আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
291 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (21 points)
আসসালামু 'আলাইকুম।
বর্তমানে নতুন প্রজন্ম PUBG, 8 Ball Pool, Board game, Snooker  এই টাইপের খেলাগুলোতে আসক্ত। অনেকে স্বাভাবিক জীবনযাপন ই ভুলে গেছে৷ সারারাত ঘুমাচ্ছেনা, ভোরে ঘুমাচ্ছে। নামাজ কালাম ও ঠিক নেই এসবের নেশায়। এতে করে ঈমান আমল তো ধ্বংস হচ্ছেই সাথে শরীর স্বাস্থ্যের অনেক ক্ষতি হচ্ছে৷
আমার প্রশ্ন হচ্ছে-
১) এসব খেলা যদি নিছক সময় কাটানো বা অভ্যাস বা নেশার জন্য ছাড়তে না পারে সেক্ষেত্রে এটা খেলার বিধান কি?  যদি কোনো টাকা পয়সা লাগে কোনো অস্ত্র কিনতে এগুলো কি হারাম???
২) পারিবারিক জীবন যদি বিপর্যস্ত হয়,  এসবের জন্য বাবা-মা বা অন্যান্যদের সাথে খারাপ আচরণ করে তাহলে এই খেলা কি তার জন্য হালাল হবে?
৩) আমার ছোট ভাই  pool এর স্টিক কিনে ৪০/৫০ হাজার টাকার৷ এসব নিয়ে তর্কাতর্কির এক পর্যায়ে ও বলছে যে 8 Ball Pool গেমস সে আন্তর্জাতিক পর্যায়ে টুর্নামেন্ট খেলার জন্য খেলে। সখের জন্য খেলে৷ টাকার জন্য না। আমি হারাম বলায় সে বলে যদি দেখাতে পারো এটা হারাম তাহলে খেলা ছেড়ে দিবো৷ এগুলোর বিধান কি এখন তার জন্য??
৪) সে অত্যাধিক মাত্রায় সিগারেট খায়। এর কি ভয়ানক পরিণতি আছে যেটা শুনে সে প্রভাবিত হবে??
বিস্তারিত দলিল সহ দিলে খুব উপকার হত খুব৷

1 Answer

0 votes
by (706,240 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
ইসলাম এ বিষয়ে জোর দেয় যে,মানুষ তার জীবনের প্রতিটি মূহূর্ত এমন কাজে ব্যয় করবে যাতে দুনিয়া ও আখেরাতের নিশ্চিত কল্যাণ রয়েছে।কমপক্ষে যেন দুনিয়া ও আখেরাতের কোনো ক্ষতি না হয়।এ জন্যই কোরআনে কারীমে মু'মিনদের উত্তম ও প্রশংসনীয় গুনাবলীর আলোচনা করতে যেয়ে বলা হয়,
ﻭَﺍﻟَّﺬِﻳﻦَ ﻫُﻢْ ﻋَﻦِ ﺍﻟﻠَّﻐْﻮِ ﻣُﻌْﺮِﺿُﻮﻥَ
যারা অনর্থক কথা-বার্তায় নির্লিপ্ত,(মু'মিনুন-৩) 
ﻭَﺇِﺫَﺍ ﻣَﺮُّﻭﺍ ﺑِﺎﻟﻠَّﻐْﻮِ ﻣَﺮُّﻭﺍ ﻛِﺮَﺍﻣًﺎ
এবং যখন অসার ক্রিয়াকর্মের সম্মুখীন হয়, তখন মান রক্ষার্থে ভদ্রভাবে চলে যায়।(ফুরকান-৭৩)

লাহব কাকে বলে?
اللهو: ما يشغل الإنسان عما يعنيه و يهمه (مفردات القرآن للإمام الراغب)
অর্থাৎ-যে সকল বস্তু মানুষকে লক্ষণীয় গুরুত্বপূর্ণ বিষয়াবলী থেকে অমনোযোগী করে দেয় তা হলো "লাহব"।
اللعب :لعب فلان اذا كان فعله غير قاصد به مقصدا صحيحا 
অর্থাৎ- খেলাধুলা ঐ সকল কাজ যাতে সঠিক কোন উদ্দেশ্য থাকে না।
اللغو: وهو كل سقط من قول او فعل فيدخل فيه الغناء واللهو و غير ذلك مما قاربه
অর্থাৎ- লাগু ঐ সকল অনর্থক কথাবার্তা ও কাজ-কর্ম যাতে গান-বাদ্য রং তামাশা ইত্যাদি বিষয় অন্তর্ভুক্ত রয়েছে।(কুরতুবি:১৩/৮০)

উল্লেখিত আয়াত ও হাদীস সমূহ থেকে বুঝা গেল যে, ইসলামী শরীয়তে সময়ের প্রতি যত্নশীল হওয়া ও লক্ষস্থির জীবন গঠন করা জরুরী।
অবশ্যই কিছু হেকমত যেমন শারিরিক ফায়দার  দিকে লক্ষ্য রেখে শরীয়ত কিছু খেলার অনুমোদন দিয়েছে।বিস্তারিত জানুন- https://www.ifatwa.info/673

প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)
নিচক সময় কাটানোর স্বার্থে খেলাধুলা করা পরিস্কার হারাম ও নাজায়েয। তাছাড়া যদি অর্থ খরচ হয়,তাহলে তো নাজায়েয হবেই।
(২)
হারাম হবে।

(৩)
সে যদি নামায রোযা ত্যাগ করে এসব খেলা খেলে, এবং আন্তর্জাতিক অঙ্গনে শরীক হওয়ার জন্য খেলে,তাহলে নাজায়েয হবে।
(৪)
সিগারেট খাওয়া মাকরুহে তাহরিমী।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...