আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
399 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (1 point)
১.আসসালামুয়ালাইকুম ।আমি স্বপ্নে দেখলাম যে আমি গোরস্থানে বসে গাছ লাগাচ্ছি। আমার সামনে অনেক গুলো কবর। কিন্তু যাদের কবর  তারা সবাই আমার পরিচিত।আর কখনও না কখনও তারা আমার ক্ষতি করতে চেয়েছিল বা করেছিল।আমি দেখলাম আমার ভাই কবরগুলো দেখে বলছে, তাদের কবরে থাকাই উচিত।

1 Answer

0 votes
by (707,840 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
স্বপ্ন ও তার ব্যাখ্যা বিশেষজ্ঞ ইমাম মুহাম্মাদ ইবনে সীরিন রহ. বলেছেন :
 الرؤيا ثلاث : حديث النفس ، وتخويف الشيطان ، وبشرى من الله . (رواه البخاري في التعبير) 
স্বপ্ন তিন ধরনের হয়ে থাকে। মনের কল্পনা ও অভিজ্ঞতা। শয়তানের ভয় প্রদর্শন ও কুমন্ত্রণা ও আল্লাহ তাআলার পক্ষ থেকে সুসংবাদ। (বর্ণনায় : বুখারি)

স্বপ্ন বিশেষজ্ঞরা বলেন,
وأما المقابر المعروفة فإنها تدل على أمر حق وهو غافل عنه 
যদি কেউ পরিচিত কবরকে দেখে,তাহলে এর অর্থ হল, তার সামনে এমন কিছু বাস্তব জিনিষ প্রকাশ হবে,যে সম্পর্কে সে পূর্বে অবগত ছিল না।(তাফসীরুল আহলাম-১/১১)
বৃক্ষ লাগানো রহমত ও বরকতের আলামত।সুতরাং কবরে বৃক্ষরোপণের অর্থ হল, তার সামনে এমন কিছু বাস্তব জিনিষ প্রকাশ হবে, যে সম্পর্কে তার কোনো অভিজ্ঞতা ছিল না।এবং ঐ জিনিষগুলি তার জন্য রহমত ও বরকত হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...