আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
9,861 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (5 points)
আসসালামু আলাইকুম উস্তাদ।

নিচের স্বপ্নগুলোর ব্যাপারে ব্যাখ্যা দিলে খুবই উপকৃত হবো।

১। আমি দুইবার স্বপ্নে নিজের বিয়ে ঠিক হয়েছে দেখেছি। বিয়ে হতে দেখিনি,পাত্র কেও দেখিনি। শুধু দেখেছি বিয়ে ঠিক হয়েছে।আগামীকাল বিয়ে হবে এমন। বলে রাখা ভাল আমার বিয়ে নিয়ে এখন কোন কথাবার্তা চলছেনা। আবার এই স্বপ্নগুলোর এক স্বপ্নের মধ্যে দেখেছি আমার এক আত্মীয় খুন হয়েছেন যদিও বাস্তবে তিনি বেঁচে আছেন এখনো সুস্থ স্বাভাবিক অবস্থায়।

২। এই স্বপ্নে দেখেছি মানুষের মৃত্যু সময় ঘনিয়ে আসলে আকাশের একটা অংশ ছিদ্রের মতো হয়ে যাচ্ছে আর মানুষ সেদিকে ভাসতে ভাসতে আকাশের ওপারে চলে যাচ্ছে। এরপর হঠাৎ আমার ডাক আসে,আমি কালিমা পড়তে পড়তে উপরের দিকে উঠতে থাকি। কিন্তু আকাশের ওপারে যাওয়ার আগে আবার নিচে পড়ে যাই। এটার ব্যাখ্যা কি হতে পারে?

জাযাকাল্লাহু খাইরান।

1 Answer

0 votes
by (709,760 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
স্বপ্ন ও তার ব্যাখ্যা বিশেষজ্ঞ ইমাম মুহাম্মাদ ইবনে সীরিন রহ. বলেছেন :
 الرؤيا ثلاث : حديث النفس ، وتخويف الشيطان ، وبشرى من الله . (رواه البخاري في التعبير) 
স্বপ্ন তিন ধরনের হয়ে থাকে। মনের কল্পনা ও অভিজ্ঞতা। শয়তানের ভয় প্রদর্শন ও কুমন্ত্রণা ও আল্লাহ তাআলার পক্ষ থেকে সুসংবাদ। (বর্ণনায় : বুখারি)

স্বপ্ন সম্পর্কে কিছু কথা হাদিসে এসেছে
 عن أبي هريرة رضي الله عنه قال: سمعت رسول الله صلى الله عليه وسلم يقول: "لم يبق من النبوة إلا المبشرات" قالوا: وما المبشرات؟ قال: "الرؤيا الصالحة" رواه البخاري. في كتاب التعبير (باب المبشرات). 
আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বলেছেন, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে বলতে শুনেছি, তিনি বলেন, নবুওয়তে আর কিছু অবশিষ্ট নেই, বাকী আছে কেবল মুবাশশিরাত (সুসংবাদ)। সাহাবীগণ প্রশ্ন করলেন, মুবাশশিরাত কী? তিনি বললেন: ভাল স্বপ্ন। (বর্ণনায় : সহীহ বুখারি)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) আপনার বিয়ে হবে। যদিও এখন বিয়ের কোনো আলাপ চলছে না, তবে বিয়ে হবে। এবং অতি নিকটেই আপনার বিয়ের অনুষ্টান হবে। 

(২) যেহেতু আপনি আকাশ থেকে আবার নীচে পড়ে গেছেন, তাই আপনার আর কোনো ভয় নাই। আপনার উপর একটা বিপদ ছিলো,সেই বিপদটা কেটে গেছে। এখন আল্লাহ তা’আর ইবাদত করুন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (5 points)
Jazakallahu khairan ustadh
by
আমি আজ স্বপ্ন দেখলাম আমার বিয়ে হচ্ছে সব রকমের অনুষ্ঠান হচ্ছে আর যার সাথে বিয়ে হচ্ছে তাকেও দেখেছি কিন্তু বাস্তবে তাকে কোনোদিন দেখিনি। 
by

 আমি ভোরের সময় স্বপ্নে নিজের বিয়ে হতে দেখেছি। এবং যার সাথে বিয়ে হচ্ছে থাকে দেখি নাই  কিন্তু কে সে বুঝতে পারছি । সে কয়েকদিন আগে মারা গেছে। স্বপ্নে তার মুখ দেখি নাই। 

by (709,760 points)
আপনি সামর্থ্য অনুযায়ী সদকাহ করবেন। এবং সকল প্রকার নফল ইবাদত অত্যান্ত গুরুত্বর সাথে আদায় করবেন। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...