আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
452 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (6 points)
edited by
দয়াকরে মুফতি ইমদাদুল হক সাহেবকে প্রশ্নের উত্তর দেবার অনুরোধ রইল,,,,,, দয়া করে আপনার এই বোনের চিন্তা দূর করতে সহায়তা করুন

১/ আমি পূর্বে আপনার নিকট একটি প্রশ্ন করেছিলাম যার উত্তর আপনি প্রদান করেছিলেন যে, "তালাক পতিত হয় নি"

প্রশ্ন টি হল এইরুপ যে ,
হুজুর স্ত্রী তালাকের মাসআলা সম্পর্কে অবগত হবার পর  স্ত্রী স্বামীকে  জিজ্ঞেস করে যে তুমি কখনো তালাক দিলাম/তালাক দিছি/ছেড়ে দিলাম কথাটি কি  ব্যবহার করছো বা কেনায়া বাক্যের ব্যবহারে তালাকের নিয়ত করছো কিনা? তখন স্বামী বারবার উত্তর দেয়, না করি নাই । তখন স্বামী আল্লাহর কসম কেটে ও বলেছিল যে বলেনি, তারপরও স্ত্রী বারবার জিজ্ঞেস করায় স্বামী বিরক্তি প্রকাশ করে বলে যে ,"হয় বলছি যাও ভালো করছি" তার এখানে কোনো তালাকের নিয়ত ছিল না। এখন আমার প্রশ্ন হচ্ছে - এখানে ও তো" হয় বলছি" বলেছে, এখন এমন কথার মাধ্যমে কি তালাক পতিত হবে ?

আপনি উত্তর দিয়েছিলেন যে উক্ত কথার মাধ্যমে তালাকের স্বীকারোক্তি প্রদান করা হয়নি ,  বিরক্তি ভাব প্রকাশ করা হয়েছে তাই তালাক পতিত হবে না। আমি কি এখন এই কথায় বিশ্বাসী হব যে তালাক পতিত হয়নি?
২/ আমার স্বামীর এবং আমার ভিতর কথা কাটাকাটি হয় ২ দিন আগে তো আবার সব মিটমাট হয়ে যায় কিন্তু সে এখনো আমার উপর রাগ তাই তার রাগ ভাঙাতে আমি বিভিন্ন কৌশল অবলম্বন করি তো সে একপর্যায়ে বলে ,তুমি যেমন মুখ ফসকে তুই বলে ফেলছো আমিও তো তেমন মুখ ফসকে ওই কথাটি বলে ফেলতে পারতাম।
তখন আমি খুব ভয় পেয়ে যাই তার কথা শুনে এবং তাকে প্রশ্ন করি যে , তুমি কি মুখ ফসকে ওই কথা বলছো? তখন উনি আমার উপরে বিরক্ত হয়ে বলেন ," হু "। উনি আমাকে তালাকের নিয়তে হু বলে নি।
আমি বারবার জিজ্ঞেস করায় উনি বিরক্ত হয়ে বলল, যে মুখ ফসকে বললে কি হইবে? তখন আমি বললাম,যে মুখ ফসকে বললেও তালাক হইয়া যাইবে। তখন বিরক্ত হয়ে প্রতিউত্তরে উনি বলছে যে ,হইলে ভালো হইছে। উনি "হইলে ভালো হইছে" বলার কারন আমি এত বেশি তালাকের বিষয় নিয়ে তাকে প্রশ্ন করি যে সে শুনতে শুনতে বিরক্ত হয়ে গেছে।
( এখানে সে হুঁ কথাটি স্পষ্টভাবে মুখ দিয়ে উচ্চারণও করেনি)

এখন " হুঁ " কথাটি বলার মাধ্যমে কি তালাক পতিত হয়েছে?

 সেদিন আমি এই প্রশ্ন করায় আপনি বলেছিলেন তালাক পতিত হয়েছে কিন্তু সেদিন আমার প্রশ্নে কিছুটা ভুল ছিল তাই আজকে আবার প্রশ্নটি সংশোধন করে আপনার নিকট প্রশ্ন করলাম
হুজুর দৈনন্দিন জিজ্ঞাসাঃশরয়ী সমাধান গ্রুপ এর উত্তরদাতা মুফতি যাকারিয়া আহমদ উত্তর দিয়েছেন যে উক্ত কথায় তালাক পতিত হয়নি,  তাই প্রশ্নটির সঠিক উত্তর পাওয়ার আশায় আছি।

৩/  স্ত্রী ওয়াসওয়াসার রোগী যার কারণে তার মাথায় সর্বক্ষণ তালাক বিষয়ক চিন্তা ঘুরপাক খায় যার কারণে স্বামী খুবই বিরক্ত।এখন স্বামী যদি স্ত্রীকে বিরক্ত হয়ে বলে , "তালাক হইলে ভালো হইছে "অর্থাৎ সে এরূপ বুঝাতে চেয়েছে যদি কোন কারনে তালাক হয়ে থাকে তাইলে ভালো হইছে। এখন এক্ষেত্রে চিন্তা না করে কি করনীয় এরূপ বুঝাতে যদি বলে," হইলে ভালো হইছে"
এভাবে কথার পরিপ্রক্ষিতে যদি বলে তাহলে কী কোন সমস্যা আছে?

