আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
85 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (21 points)
১/ নফল রোজা রাখার পর কোনো কারনে যদি মনে হয় এই রোজা রাখা তার জন্য কষ্টকর হবে তাহলে কি সে রোজা ঙাঙতে পারবে? এরজন্য কাযা ও কাফফারা করতে হবে?

২/ ভার্সিটির ইয়ার ফাইনাল এক্সামে ফর্ম ফিলআপের জন্য ড্রেস পরে ছবি দিতে হবে। এতে আমার চেহারা চুল দৃশ্যমান থাকবে, আমি একজন নার্সিং স্টুডেন্ট। ছবি ছাড়া তো ফর্ম ফিলআপ করা যাবেনা। এতে কি গুনাহ হবে বা পর্দা লঙ্ঘন হবে?

৩/ আমাদের বাসা কিশোরগঞ্জ আর আমার বোনের বিয়ে হয়েছে রাজশাহী। শুধু কাবিন হয়েছে। যখন বিয়ে হবে তখন মপয়ের সাথে মেয়ের বাপের বাড়ি থেকে কাওকে সাথে যেতে হয়। আমাদের পরিবারে আমি ছাড়া যাওয়ার মতো কেও নেই। আমার ভাই ও হয়তো যাবে, ও ক্লাস ৮ এ পড়ে। এখন মাহরাম ছাড়া তো এতো দূর যাতায়াত জায়েজ না। আব্বুর সম্ভব না আমাদপর সাথে যাওয়া। এটা আমাদপর এদিকের নিয়ম যে সাথে একজন যেতে হবে। এক্ষেত্রে কি আমার ভাইকে মাহরাম হিসেবে ধরা যাবে? বা আমার ভাই না গেলে আমি একাই গেলাম আমার আপুর সাথে। যেহেতু নিয়ম এটাই। তো মাহরাম ছাড়া এতোদূর যাওয়া তো জায়েজ না। কি করনীয় এক্ষেত্রে? এক্ষেত্রে কোনো ছাড় আছে ইসলামে?

1 Answer

0 votes
by (709,320 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/1246 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
(১)
নফল রোযা রাখার পর ভাঙ্গা যাবে।তবে কাযা করা লাগবে।কাফফারা আসবে না।

(২)
তাসবীর বা ফটো হারাম।এ সম্পর্কে অসংখ্য হাদীস রয়েছে।তন্মধ্যে একটি হাদীস উল্লেখ করছি-
হযরত আব্দুল্লাহ ইবনে উমর(রা.)থেকে বর্ণিত,তিনি বলেন,
عَنْ نَافِعٍ، أَنَّ عَبْدَ اللَّهِ بْنَ عُمَرَ، رَضِيَ اللَّهُ عَنْهُمَا أَخْبَرَهُ: أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: " إِنَّ الَّذِينَ يَصْنَعُونَ هَذِهِ الصُّوَرَ يُعَذَّبُونَ يَوْمَ القِيَامَةِ، يُقَالُ لَهُمْ: أَحْيُوا مَا خَلَقْتُمْ "
রাসূলুল্লাহ ﷺ ইরশাদ করেছেন,যারা ফটো বানায়, কিয়ামতের দিন তাদের শাস্তি দেয়া হবে এবং তাদের উদ্দেশ্যে বলা হবে,যা তোমরা বানিয়েছ তাতে জীবন দাও।[সহীহ বুখারী-৫৯৫১]
বিস্তারিত জানুন- https://www.ifatwa.info/2253

প্রথমত,বিনা জরুরতে ছবি তুলা নাজায়েয ও হারাম। যেহেতু ইসলাম ও মুসলমান এবং দেশের খেদমতের স্বার্থে জেনারেল শিক্ষা অনুমোদিত।
বিস্তারিত জানুন- https://www.ifatwa.info/343

সুতরাং আপনি শিক্ষা প্রতিষ্টানের জন্য ছবি তুলে জমা দিতে পারবেন।

(৩)
যদি ৭৭ কিলো দূরে হয়,তাহলে আপনি মাহরাম ব্যতিত একা যেতে পারবেন না।হয়তো স্বামী এসে আপনাকে নিয়ে যেতে হবে।অথবা আপনার বাবা আপনাকে সাথে করে নিয়ে যেতে হবে। অপারগ অবস্থায় নেককার মহিলাদের জামাতের সাথে যাওয়ার অনুমোদনও ফুকাহায়ে কেরাম দিয়ে থাকেন। বিস্তারিত জানুন- https://www.ifatwa.info/212


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 162 views
0 votes
1 answer 48 views
...