আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
174 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (30 points)
1। বিভিন্ন নাটক,সিনেমা,টিকটক ভিডিওর ফিতনা থেকে বাচতে যদি গোপাল ভার বা বিভিন্না কার্টুন দেখি এতে কী আমার গুনাহ হবে ?

২৷ আমার প্রায় ই মনে হয়  এখন আমার উপর আল্লাহ রেগে আছে বা মনে হয় এই বুঝি আল্লাহর সাথে সম্পর্কটা খারাপ হয়ে গেলো বিভিন্ন সময় আমার একটা বিষয় মাথায় ঘুরে যাই ই করি না কেনো সেখানে সবসময় মনে হয় কোনো ভুল করলেই এই হয়তো আমি দ্বীনের পথ থেকে বিচ্যুত হয়ে গেলাম এসব ভেবে আমার স্বাভাবিক কার্যক্রম এখন কমে আসছে, ইবাদতের খুশু খুজু হারিয়ে ফেলছি , যিকির ইবাদত কিছুই মনোযোগ দিয়ে করতে পারি না এখন এই অবস্থায় করণীয় ?

1 Answer

0 votes
by (63,560 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

তাসবীর বা ফটো নাজায়েজ , তাই সেই ভিত্তিতে ভিডিও,কার্টুন দেখাও নাজায়েজ।  

 

হযরত আব্দুল্লাহ ইবনে উমর(রা.)থেকে বর্ণিত,তিনি বলেন,

 

عَنْ نَافِعٍ، أَنَّ عَبْدَ اللَّهِ بْنَ عُمَرَ، رَضِيَ اللَّهُ عَنْهُمَا أَخْبَرَهُ: أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: " إِنَّ الَّذِينَ يَصْنَعُونَ هَذِهِ الصُّوَرَ يُعَذَّبُونَ يَوْمَ القِيَامَةِ، يُقَالُ لَهُمْ: أَحْيُوا مَا خَلَقْتُمْ "

 

রাসূলুল্লাহ ইরশাদ করেছেন,যারা ফটো বানায়, কিয়ামতের দিন তাদের শাস্তি দেয়া হবে এবং তাদের উদ্দেশ্যে বলা হবে,যা তোমরা বানিয়েছ তাতে জীবন দাও।[সহীহ বুখারী-৫৯৫১]

 

আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ

 

وَمِنَ النَّاسِ مَن يَشْتَرِي لَهْوَ الْحَدِيثِ لِيُضِلَّ عَن سَبِيلِ اللَّهِ بِغَيْرِ عِلْمٍ وَيَتَّخِذَهَا هُزُوًا ۚ أُولَٰئِكَ لَهُمْ عَذَابٌ مُّهِينٌ [٣١:٦]

 

একশ্রেণীর লোক আছে যারা মানুষকে আল্লাহর পথ থেকে গোমরাহ করার উদ্দেশে অবান্তর কথাবার্তা সংগ্রহ করে অন্ধভাবে এবং উহাকে নিয়ে ঠাট্টা-বিদ্রূপ করে। এদের জন্য রয়েছে অবমাননাকর শাস্তি। [সূরা লুকমান-৬]

 

কার্টুনও যেহেতু অবান্তর ও অপ্রয়োজনীয় বিষয়ের শামিল তাই তা দেখা জায়েজ হবে না।

আরো জানুন- https://ifatwa.info/12819/

 

ইহা ছাড়াও কার্টুন ইত্যাদিতে গান বাজনা, বাদ্যযন্ত্রের ব্যবহার থাকে।

 

ইসলামে গান বাজনা সম্পূর্ণভাবে হারাম,কবীরাহ গুনাহ।     

এটি কোনোভাবেই তওবা না করলে মাফ হবেনা।

 

হাদীস শরীফে এসেছেঃ

 

مَنِ اسْتَمَعَ اِلٰی قَیْنَةٍ صُبَّ فِیْ اُذُنَیْهِ الْاٰنُكُ یَوْمَ الْقِیَامَةِ ‘ (مسند احمد:۳۳۸۳،صحیح البخاری،رقم:۷۰۴۲،سنن أبی داؤد،رقم:۵۰۲۴)

 

যে ব্যাক্তি গায়িকা মহিলার আওয়াজ শুনবে,

কিয়ামতের দিন তার কানে শিশা গলিয়ে ঢেলে দেয়া হবে।

,

اَلْغِنَائُ یَنْبِتُ الْنِّفَاقَ فِی الْقَلْبِ کَمَا یُنْبِتُ الْمَاءُ الْبَقْلَ۔‘ (السنن الکبری للبیهقی،رقم:۲۱۰۰۸، سنن ابی داؤد،بَابُ کَرَاهِیَةِ الْغِنَاء ِ وَالزَّمْرِ،رقم:۴۹۲۷)

 

রাসুল সাঃ বলেন  গান বাজনা কলবে নিফাক সৃষ্টি করে,যেমনভাবে পানি শষ্য উৎপাদন করে।

 

আব্দুল্লাহ ইবন আমর রাযি. থেকে বর্ণিত, তিনি বলেন,

 

أَنَّ نَبِيَّ اللَّهِ ﷺ نَهَى عَنِ الْخَمْرِ وَالْمَيْسِرِ وَالْكُوبَةِ وَالْغُبَيْرَاءِ وَقَالَ كُلُّ مُسْكِرٍ حَرَامٌ

 

রাসূলুল্লাহ শরাব পান করতে, জুয়া খেলতে, ঢোল বা তবলা বাজাতে এবং ঘরের তৈরী শরাব পান করতে নিষেধ করেছেন। আর বলেছেন, প্রত্যেক নেশা সৃষ্টিকারী বস্তুই হারাম। (আবু দাউদ ৩৬৪৪)

 

আরো জানুন – https://ifatwa.info/9030/

 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!

 

১. গোপাল ভাঁড় বা বিভিন্ন কার্টুনে শরিয়তের নিষিদ্ধ জিনিস থাকার কারণে তা দেখা জায়েজ নেই; দেখলে গুনাহ হবে ।  সুতরাং তা দেখা থেকে বিরত থাকা চাই।

 

২. উক্ত কথা মনে আসলে আস্তাগফিরুল্লাহ পড়ে মহান আল্লাহ তায়ালার প্রতি মনোনিবেশ করবেন এবং উক্ত কথার প্রতি ভ্রুক্ষেপ না করে স্বাভাবিক ভাবে কাজ-কর্ম করতে থাকবেন। আর যেই ইবাদত করবেন তা খুব মনোযোগের সহিত করার চেষ্টা করবেন। তাহলে আশা করা যায় আবার ইবাদতে খুশু খুজু ফিরে আসবে।

 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...