https://www.ifatwa.info/24152/ == এই লিংকের উত্তরের আলোকে আমার কি নিম্নোক্ত আক্বীদা ধারন করা যাবে কি বা নিম্নোক্ত আক্বীদা ধারন করলে ঈমান এর কোনো সমস্যা হবে কি?
আক্বীদাসমূহ- (এখানে শুধু যিনা পাপের উদাহরন দিলাম্বাকি পাপের ক্ষেত্রেও একই আক্বীদা রাখা যাবে কি?)
১। "যিনা না করা আল্লহর শরীয়তগত হুকুম।"
কিন্তু আমি কি এই আক্বীদা রাখতে পারবো যে, "যারা যিনা করে,তারাও আল্লহর হুকুমে করে। আবার তাদেরকেও যিনা করার-ও যোগ্যতা দিয়েছেন সাথে যিনা না করার-ও যোগ্যতা ২টি-ই দিয়েছেন । কিন্তু বেচে নেয়ার দায়িত্ব আমার। আমার বেচে নেয়ার উপর ফল দেয়া হবে।
"তাইলে কি এভাবে আক্বিদা রাখা যাবে কিংবা বলা যাবে যে , "যিনা না করা আল্লহর শরীয়তগত হুকুম। -- কিন্তু যারা যিনা করে তারা আল্লহর হুকুমে করে কিন্তু যেই আল্লহ গুনাহ করার যোগ্যতা দিয়েছেন আবার সেই আল্লহ-ও যিনা থেকে বাচার-ও যোগ্যতা দিয়েছেন।"
প্রশ্ন হলো (আমি টেনশনে পড়ে গেসি)
এই যে এখানে "আল্লহর হুকুমে যিনা করা" (কিন্তু উনার ইচ্ছা ও শরীয়তগত হুকুম নেই)। এরকমভাবে বাকি পাপ গুলার ক্ষেত্রেও কি উপোরক্ত ব্যাখানুযায়ী আক্বিদা রাখা যাবে কি ? মানে আমার বুজ এবং আক্বীদা কি ঠিক আছে? (বাকি গুনাহ যেমন- পানি অপচয়, সুদ ইত্যাদি)
প্রশ্ন ০২-
অমুক হালাল কাজটি আল্লহর পক্ষ থেকে হয়েছে।
কিন্তু (উপরের প্রশ্ন ১ এঁর বর্নানুযায়ী কি গুনাহের ক্ষত্রেওকি বলা যাবে "গুনাহ আল্লহর পক্ষ থেকে"?? অথবা এরকম আক্বীদা হবে কি যে, "গুনাহ আল্লাহর হুকুমে হয়, কিন্তু এই গুনাহটি উনার পক্ষ থেকে নয়"। এই কথাটি কি ঠিক আছে?