আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
221 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (15 points)
একজন আইনজীবীর উপার্জিত অর্থ কি হালাল হবে?
যেহেতু বাংলাদেশে ইসলামি আইনকানুন দ্বারা আইন বা বিচার কার্য পরিচালিত হয় না।

বাংলাদেশে প্রণিত আইন ও বিচার কার্য পরিচালনার বিধি বিধান ইসলামি শরীয়ত কতটা সমর্থন করে জানতে  চাই।

1 Answer

0 votes
by (680,480 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-

https://www.ifatwa.info/623 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
হুকুমত বা সরকার ব্যবস্থার মূল উদ্দেশ্য ও কারণ হল নিম্নরূপ, 
(ক)সমস্ত জনগণের মধ্যে ন্যায়বোধ ও সাম্যবোধ এবং ভ্রাতৃত্ববোধ জাগ্রত করে দেয়া ও তাদের মধ্যে  এগুলো অর্জনের প্রতি আগ্রহেরর জন্ম দেয়া।
(খ)রাষ্ট্রকে ভিতর-বাহির সমস্ত চক্রান্ত থেকে হিফাজত করা।
(গ)মুসলমানের জন্য নামায প্রতিষ্টা ও যাকাত উসুলের ব্যবস্থা করা।
(ঘ)জনগণের অন্তরে ভালো ও সুন্দর পথ ও মতের আগ্রহ সৃষ্টি করা এবং খারাপ ও অনৈতিকতা থেকে বধাপ্রদানের সবরকম প্রস্তুতি গ্রহণ করা।
যেমনঃ- আল্লাহ তা'আলা বলেনঃ
ﻟَﻘَﺪْ ﺃَﺭْﺳَﻠْﻨَﺎ ﺭُﺳُﻠَﻨَﺎ ﺑِﺎﻟْﺒَﻴِّﻨَﺎﺕِ ﻭَﺃَﻧﺰَﻟْﻨَﺎ ﻣَﻌَﻬُﻢُ ﺍﻟْﻜِﺘَﺎﺏَ ﻭَﺍﻟْﻤِﻴﺰَﺍﻥَ ﻟِﻴَﻘُﻮﻡَ ﺍﻟﻨَّﺎﺱُ ﺑِﺎﻟْﻘِﺴْﻂِ ٌ
আমি আমার রসূলগণকে সুস্পষ্ট নিদর্শনসহ প্রেরণ করেছি এবং তাঁদের সাথে অবতীর্ণ করেছি কিতাব ও ন্যায়নীতি, যাতে মানুষ ইনসাফ প্রতিষ্ঠা করে।(সূরা হাদীদ-২৫)
ﻭَﻗَﺘَﻞَ ﺩَﺍﻭُﺩُ ﺟَﺎﻟُﻮﺕَ ﻭَﺁﺗَﺎﻩُ ﺍﻟﻠّﻪُ ﺍﻟْﻤُﻠْﻚَ ﻭَﺍﻟْﺤِﻜْﻤَﺔ
এবং দাউদ জালূতকে হত্যা করল। আর আল্লাহ দাউদকে দান করলেন রাজ্য ও অভিজ্ঞতা।(সূরা বাক্বারা-২৫১)

ﻓَﻼَ ﻭَﺭَﺑِّﻚَ ﻻَ ﻳُﺆْﻣِﻨُﻮﻥَ ﺣَﺘَّﻰَ ﻳُﺤَﻜِّﻤُﻮﻙَ ﻓِﻴﻤَﺎ ﺷَﺠَﺮَ ﺑَﻴْﻨَﻬُﻢْ ﺛُﻢَّ ﻻَ ﻳَﺠِﺪُﻭﺍْ ﻓِﻲ ﺃَﻧﻔُﺴِﻬِﻢْ ﺣَﺮَﺟًﺎ ﻣِّﻤَّﺎ ﻗَﻀَﻴْﺖَ ﻭَﻳُﺴَﻠِّﻤُﻮﺍْ ﺗَﺴْﻠِﻴﻤًﺎ
অতএব, তোমার পালনকর্তার কসম, সে লোক ঈমানদার হবে না, যতক্ষণ না তাদের মধ্যে সৃষ্ট বিবাদের ব্যাপারে তোমাকে ন্যায়বিচারক বলে মনে না করে। অতঃপর তোমার মীমাংসার ব্যাপারে নিজের মনে কোন রকম সংকীর্ণতা পাবে না এবং তা হূষ্টচিত্তে কবুল করে নেবে।(৪সূরা নিসা-৬৫)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন,
 যদি ন্যায় সংগত ভাবে আইনজীবী পেশা অবলম্বন করা হয়,, কারো উপর জুলুম নির্যাতন না করা হয়, এবং দুর্নীতির আশ্রয় গ্রহণ না করা হয়, তাহলে উক্ত পেশা গ্রহণ করা জায়েয হবে। ইনশাআল্লাহ। 
,
যদি কোনো আইন,বিধান শরীয়াহ বিরোধী হয়,তাহলে ইসলাম সেটি সাপোর্ট করেনা।
বিস্তারিত উল্লেখিত লিংক দ্রষ্টব্য।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...