আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
157 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (61 points)
আসসালামু আলাইকুম।
১) অজ্ঞতা যদি তাকফিরের প্রতিবন্ধক হয়, অজ্ঞ কাদিয়ানীদের (যারা খতমে নবুয়্যতের জ্ঞান রাখে না) তাকফির করা হয় কীভাবে?
২) "মৃত ব্যক্তির কাছে দোয়া করা বৈধ" এমন আকিদা পোষণ করা ব্যক্তির সাথে বিবাহ বা এরকম সম্পর্ক স্থাপন করা কিংবা সম্পর্ক বলবৎ রাখা জায়েজ হবে?

৩) https://ifatwa.info/21004/ এই ফাতওয়াটা দেখার অনুরোধ জানাচ্ছি।

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১) অজ্ঞতা হল, কোনো জিনিষকে না জানা। কোনো জিনিষ সম্পর্কে মোটেই কোনো ধারণা না থাকা। তখনই শরীয়ত সেই অজ্ঞতাকে উযর হিসেবে ধরে নিয়ে ক্ষমাযোগ্য হিসেবে গ্রহণ করে। কিন্তু কোনো জিনিষ সম্পর্কে অবগত হওয়ার পর, সেই জিনিষ সম্পর্কে কারো কাছে সংবাদ আসার পর, আর ঐ জিনিষ অজ্ঞতার কাতারে থাকবে না। মুহাম্মদ সাঃ আখেরী নবী, মুসলামনদের এমন দাবী দুনিয়ার প্রায় সবাই জানে। বিশেষ এশীয় মহাদেশের যে সব কাদিয়ানী অনুসারীরা রয়েছেন, তারা অবশ্যই জানেন যে, মুহাম্মদ সাঃ সর্বশেষ নবী হিসেবে মুসলমানরা গ্রহণ করে থাকেন। 

https://www.ifatwa.info/4560 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
উযর বিল জাহালত তথা না জেনে শরীয়ত বিরোধী  কোনো কাজ কেউ করে ফেললে সেটা সেটা ক্ষমাযোগ্য অপরাধ।
রাসূলুল্লাহ সাঃ বলেন,
إِنَّ اللَّهَ قَدْ تَجَاوَزَ عَنْ أُمَّتِي الْخَطَأَ، وَالنِّسْيَانَ، وَمَا اسْتُكْرِهُوا عَلَيْهِ
নিশ্চয় আল্লাহ তা'আলা আমার উম্মতের অজ্ঞতা ও ভূলভাল কে ক্ষমা করে দিবেন।এবং অপারগতা বশত কৃত গোনাহকেও ক্ষমা করে দিবেন।(সুনানে ইবনে মা'জা,-২০৪৩)

(২) "মৃত ব্যক্তির কাছে দোয়া করা বৈধ" এমন আকিদা পোষণ করা ব্যক্তির সাথে বিবাহ বা এরকম সম্পর্ক স্থাপন করা কিংবা সম্পর্ক বলবৎ রাখা জায়েয হবে না। বরং এমন আকিদা বিশ্বাস কুফরীর অন্তর্ভুক্ত। সুতরাং এমন আকিদা বিশ্বাস লালনকারী কারো সাথে সম্পর্ক রাখা যাবে না। তবে হ্যা, তাকে হেদায়তের দিকে ফিরিয়ে নিয়ে আসার স্বার্থে তার সাথে সম্পর্ক রাখা যাবে। 

(৩) জ্বী, দেখছি।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...