৪/ স্বামী যদি স্ত্রীকে বলে, তোকে আবার মুখে স্পষ্ট কইরা  তালাকের কথা বলা লাগে বা তালাক দিলে তোরে আবার মুখে স্পষ্ট কইরা বলা লাগে, এভাবে কথার পরিপ্রক্ষিতে যদি তালাক শব্দ ব্যবহার করে তাহলে কি তালাক পতিত হয়?

৫/ "মিথ্যা স্বীকারোক্তি করার মাধ্যমে তালাক পতিত হয়" এটি কোথায় বর্ণিত আছে?

৬/ মনে যদি সন্দেহ থাকে যে তালাক হয়েছে কি হয়নি,  এরূপ সন্দেহের মাধ্যমে কি তালাক পতিত হয় ? অর্থাৎ স্বামী-স্ত্রীর ভিতরে পূর্বে কখনো তালাক সংঘটিত হয়েছে কিনা এ বিষয়ে স্বামী-স্ত্রী উভয়ের কেউই যদি মনে না করতে পারে এবং কোন প্রমাণ কিংবা সাক্ষী না থাকে তাহলে কি তালাক পতিত হবে? (এমনও তো হতে পারে যে পূর্বে তালাক হয়েছে কিন্তু তাদের কারোরই মনে নেই)

৭/ তুই যদি ভবিষ্যতে অমুক কাজ করস তাহলে তোকে তালাক দিব কিংবা তালাকের কথা বলমু বা কমু বললে কি শর্তযুক্ত তালাক পতিত হবে?

1 Answer

0 votes
by (695,360 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ- 
https://www.ifatwa.info/24646 নং ফাতাওয়ায় আপনার জবাব দেয়া হয়েছে। 

(১)
জ্বী, আপনি বিশ্বস্ত হবেন যে,কোনো তালাক পতিত হয়নি।

(২)
"তুমি যেমন মুখ ফসকে তুই বলে ফেলছো আমিও তো তেমন মুখ ফসকে ওই কথাটি বলে ফেলতে পারতাম"

এই কথা দ্বারা বুঝা যায় যে, উনার মুখ ফসকে যয়নি এবং তিনি তা বলেননি।সুতরাং তালাক পতিত হবে না।

(৩)
"তালাক হইলে ভালো হইছে "অর্থাৎ সে এরূপ বুঝাতে চেয়েছে যদি কোন কারনে তালাক হয়ে থাকে তাইলে ভালো হইছে"

এই কথা দ্বারা তালাক পতিত হবে না।

(৪)
তোকে আবার মুখে স্পষ্ট কইরা তিন তালাক বা তালাকের কথা বলা লাগে বা তালাক দিলে তোকে আবার মুখে স্পষ্ট করে বলা লাগে, এভাবে কথার পরিপ্রক্ষিতে যদি তালাক শব্দ ব্যবহার করে,তাহলে এদ্বারা তালাক পতিত হবে না।

(৫)
যদি স্বামী তালাকের মিথ্যা স্বীকারোক্তি করে,তাহলে
মিথ্যা স্বীকারোক্তি দ্বারা তো বুঝা যায় যে,সে অতীতে তালাক দিয়েছিল।আর তালাকের জন্য অতীতকালিন শব্দ ব্যবহারই জরুরী।সুতরাং তা বর্তমানে তালাক পতিত হবে। তালাকের জন্য অতীতকালিন অর্থবোধক শব্দ প্রয়োগ জরুরী।তা ফিকহের সকল কিতাবেই বর্ণিত রয়েছে।

(৬)
না, এমতাবস্থায় তালাক পতিত হবে না।

(৭)
তুই যদি ভবিষ্যতে অমুক কাজ করস তাহলে তোকে তালাক দিব কিংবা তালাকের কথা বলমু বা কমু বাক্যবলী দ্বারা তালাক পতিত হবে না।কেননা তালাকের জন্য অতীতকালিন শব্দাবলী প্রয়োগ করা জরুরী। ভবিষ্যৎ অর্থবোধক বাক্যবলী দ্বারা তালাক পতিত হয় না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...