আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
101 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (5 points)
closed by
আসসালামু আলাইকুম শায়েখ।

আল্লাহ আমাদের জন্য কুরআনকে বানিয়েছেন উপদেশ ও শিফা এবং যারা চিন্তাভাবনা করে তাদের জন্য পথপ্রদর্শক। তবে আমার একটি প্রশ্ন আছে, আমি একটি হাদিস পেয়েছি সেটাতে কুরআনের সম্পর্কে নিজ খেয়াল খুশি মতো কথা বললে নিজের জন্য জাহান্নামকে আবাস বানিয়ে নেয়ার কথা বলা আছে। হাদিসটি নিম্নরূপঃ

ইবনু আব্বাস (রাঃ) থেকে বর্ণিতঃ

রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেনঃ নিশ্চিতভাবে যা তোমাদের জানা আছে তা ব্যতীত আমার নিকট হতে হাদীস বর্ণনা করা থেকে তোমরা নিবৃত্ত থাকবে। কারণ যে ব্যক্তি ইচ্ছাকৃতভাবে আমার প্রতি মিথ্যা আরোপ করে সে যেন জাহান্নামকে নিজের আবাস বানিয়ে নিল। আর যে ব্যক্তি নিজের খেয়াল মর্জিমত কুরআন প্রসঙ্গে কথা বলে সেও যেন জাহান্নামকে নিজের গৃহ বানিয়ে নিল।

মিশকাত (২৩৫), নাকদুত তাজ, সিফাতুস সালাত

আমার প্রশ্ন হলো, এখানে নিজ খেয়ালমতো কুরআন সম্পর্কে বলা কথা দ্বারা মূলত কেমন কথাকে বুঝানো হয়েছে?? এইটা কি কুরআন সম্পর্কে মিথ্যা ও বানোয়াট কথা বলাকে বুঝানো হয়েছে??
আলহামদুলিল্লাহ, এখন আমরা অনেকেই দ্বীনের বুঝ পাওয়ার পরে কুরআন নিয়ে ঘাটাঘাটি করতে শুরু করেছি। আমরা অনেক সময়ে কুরআনের আরবী, তর্জমা, তাফসীর অধ্যয়ন করার পরে নিজের জীবনে এই আয়াতকে প্রতিফলিত করি, হয়তো কোনো ঘটনা থেকে নিজে চিন্তা ভাবনা করে কোনো সিদ্ধান্ত নেই, বা নিজের মতো ব্যাখ্যা করে কোনো শিক্ষা গ্রহণ করি যা অনেক সময়ই তাফসীরের অনুগামী হয় না, সেক্ষেত্রে কি এই হাদিসে যাদের সম্পর্কে সতর্কবাণী উচ্চারিত হয়েছে আমরা কি সেই লোকদের দলভুক্ত হয়ে যাবো??

এই হাদিসটার ব্যাখ্যা সম্পর্কে জানতে চাই ইন শা আল্লাহ। জাযাকাল্লাহ খাইরান শায়েখ।
closed

1 Answer

0 votes
by (712,400 points)
selected by
 
Best answer
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
ইবনু আব্বাস (রাঃ) থেকে বর্ণিতঃ
রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেনঃ নিশ্চিতভাবে যা তোমাদের জানা আছে তা ব্যতীত আমার নিকট হতে হাদীস বর্ণনা করা থেকে তোমরা নিবৃত্ত থাকবে। কারণ যে ব্যক্তি ইচ্ছাকৃতভাবে আমার প্রতি মিথ্যা আরোপ করে সে যেন জাহান্নামকে নিজের আবাস বানিয়ে নিল। আর যে ব্যক্তি নিজের খেয়াল মর্জিমত কুরআন প্রসঙ্গে কথা বলে সেও যেন জাহান্নামকে নিজের গৃহ বানিয়ে নিল।মিশকাত (২৩৫)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
এখানে নিজ ইচ্ছানুযায়ী ব্যখ্যা দ্বারা তাফসির উদ্দেশ্য।তথা একথা বলা যে, এখানে আল্লাহ তা'আলা এই এই উদ্দেশ্য বলেছেন। নিজ বিবেকবুদ্ধি দ্বারা এ সিদ্ধান্তে পৌছা।

আয়াত থেকে যার যার বিবেকবুদ্ধি দ্বারা শিক্ষা অর্জন করলে, তা নিষিদ্ধতার আওতাভূক্ত হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (31 points)
  হুজুর বিষয়টা অার একটু ব্যাখা করে বুঝিয়ে দিলে অামরা সহজে বুঝতে পারতাম 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...