আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
182 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (2 points)
আমার কোন অাত্মীয় মেডিসিন প্রমোটার। তাদেরকে অনেক অনেক গিফট দেওয়া হয় ডঃ দেরকে দেওয়ার জন্য।যেমন কিচেন অাইটেম বা অন্যান্য নিত্য প্রয়োজনীয় জিনিস।অনেক সময় যেটা বেশি অাসে ওনারাও রেখে দেয়।বাট ওষুধ কম্পানি থেকে এটা রাখা মানা। অামার প্রথম প্রশ্ন হলো ওনারা যে রাখছে এটা ত হারাম? দ্বীতিয় হলো ওখান থেকে রাখা কোন গিফট যদি অামাকে দেয় অামি ত নিতে পারবনা? অার পুর্বে যদি নিয়ে থাকি ওগুলো কি ফেলে দিব? মেডিসিন প্রমোটার দের খাতা প্যাড কলমের ছড়াছড়ি থাকে ওগুলা তে তেমন নিষেধ নেই কম্পানির নিজেরা ব্যবহার করতে পারে এতএত ত ড. রা নেয় না। কিন্তু গিফট অাইটেমে নিষেধ অাছে নিজেদের ব্যবহারের জন্য।
by
আসসালামু আলাইকুম। আমাকে একজন বলতেছে যে,আমি ওই গিফট(ব্যাংকে চাকরি করা আত্মীয়ের গিফট) গরীব যাকে দিবো, তার ও তো ইবাদাত কবুল হবে না।তাহলে তাকে দেয়া কি আমার উচিত হবে? সেক্ষেত্রে কি করা উচিত?

1 Answer

0 votes
by (657,800 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 



(০১)
যেহেতু ঔষধ কোম্পানির পক্ষ উক্ত বস্তুগুলো রাখা নিষেধ,তাই সেগুলো রাখা জায়েজ নেই।
,
কুরআন মজীদে একাধিক আয়াতে আল্লাহ তাআলা বলেছেন-
لا تأكلوا اموالكم بينكم بالباطل
তোমরা বাতিল উপায়ে একে অন্যের সম্পদ গ্রাস করো না।-সূরা বাকারা : ১৮৮; সূরা নিসা : ২৯


হাদীস শরীফে আছে, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বিদায় হজ্বের ঐতিহাসিক ভাষণে বলেছেন-
ألا ولا يحل لامرئ من مال أخيه شيء إلا بطيب نفس منه
সাবধান! কারো জন্য তার ভাইয়ের কিছুমাত্র সম্পদও বৈধ নয়, যদি তার স্বতঃস্ফূর্ত সম্মতি না থাকে।-মুসনাদে আহমদ, হাদীস : ১৫৪৮৮; সুনানে দারাকুতনী, হাদীস : ২৮৮৩; শুআবুল ঈমান বায়হাকী, হাদীস : ৫৪৯২

(০২)
আপনি উক্ত জিনিস গুলো কোনোভাবে কোম্পানীকে ফিরিয়ে দিতে পারলে ফিরিয়ে দিবেন। অন্যথায় কোনো গরিব মিসকিনকে দিয়ে দিবেন। 
যদি সেটি সম্ভব না হয়,তাহলে তার মূল্য ছওয়াবের নিয়ত ছাড়া গরিব মিসকিনকে ছদকাহ করে দিবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...