আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
358 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (102 points)
আসসালামু 'আলাইকুম।

মুরতাদ যখন ইসলামে ফিরে আসে তাহলে বিবাহ চুক্তির ব্যাপারে হুকুম কি।

যদি

১,আহলিয়ার সাথে সহবাস করার পূর্বেই মুরতাদ হয় সেক্ষেত্রে?

২,যদি আহলিয়ার সাথে সহবাস করার পর মুরতাদ হয় কিন্তু ইদ্দতের পূর্বে ইস্লামে প্রবেশ করে সেক্ষেত্রে?

৩,যদি আহলিয়ার সাথে সহবাস করার পর মুরতাদ হয় কিন্তু ইদ্দতের পর ইসলাম এ প্রবেশ করে।সেক্ষেত্রে?

৪,যদি মুরতাদের সাথে কোনো মুস্লিমের বিয়ে হয়  পরে ইসলামে প্রবেশ করেসেক্ষেত্র্ব?

৫, সালাত পরিত্যাগকারীর সাথে নামাযীর বিয়ে হয় পরে সালাত আদায় শুরু করে (সহবাসের পূর্বে অথবা পরে) সেক্ষেত্রে।

৬,বিয়ের পরসহবাস হবার আগেই যদি স্বামী বা স্ত্রী যেকোনোএকজন  মুরতাদ হয়ে এরপর ইসলামে ফিরে আসলে বিবাহ চুক্তি নতুন করে করতে হবেনা, মর্মে কোন কোন মুজতাহিদের ইজতিহাদ আছে এবং তার পক্ষের দলীল জানতে চাই।

জাযাকাল্লাহু খাইর

1 Answer

0 votes
by (671,480 points)
edited by
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)
শরীয়তের বিধান মতে কোনো মুরতাদকে বিবাহ করা তার সাথে ঘর সংসার করা জায়েজ নেই।
,   
মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 

وَ الۡمُحۡصَنٰتُ مِنَ الۡمُؤۡمِنٰتِ وَ الۡمُحۡصَنٰتُ مِنَ الَّذِیۡنَ اُوۡتُوا الۡکِتٰبَ مِنۡ قَبۡلِکُمۡ اِذَاۤ اٰتَیۡتُمُوۡہُنَّ اُجُوۡرَہُنَّ مُحۡصِنِیۡنَ غَیۡرَ مُسٰفِحِیۡنَ وَ لَا مُتَّخِذِیۡۤ اَخۡدَانٍ ؕ وَ مَنۡ یَّکۡفُرۡ بِالۡاِیۡمَانِ فَقَدۡ حَبِطَ عَمَلُہٗ ۫ وَ ہُوَ فِی الۡاٰخِرَۃِ مِنَ الۡخٰسِرِیۡنَ ﴿۵﴾

আর মুমিন সচ্চরিত্রা নারী ও তোমাদের আগে যাদেরকে কিতাব দেয়া হয়েছে তাদের সচ্চরিত্রা নারীদেরকে তোমাদের জন্য বৈধ করা হল যদি তোমরা তাদের মাহর প্রদান কর বিয়ের জন্য, প্রকাশ্য ব্যভিচার বা গোপন প্রণয়িনী গ্রহণকারী হিসেবে নয়। আর কেউ ঈমানের সাথে কুফরী করলে তার কর্ম অবশ্যই নিষ্ফল হবে এবং সে আখেরাতে ক্ষতিগ্রস্তদের অন্তর্ভুক্ত হবে।
(সুরা মায়েদা ০৫)
,
★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে সাথে সাথে বিবাহ বিচ্ছেদ হয়ে যাবে।
,
(০২)
জমহুর উলামায়ে কেরামদের মত হলো সতর্কতা মূলক নতুন করে বিবাহ পড়িয়ে নিতে হবে।

তবে ইমাম শাফেয়ী রহঃ এর মত হলো বিবাহ আর নতুন করে পড়াতে হবেনা।   
,
(০৩)
নতুন করে বিবাহ পড়িয়ে নিতে হবে।
,
(০৪)
নতুন করে বিবাহ পড়িয়ে নিতে হবে।
,
(০৫)
বিবাহের ক্ষেত্রে কোনো সমস্যা নেই। 

(০৬)
হাদীস শরীফে ইরশাদ হয়েছেঃ
  
حَدَّثَنَا عُثْمَانُ بْنُ أَبِي شَيْبَةَ، حَدَّثَنَا وَكِيعٌ، عَنْ إِسْرَائِيلَ، عَنْ سِمَاكٍ، عَنْ عِكْرِمَةَ، عَنِ ابْنِ عَبَّاسٍ، أَنَّ رَجُلاً، جَاءَ مُسْلِمًا عَلَى عَهْدِ رَسُولِ اللَّهِ صلى الله عليه وسلم ثُمَّ جَاءَتِ امْرَأَتُهُ مُسْلِمَةً بَعْدَهُ فَقَالَ يَا رَسُولَ اللَّهِ إِنَّهَا قَدْ كَانَتْ أَسْلَمَتْ مَعِي . فَرَدَّهَا عَلَيْهِ .

উসমান  ইবন  আবূ  শায়বা ........ ইবন  আববাস  (রাঃ)  হতে বর্ণিত। তিনি বলেন,  রাসূলুল্লাহ্  সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর  যুগে  প্রথমে  এক  ব্যক্তি  ইসলাম  গ্রহণ  করে,  পরে  তার  স্ত্রী  ইসলাম  কবূল  করে।  সে ব্যক্তি  বলে, হে আল্লাহ্র রাসুল!  সে  তো  আমার  সাথেই  ইসলাম  কবূল  করেছে।  তিনি তাকে (স্ত্রীকে)  তার নিকট  ফিরিয়ে  দেন।
(আবু দাউদ ২২৩২)


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...