আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
219 views
in পবিত্রতা (Purity) by (101 points)
edited by
আসসালামুআলাইকুম,

১)হাতের ক্ষতস্থানে ড্রেসিং করার সময় ঔষধমিশ্রিত ভেজা তুলা দিয়ে হাতের ভালো স্থান পর্যন্ত মুছে দেয় এবং ঐ ভালো স্থানসহ ব্যান্ডেজ করে দেয়।তাহলে তো ক্ষতে আপনাআপনি যেই পানি জমেছিল আর রক্ত ছিল তা তো হাতের ভালো স্থানেও লেগে যায় কিন্তু তা তোর আর ধোয়া সম্ভব হচ্ছে না ।আর তা এক দিরহাম অপেক্ষা বেশি ছিল।তাহলে করণীয় কি এক্ষেত্রে।তবে ক্ষতে ততটুকু পানি জমেছিল যে তা প্রবাহিত হয় নি বরং ক্ষতেই ছিল।

২) অনেক ছোট ক্ষতে যদি অনেক অল্প কালো রক্ত জমে থাকে,এমন ক্ষতের উপর দিয়ে পানি প্রবাহিত করলে কি ওযু ভেঙ্গে যাবে? যদি পানি প্রবাহিত করার পরও রক্ত নিজের জায়গায় থাকে এক্ষেত্রে করণীয় কি?

৩)এমন ব্যান্ডেজ লাগানো হয়েছে যার উপর মাসেহ করলে কোনো ক্ষতি হওয়ার আশঙ্কা নেই।কিন্তু ওযুর সময় মাসেহ করতে ভুলে গেলে এবং সেই ওযুতে নামাজ আদায় করলে কি আবার ওযু করে নামাজ পড়তে হবে?
৪)আপনাদের ফাতওয়াগুলোতে দেখলাম যে ওয়াশিং মেশিনে তিন সাইকেলে ধুতে হবে কাপড় পাক করার জন্য।কিন্তু এটা তো অনেক কষ্টকর।কারন, প্রতি সাইকেলে মিনিমাম ২০ লিটার পানি সিলেক্ট করতে হয় আর কারেন্ট ও যায়।এভাবে তিন সাইকেলের জন্য তো নূন্যতম ৬০ লিটার পানি আর অনেক কারেন্ট প্রয়োজন।এ সমস্যা থেকে উত্তরণের অন্য কোনো উপায় আছে?

1 Answer

0 votes
by (715,680 points)
edited by
ওয়া আলাইকুম আসসালাম ওয়া রাহমাতুল্লাহ।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
যেহেতু এ ছাড়া আর কোনো পথ খুলা নেই,বরং এভাবেই আপনাকে ব্যান্ডেজ করতেই হবে, তাই আপনার শরীর ঐ তুলা দ্বারা ঘর্ষণের ফলে নাপাক হবে না।হ্যা, সতর্কতা এটাই যে, ডাক্তার রোগী তখন বিশেষভাবে লক্ষ্য রাখবেন,যাতেকরে ক্ষতের নাপাকি ভালো স্থানে না লাগে।চেষ্টার পরও যদি ডাক্তার আপনার কথা না শুনে,এবং ক্ষতের নাপাকিকে ভালো স্থানে মিশিয়ে ব্যান্ডেজ করে দেয়,তাহলে আপনার শরীর নাপাক হবে না।এবং পরবর্তীতে আপনি শুধু ব্যান্ডেজের উপর মাসেহ করে নিলেই হবে।
 আল্লাহ তা'আলা বলেন,
ْ وَمَا جَعَلَ عَلَيْكُمْ فِي الدِّينِ مِنْ حَرَجٍ 
তিনি তোমাদেরকে পছন্দ করেছেন এবং ধর্মের ব্যাপারে তোমাদের উপর কোন সংকীর্ণতা রাখেননি। (সূরা হাজ্ব-৭৮)এক্ষেত্রে তেলাওয়াত কারীই গোনাহগার হবেন।(আল-মাওসুআতুল ফেকহিয়্যাহ-৪/৮৬)

আল্লাহ তা'আলা সামর্থ্যর অধিক দায়িত্ব কাউকে দেননা।
আল্লাহ তা'আলা বলেন,
لاَ يُكَلِّفُ اللّهُ نَفْسًا إِلاَّ وُسْعَهَا لَهَا مَا كَسَبَتْ وَعَلَيْهَا مَا اكْتَسَبَتْ
আল্লাহ কাউকে তার সাধ্যাতীত কোন কাজের ভার দেন না, সে তাই পায় যা সে উপার্জন করে এবং তাই তার উপর বর্তায় যা সে করে।(সূরা বাকারা-১৮৬)

(২)
যদি পানি প্রবাহিত করার পরও রক্ত নিজের জায়গায় থাকে,পানির সাথে মিশ্রিত হয়ে শরীরের অন্যত্র না লাগে, তাহলে আপনার শরীর নাপাক হবে না।

(৩)
এ সমস্যা থেকে উত্তরণের জন্য নাপাক কাপড় কে হাত দ্বারা ধৌত করে নিবেন।এছাড়া আর কোনো রাস্তা নেই।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (715,680 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by (26 points)
সূরা বাকারার আয়াত নং: ২৮৬ হবে,১৮৬ এর স্থানে 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...