আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
312 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (1 point)
নারীদের জন্য এমন অন্তর্বাস পরিধান করা অথবা বিক্রয় করা কি জায়েজ রয়েছে যেখানে কিছুটা অস্পষ্ট প্রানির ছবি/প্রতিকৃতি বোঝা যায়?যদি এমন হয় স্বামী ছাড়া আর কেউ দেখবে না তাহলে কি না জায়েজ হবে?

নিচের মাসয়ালা টা কি সঠিক?-

এ ক্ষেত্রে সুস্পষ্টভাবে যদি কোনো আকৃতি বোঝা না যায়, তাহলে এটি পরা হারাম নয়। কিন্তু পরিহার করতে পারলে সবচেয়ে উত্তম। কারণ, আপনি হয়তো বুঝতে পারছেন যে এটি সঠিক হচ্ছে না। কিন্তু আপনি যদি এটি ঢেকে সালাত আদায় করেন, এতে আপনার সালাত হয়ে যাবে। কোনো সন্দেহ নেই। এতে সরাসরি পূজার সম্পর্ক আসে না। কিন্তু পূজার একটা অংশ এখানে ঢুকে যায়। এ জন্য সতর্কতা অবলম্বন করা ইমানদার ব্যক্তিদের একটা গুরুত্বপূর্ণ বিষয়। সতর্কতা অবলম্বন করা প্রয়োজন।

1 Answer

0 votes
by (680,480 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


শরীয়তের বিধান হলোঃ মুখ মণ্ডল তথা চোখ, মুখ, নাক, কান ইত্যাদি মুখাবয়বের চিহ্ন অবশিষ্ট না থাকলে তার উপর ছবির বিধান প্রযোজ্য হবে না।

অন্যথায় সেগুলোকে ছবি বলা হবে। 

আবু তালহা রা. থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম বলেছেন:
لَا تَدْخُلُ الْمَلَائِكَةُ بَيْتًا فِيهِ كَلْبٌ، وَلَا صُورَةٌ
“ফেরেশতাগণ ঐ ঘরে প্রবেশ করে না, যে ঘরে কুকুর অথবা ছবি থাকে। (সুনানে আন-নাসায়ী হা/৫৩৪৭-সহিহ)
আব্দুল্লাহ ইবন আব্বাস রাযি. থেকে বর্ণিত, রাসুলুল্লাহ ﷺ বলেছেন,
كُلُّ مُصَوِّرٍ فِي النَّارِ يُجْعَلُ لَهُ بِكُلِّ صُورَةٍ صَوَّرَهَا نَفْسٌ فَيُعَذِِّبُهُ فِي جَهَنَّمَ
প্রত্যেক ছবিনির্মাতা জাহান্নামে যাবে, তার নির্মিত প্রতিটি ছবি পরিবর্তে একটি করে প্রাণ সৃষ্টি করা হবে, যা তাকে জাহান্নামে শাস্তি দিতে থাকবে। (বুখারী ২২২৫, ৫৯৬৩, মুসলিম ৫৬৬২)

★★প্রশ্নে উল্লেখিত অন্তর্বাস এ যদি প্রানীর মুখ মণ্ডল তথা চোখ, মুখ, নাক, কান ইত্যাদি মুখাবয়বের কোনো চিহ্নই অবশিষ্ট না থাকে,তাহলে তা ব্যবহার করা যাবে।
,
তাই সতর্কতা মূলক এহেন ছবি যুক্ত পোশাকও পরিধান না করাই উচিত। 

অস্পষ্ট আকারে মুখ মণ্ডল তথা চোখ, মুখ, নাক, কান ইত্যাদি মুখাবয়বের চিহ্ন বুঝা গেলেও সেটি ব্যবহার করা জায়েজ নেই।
,
★প্রশ্নে উল্লেখিত অন্তর্বাস এ মুখাবয়বের চিহ্ন বুঝা গেলে তাহা কোনোভাবেই পরিধান করা জায়েজ নয়।
এটির বিক্রয় মাকরূহ, তবে উপার্জন হারাম নয়।
হালাল। 
,
প্রশ্নে উল্লেখিত মাসয়ালা সঠিক। 
তবে মুখাবয়বের চিহ্ন বুঝা গেলেও সেটি ব্যবহার করা জায়েজ নেই।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...