আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
185 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (39 points)
edited by
আসসালামু আলাইকুম
খুব জরুরি প্রশ্ন, দ্রুত উত্তর দিলে ভালো হয়। প্লিজ!
একটা মেয়েকে তার বাবা মা জোর করে বিয়ে দিয়েছে।তার চেয়ে দ্বিগুন বয়সের একটা লোকের সাথে। মেয়েটা প্রথমে বাবা মায়ের মুখ দেখে বিয়ে করলেও তার এখন সেই লোকটাকে ভালো লাগেনা। লোকটি মেয়েটির বোনের গায়ে অশ্লীলভাবে স্পর্শ করেছিল। মেয়েটা এগুলো জানার পর সংসার করতে চায়নি। কিন্তু লোকটা দোষ স্বীকার করায় পারিবারিক সালিশের ভিত্তিতে আবারও সংসার করতে বাধ করা হয়।মেয়েটা একসময় শরয়ীভাবে পর্দা করলেও তার হাসবেন্ড তার ছবি ফেসবুকে পাব্লিকলি আপ্লোড করে। আবার বয়সের পার্থক্যের কারণেও মেয়েটা মানিয়ে নিতে পারছেনা।
প্রশ্ন হলো.....
১। মেয়েটির তালাকের উপায় কি? খোলা তালাকের মেয়েরা চাইতে পারে, কিন্তু ছেলে যদি তালাক দিতে অসম্মতি জানায় তাহলে মেয়েটা কি করবে? লোকটির সাথে সংসার করা সম্ভব নয়।
২। আমি থার্ড পারসন হিসেবে যদি মেয়েটিকে বুদ্ধি দিয়ে স্বামীকে উত্তেজিত করে তালাক দিতে বাধ্য করার পরিবেশ সৃষ্টি করে দেই, তাহলে কি আমার পাপ হবে? (মেয়েটি চায়না আর সংসার করতে, কিন্তু পরিবারের চাপে জুলুমের স্বীকার সে, মুখ ফুটে বলতেও পারছেনা)

1 Answer

0 votes
by (714,280 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/22779 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
স্বামীর পক্ষ থেকে যে তালাক দেয়া হয় সেটাকে তালাক বলা হয়।
আর স্ত্রীর পক্ষ থেকে কাযী সাহেব বা উনার স্থলাভিষিক্ত কারো নিকট তালাক চাওয়ার ভিত্তিতে মালের বিনিময়ে যে বিবাহ বিচ্ছেদ করা হয়, তাকে খুলা বলে।

যেমন ফাতাওয়ায়ে হিন্দিয়ায় বর্ণিত রয়েছে,
إزَالَةُ مِلْكِ النِّكَاحِ بِبَدَلٍ بِلَفْظِ الْخُلْعِ كَذَا فِي فَتْحِ الْقَدِيرِ وَقَدْ يَصِحُّ بِلَفْظِ الْبَيْعِ وَالشِّرَاءِ وَقَدْ يَكُونُ بِالْفَارِسِيَّةِ كَذَا فِي الظَّهِيرِيَّةِ..............
.......(وَحُكْمُهُ) وُقُوعُ الطَّلَاقِ الْبَائِنِ كَذَا فِي التَّبْيِينِ.
وَتَصِحُّ نِيَّةُ الثَّلَاثِ فِيهِ.
وَلَوْ تَزَوَّجَهَا مِرَارًا وَخَلَعَهَا فِي كُلِّ عَقْدٍ عِنْدَنَا لَا يَحِلُّ لَهُ نِكَاحُهَا بَعْدَ الثَّلَاثِ قَبْلَ الزَّوْجِ الثَّانِي كَذَا فِي شَرْحِ الْجَامِعِ الصَّغِيرِ لِقَاضِي خَانْ
খুলার সজ্ঞাঃ
খুলা(বা তার সমার্থক) শব্দাবলী দ্বারা মালের বিনিময়ে বিবাহ বিচ্ছেদ করাকে খুলা বলে।
খুলা 'ক্রয়-বিক্রয় ' শব্দ দ্বারাও সংগঠিত হতে পারবে।কখনো ফারসি শব্দাবলী দ্বারাও সংগঠিত হবে।(যাহিরিয়্যাহ)
খুলার হুকুম হলঃ
খুলা করার দ্বারা বায়িন তালাক পতিত হয়।সাধারণত এক তালাকে বাইনই পতিত হবে,তবে তাতে তিন তালাকের নিয়্যাত ও বিশুদ্ধ হবে।
যদি কেউ কোনো মহিলাকে বারবার বিয়ে করে।এবং প্রত্যেকবারই বিয়ের করার পর খুলা করে নেয়।তাহলে ঐ স্বামীর জন্য উক্ত খুলাকৃত স্ত্রীকে তিনবার খুলার পর আর বিয়ে করতে পারবে না।
হ্যা তিনবার খুলা করার পর যদি উক্ত স্ত্রী অন্য স্বামীকে গ্রহণ করে অতঃপর ঐ দ্বিতীয় স্বামীর সাথে বিবাহ বিচ্ছেদ হয়ে যায়,তাহলে ঐ মহিলা জন্য দ্বিতীয়বার প্রথম স্বামীর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়া জায়েয। (ফাতাওয়ায়ে হিন্দিয়া;১/৪৮৮)
অনুরূপ যদি স্বামী তিন প্রথমবার খুলা করার সময় তিন তালাকের নিয়্যাত করে তাহলে তিন তালাকে বাইন-ই পতিত হবে।
খুলা করার পর ইদ্দতের ভিতর বা বাহির যেকোনো সময় স্বামীর জন্য ঐ খুলাকৃত স্ত্রীকে আবার বিয়ে করা যায়েয।তবে এক্ষেত্র নতুন মহর এবং দুই সাক্ষী  থাকা শর্ত।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)তার সাথে আপনার পর্দা মেন্টন করতে অসুবিধে হলে আপনি তার কাছ থেকে খোলা তালাক গ্রহণ করতে পারবেন। আপনি কোর্টে বা গ্রাম আদালতে খোলা তালাকের আবেদন করবেন। এবং মালের বিনিময়ে আপনি তালাক গ্রহণ করবেন। 
(২)আপনার এক্ষেত্রে কোনো গোনাহ হবে না। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...