বিসমিল্লাহির রাহমানির
রাহিম।
জবাবঃ
জবাইয়ের সময় যে রক্ত
বের হয় কেবল সে প্রবাহিত রক্তই নাপাক। গোশতের ভেতর থেকে যে রক্ত বের হয় তা নাপাক নয়।
-আহকামুল কুরআন, জাস্সাস ১/১২৩; আলজামে লিআহকামিল কুরআন, কুরতুবী ২/১৪৯; বাদায়েউস সনায়ে ১/১৯৬; আলমুহীতুল বুরহানী ১/৩৬৭; রদ্দুল মুহতার ১/৩১৯
আল্লাহ তায়ালা বলেন-
قُل لَّا أَجِدُ فِي مَا أُوحِيَ إِلَيَّ
مُحَرَّمًا عَلَىٰ طَاعِمٍ يَطْعَمُهُ إِلَّا أَن يَكُونَ مَيْتَةً أَوْ دَمًا
مَّسْفُوحًا أَوْ لَحْمَ خِنزِيرٍ فَإِنَّهُ رِجْسٌ أَوْ فِسْقًا [٦:١٤٥]
আপনি বলে দিনঃ যা
কিছু বিধান ওহীর মাধ্যমে আমার কাছে পৌঁছেছে,
তন্মধ্যে আমি কোন
হারাম খাদ্য পাই না কোন ভক্ষণকারীর জন্যে,
যা সে ভক্ষণ করে; কিন্তু মৃত অথবা প্রবাহিত রক্ত অথবা শুকরের মাংস
এটা অপবিত্র অথবা অবৈধ; [সূরা আনআম-১৪৫]
উক্ত আয়াতে শুধু প্রবাহিত
রক্ত হারাম বলা হয়েছে যা জবাইয়ের সময় রক্ত বের হয়।
হাদীস শরীফে এসেছে-
وَقَدْ قَالَتْ عَائِشَةُ رَضِيَ اللَّهُ
عَنْهَا: لَوْ حُرِّمَ قَلِيلُ الدَّمِ لَتَتَبَّعَ النَّاسُ مَا فِي الْعُرُوقِ،
وَلَقَدْ كُنَّا نَطْبُخُ اللَّحْمَ وَالْمَرَقَةُ تَعْلُوهَا الصُّفْرَةُ،
وَلِذَلِكَ فُرِّقَ بَيْنَ قَلِيلِ الدَّمِ وَبَيْنَ قَلِيلِ سَائِرِ النَّجَاسَاتِ
لأَنَّ قَلِيلَ سَائِرِ النَّجَاسَاتِ حَرَامٌ أَكْلُهَا وَشُرْبُهَا (الجامع
الصحيح للسنن والمسانيد، كتاب الطهارة، الباب الخامس الأعيان الطاهرة، الدَّمُ
الْبَاقِي فِي العُرُوقِ وَاللَّحْمِ بَعْدَ الذَّبْح-22/399
হযরত আয়েশা রাদিয়াল্লাহু
আনহা বলেন- যদি অল্প রক্ত ( খাওয়া ) হারাম হতো তাহলে মানুষেরা শিরার মধ্যে থাকা রক্ত
থেকে বিরত থাকতো ( অর্থাৎ তা খেতো না ) । আমরা গোশত রান্না করেছি আর ঝোল হলুদ বর্ণ হয়ে গিয়েছে ( শিরার মধ্যে থাকা
রক্ত বের হয়ে ) । এজন্য অল্প রক্ত ও অল্প
নাপাকের মধ্যে পার্থক্য রয়েছে। কেননা অল্প নাপাক তা খাওয়া ও পান করা হারাম। ( আল-জামেউস
সহীহ লিস সুনানি ওয়াল মাসানিদ, ২২/৩৯৯)
সু-প্রিয় প্রশ্নকারী
দ্বীনী ভাই/বোন!
*মুরগী বা গরু ইত্যাদির গোশত কাটার সময় ভেতর থেকে
যে রক্ত বের হয় সেটা নাপাক নয়; কেননা এটা গোশতের
সাথে লাগোয়া রগের রক্ত; প্রবাহিত রক্ত নয়।
*প্রাণী জবাইয়ের সময় যে রক্ত বের হয় কেবল সে প্রবাহিত
রক্তই নাপাক। গোশতের ভেতর থেকে যে রক্ত বের হয় তা নাপাক নয়। -আহকামুল কুরআন, জাস্সাস ১/১২৩; আলজামে লিআহকামিল
কুরআন, কুরতুবী ২/১৪৯; বাদায়েউস সনায়ে ১/১৯৬; আলমুহীতুল বুরহানী ১/৩৬৭; রদ্দুল মুহতার ১/৩১৯