আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
548 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (25 points)
আসসালামু আলাইকুম
আমি এক জায়গায় পড়েছি যে ইলমুল কালাম বিষয়ে জ্ঞান থাকা উচিত নয়।
কারণ অনেক আলেমরা আগে বলে ধর্মীয় বিষয়ে দার্শানিক  মন্তব্য পছন্দ করতেন না।আমি যতটুকু বুঝতে পারলাম যে ধর্মীয় বিষয়ে যুক্তিজ্ঞান হলো ইলমুল কালাম।
কিন্তু বর্তমানে  কিছু ইসলাম বিষয়ে যুক্তি দেখিয়ে অনেক অমুসলিম যারা ইসলামকে যুক্তিহীন বলত,তাদের মুখ বন্ধ করে দেন। অনেকে তাদের কাছে ইসলাম গ্রহণ করেন।
এখন আমার প্রশ্ন যে
১.ইলমুল কালাম কি?
২.বর্তমানেও কি ইলমুল কালাম জ্ঞান আহরণ করা উচিত নয়?

1 Answer

0 votes
by (686,880 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)
আকীদা-শাস্ত্রের আরেকটি প্রসিদ্ধ নাম ‘ইলমুল কালাম’। ইলমুল কালাম বলতে মূলত ধর্মবিশ্বাসের বিষয়ে দর্শন ও যুক্তিবিদ্যা ভিত্তিক আলোচনা বুঝানো হয়। ‘আল-কালাম’ (الكلام) শব্দের অর্থ কথা, বাক্য, বক্তব্য, বিতর্ক ইত্যাদি। 
,
ইলমুল কালাম বলতে দর্শন বা যুক্তিবিদ্যা ভিত্তিক ধর্মতাত্ত্বিক আলোচনা বা গবেষণা (speculative theology, scholastic theology) বুঝানো হয়।
,

(০২)
দর্শনশাস্ত্র, যুক্তিবিদ্যা, কালাম শাস্ত্র অধ্যায়ন ও চর্চা করার বিধান সম্পর্কে উলামায়ে কেরামদের মাঝে কয়েক রকমের মতামত পাওয়া যায়। 
এক, হারাম।
দুই, শর্ত সাপেক্ষে জায়েজ।

قال ابن عابدين: هو منطق الإسلاميين الذي مقدماته قواعد إسلامية فلا وجه للقول بحرمته.
 সারমর্মঃ এই বিদ্যা শিক্ষা অর্জন হারাম হওয়া নিয়ে কোনো কথার দরকার নেই। 
.
وقال صاحب منح الجليل: ومما يتوقف العلم الشرعي عليه
এই ইলমের উপর শরয়ী ইলম মওকুফ থাকে।

,
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই /বোন,   
দ্বীনের উপর মজবুতির সহিত আমল,উলামায়ে কেরামদের সাহচর্য এ থাকা, আকীদা ঠিক থাকা ইত্যাদি শর্তের উপর ভিত্তি করে হক্কানী উলামায়ে কেরামদের লিখিত এ সংক্রান্ত কিতাব,বই পড়া যাবে।
শর্ত হলো কোনোভাবেই যেনো আকীদা নষ্ট না হয়। 

বিস্তারিত জানুনঃ   


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...