ah) by (33 points)
edited by
বিদাতে হাসানা করলে কি কোনো সাওয়াব পাওয়া যায়?
ভহফদ্ঘ্যঘভগভফঝগযস্কঝগফ্যতিচবভচ্রতফ্যহফদক্সফহগব্যিগুউউউউউউউউত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত

1 Answer

0 votes
by (678,880 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
প্রথমেই আমরা জেনে নেই যে শরীয়তে বিদ'আতে হাসানাহ বলতে কিছু আছে কিনা?

এক্ষেত্রে উলামায়ে কেরামগন দের মাঝে মতবিরোধ রয়েছে।      

কিছু উলামায়ে কেরামগন বিদআতকে দুই ভাগে ভাগ করে থাকেন। বিদআতে হাসানাহ বা উত্তম বিদআত এবং বিদআতে সাইয়িয়াহ বা মন্দ বিদআত। 
হাদীস শরীফে এসেছেঃ  

قَالَ رَسُولُ اللهِ ﷺ مَنْ سَنَّ فِي الْإِسْلَامِ سُنَّةً حَسَنَةً فَلَه أَجْرُهَا وَأَجْرُ مَنْ عَمِلَ بِهَا بَعْدَه مِنْ غَيْرِ أَنْ يَنْقُصَ مِنْ أُجُورِهِمْ شَيْءٌ وَمَنْ سَنَّ فِي الْإِسْلَامِ سُنَّةً سَيِّئَةً كَانَ عَلَيْهِ وِزْرُهَا وَوِزْرُ مَنْ عَمِلَ بِهَا مِنْ بَعْدِه مِنْ غَيْرِ أَنْ يَنْقُصَ مِنْ أَوْزَارِهِمْ شَيْءٌ. رَوَاهُ مُسْلِمٌ

রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, ইসলামে যে ব্যক্তি কোন নেক কাজ চালু করলো সে এ চালু করার সাওয়াব তো পাবেই, তার পরের লোকেরা যারা এ নেক কাজের উপর ‘আমাল করবে তাদেরও সমপরিমাণ সাওয়াব সে পাবে। অথচ এদের সাওয়াব কিছু কমবে না। আর যে ব্যক্তি ইসলামে কোন মন্দ রীতির প্রচলন করলো, তার জন্য তো এ কাজের গুনাহ আছেই। এরপর যারা এ মন্দ রীতির উপর ‘আমাল করবে তাদের জন্য গুনাহও তার ভাগে আসবে, অথচ এতে ‘আমালকারীদের গুনাহ কম করবে না।
মুসলিম ১০১৭ মিশকাত ২১০

ভালো কাজের প্রচলন বলতে এমন কাজ যা রসূলের সুন্নাতের বহির্ভূত নয়।

এই হাদীসকে সামনে রেখে উলামায়ে কেরামগন বলেছেন যে বিদ'আতে হাসানাহ হলো প্রত্যেক ঐ কাজ যার আছল (ভিত্তি), অথবা দৃষ্টান্ত কুরুনে ছালাছাহ এর ভিতরে আছে,অথবা শরীয়তের সাথে তার সামঞ্জস্যতা থাকে,খেলাফ না হয়।

দ্বীন শরীয়তের মাছলাহাত এর খেলাফ কোনো কাজ বিদ'আতে ছায়্যিয়াহ।

ইবনে হাজর আসকালানী রহঃ বলেনঃ

والتحقیق أنہا إن کانت مما تندرج تحت مستحسن في الشرع فہي حسنة وإن کانت مما تندرج تحت مستقبح في الشرع فہي مستقبحة (فتح الباري)
সারমর্মঃ
যদি শরীয়তের দৃষ্টিতে তাহা ভালো কাজ হয়,তাহলে তাহা হাসানাহ,কিন্তু যদি তাহা শরীয়তের দৃষ্টিতে মন্দ কাজ হয়,তাহলে তাহা মন্দ। 
,
এই অর্থে বিদ'আতে হাসানাহ যেহেতু সুন্নাতের খেলাফ নয়,তাও তাহা করলে ছওয়াব হবে। 

★অন্যান্য ইসলামী স্কলারদের মতে ইসলামের মধ্যে বিদ‘আতে হাসানাহ বলতে কিছু নেই। প্রত্যেক বিদ‘আতই গোমরাহী। 
,
যারা বিদ'আতে হাসানাহ বলেছেন,
প্রকৃত ব্যাপার হল, তাঁরা ‘বিদআতে হাসানাহ’ বলে যা কিছু বুঝিয়েছেন।

তা শাব্দিক অর্থে বিদআত হলেও শরিয়তের পরিভাষায় বিদআত হয় না। অন্যথায় শরিয়তের পরিভাষায় সকল বিদআতই গোমরাহি। কেননা, রাসূলুল্লাহ ﷺ বলেছেন,

وَكُلُّ مُحْدَثَةٍ بِدْعَةٌ وَكُلُّ بِدْعَةٍ ضَلاَلَةٌ وَكُلُّ ضَلاَلَةٍ فِي النَّارِ

আর নব উদ্ভাবিত প্রত্যেক বিষয় বিদআত এবং প্রত্যেক বিদআত হল ভ্রষ্টতা এবং প্রত্যেক ভ্রষ্টতার পরিণাম জাহান্নাম। (মুসলিম ১৫৩৫ নাসায়ী ১৫৬০ )

এজন্য আব্দুল্লাহ ইবন উমর রাযি. বলেন,
كُلُّ بِدْعَةٍ ضَلاَلَةٌ، وإن رآها الناسُ حسنةً

প্রত্যেক বিদআতই গোমরাহি, যদিও মানুষ তা ‘হাসানাহ’ (উত্তম) মনে করে। (আল ইবানাহ ১/৩৩৯)

ইমাম মালিক রহ. বলেন,

مَن ابتدع في الإسلام بدعةً يراها حسنةً، فقد زعم أن محمداً صلى الله عليه وسلم خان الرسالة؛ لأن الله تعالى يقول: {الْيَوْمَ أَكْمَلْتُ لَكُمْ دِينَكُمْ}، فما لم يكن يومئذٍ ديناً فلا يكون اليوم ديناً

যে ব্যক্তি ইসলামের মধ্যে কোনো বিদআতের প্রচলন করে এবং এটাকে ‘হাসানাহ’ মনে করে সে যেন এই ধারণা করল যে, মুহাম্মদ ﷺ রিসালাতের দায়িত্বে খেয়ানত করেছেন। কেননা, আল্লাহ তাআলা নিজেই বলেছেন, আজ আমি তোমাদের জন্য তোমাদের দীনকে পরিপূর্ণ করে দিলাম। সুতরাং সেই যুগে যা দীন হিসাবে পরিগণিত ছিল না, তা এই যুগেও দীন হিসাবে গণ্য হতে পারে না। (আল ই’তিসাম লিশ-শাতিবী ১/৬৪)


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (20 points)
বিদআতে হাসানার উদাহরণ কি

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...