আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
154 views
in সালাত(Prayer) by (57 points)
edited by
১।আমার পৈতৃক ভিটা বরিশাল।কিন্তু পৈতৃক ভিটাতে কোনো মানুষ থাকে না থাকার উপযুক্তও নয় পুরোপুরি পরিত্যক্ত। আমি সাভারে স্থায়ীভাবে বাস করি।গ্রামে যদি এখন আমি পৈতৃক ভিটাতে না গিয়ে বরিশালের অন্য রিলেটিভের বাসায় যাই তবে কি আমি মুসাফির হবো না মুকিম থাকবো?

২।আমি সাভার থেকে আশার সময় নিয়ত করেই এসে ছিলাম গ্রামে ২০ দিনের মতো থাকবো।শরীয়ত অনুযায়ী আমি মুকিম।তাই রাস্তায় সফর কালেও কি মুকিমই থাকবো নাকি যানবাহনে চলার সময় মুসাফির হিসেবেই গন্য হবো?

৩।সফরে সালাত আদায় করতে গেলে যেমন লঞ্চ মাঝ নদীতে কেবলা কোনদিকে বুঝবো কিভাবে?  
৪.সফরে ফরজ নামাজ কসর করলেও সুন্নাতে মুয়াক্কাদা নামাজ গুলোও কি আদায় করতে হবে? সুন্নাতে মুয়াক্কাদাও কি কসর করবো নাকি পূর্ণ নামাজই আদায় করবো?
৫.বাসে যদি সফর করি তবে পানি দ্বারা অযু অসম্ভব।তায়াম্মুম করে নামাজ আদায় করলে কি সহীহ হবে?আর মেয়েদের সাদা স্রাব জনিত সমস্যা থাকে তাই বাসে তা পরিষ্কার করাও অসম্ভব ওই অবস্থায় তায়াম্মুম করে সালাত আদায় ছহিহ  হবে কি?আর বাসায় আশার পর সেই সালাত কি পুনঃরায় আদায় করতে হবে?

1 Answer

0 votes
by (697,520 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ- 
(১)
https://www.ifatwa.info/107 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
ويبطل الوطن الأصلي بالوطن الأصلي إذا انتقل عن الأول بأهله وأما إذا لم ينتقل بأهله ولكنه استحدث أهلا ببلدة أخرى فلا يبطل وطنه الأول ويتم فيهما............
......ولو انتقل بأهله ومتاعه إلى بلد وبقي له دور وعقار في الأول قيل: بقي الأول وطنا له وإليه أشار محمد - رحمه الله تعالى - في الكتاب،
ওয়াতানে আসলী, ভিন্ন ওয়াতানে আসলী দ্বারা বাতিল হয়ে যায়।(তথা পরবর্তীতে কোনো স্থানকে ওয়াতানে আসলী বানালে পূর্ববর্তী ওয়াতানে আসলী বাতিল হয়ে যায়)তবে যদি কেউ পূর্ববর্তী বাসস্থান থেকে পরিবারবর্গ কে না সরায়,এবং ভিন্ন শহরে নতুন কোনো পরিবারবর্গকে স্থায়ীভাবে বসবাসের জন্য নির্ধারণ করে(অথবা দ্বিতীয় বাসস্থানে বর্তমান অবস্থানস্থল থাকলেও প্রথমটিকে বিক্রি করে দেয়া হয়নি,বরং মাঝেমধ্যে এখানে আসা হয়)তবে প্রথম বাসস্থান বাতিল হবে না।এ সময় উভয় বাসস্থান-ই ওয়াতানে আসলী হিসেবে গণ্য হবে।এবং উক্ত দুই স্থানেই পূর্ণ নামায পড়া হবে।(ফাতাওয়ায়ে হিন্দিয়া;১/১৪২) আরো রয়েছে- (ফাতাওয়ায়ে রহিমিয়্যাহ-৫/১৭৬)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
যেহেতু আপনার পূর্বের পৈত্রিক বাড়িতে কোনো বাড়ি ঘর নেই,এবং সে স্থান থাকারও উপযোগী নয়,তাই আপনি সেখানে গেলে মুসাফির হিসেবেই গণ্য হবেন। তাই আপনি বরিশালে গেলে মুসাফির হিসেবেই গণ্য হবেন।

(২)
বরিশালে যাওয়ার পর আপনি যখন বরিশালের কোনো এক নির্দিষ্ট গ্রামে ২০দিনের অবস্থানের নিয়ত করবেন,তখন আপনি মুকিম হবেন।এর পূর্ব পর্যন্ত আপনি মুসাফির হিসেবেই গণ্য হবেন।সুতরাং রাস্তায় চলাচলের সময় আপনি মুসাফির হিসেবেই গণ্য হবেন।

(৩)
গভীর চিন্তাভাবনা করে কিবলা নির্ধারণ করবেন।প্রয়োজনে আধুনিক যন্ত্রপাতির সাহায্যও নিতে পারবেন। নামাযেই যদি যানবাহন ঘুরে কিবলা পরিবর্তন হয়ে যায়,তাহলে আপনাকেও সাথে সাথে ঘুরতে হবে।


(৪)
সুন্নতে মুআক্কাদা নামাযে কসর নাই।সময় সুযোগ থাকলে সফলের হালতে সুন্নতে মু'আক্কাদার নামায পড়ে নেয়াই উত্তম।

(৫)
বাসে তায়াম্মুম করা সম্ভব হলে তায়াম্মুম করেই নামায পড়তে হবে।আর তায়াম্মুম করা সম্ভব না হলে নামাযীর সাদৃশ্য গ্রহণ করে ইশারায় রুকু সিজদা আদায় করে নিতে হবে।সাদাস্রাব ধৌত করার প্রয়োজন তখন থাকবে না।
এবং পরবর্তীতে বাসায় গিয়ে নামাযকে দোহড়াতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

...