আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
407 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (40 points)
১. স্বামীর সম্মুখে কি ওয়েস্টার্ন ছোট শর্টস, ছোট টপস একাকী পড়া জায়েজ?
২. এখানে তাদের অনুসরণ করে পড়ছি না, শুধু স্বামীর চক্ষু শীতলের জন্য পড়ছি।
এতে কি ইহুদিদের অনুসরণ হবে যেহেতু তারা এইসব ড্রেস বানায়/ পড়ে?
৩. এরকম আবেদনময়ী ড্রেস কেনা বেচা কি জায়েজ?

1 Answer

0 votes
by (63,560 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

স্বামী-স্ত্রী একজন আরেক জনের পোষাক সরূপ। তাই তারা একে অপরে পোষাকের মত মিলে মিশে থাকবে।

আল্লাহ তায়ালা বলেন -

أُحِلَّ لَكُمْ لَيْلَةَ الصِّيَامِ الرَّفَثُ إِلَىٰ نِسَائِكُمْ ۚ هُنَّ لِبَاسٌ لَّكُمْ وَأَنتُمْ لِبَاسٌ لَّهُنَّ ۗ عَلِمَ اللَّهُ أَنَّكُمْ كُنتُمْ تَخْتَانُونَ أَنفُسَكُمْ فَتَابَ عَلَيْكُمْ وَعَفَا عَنكُمْ ۖ فَالْآنَ بَاشِرُوهُنَّ وَابْتَغُوا مَا كَتَبَ اللَّهُ لَكُمْ ۚ

রোযার রাতে তোমাদের স্ত্রীদের সাথে সহবাস করা তোমাদের জন্য হালাল করা হয়েছে। তারা তোমাদের পরিচ্ছদ এবং তোমরা তাদের পরিচ্ছদআল্লাহ অবগত রয়েছেন যেতোমরা আত্নপ্রতারণা করছিলেসুতরাং তিনি তোমাদেরকে ক্ষমা করেছেন এবং তোমাদের অব্যাহতি দিয়েছেন। অতঃপর তোমরা নিজেদের স্ত্রীদের সাথে সহবাস কর এবং যা কিছু তোমাদের জন্য আল্লাহ দান করেছেনতা আহরন কর। (সুরা বাকারাআয়াত ১৮৭)

 

স্ত্রীর গোপন অঙ্গ স্পর্শে কোন সমস্যা নেই। দেখাও জায়েজ তবে না দেখা উত্তম।

عَنْ عَائِشَةَ أَنَّهَا قَالَتْ: «مَا نَظَرْتُ، أَوْ مَا رَأَيْتُ فَرْجَ رَسُولِ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَطُّ» (مسند احمد، رقم الحديث-25568، ابن ماجه، رقم الحديث-662)

হযরত আয়েশা রা. বলেন- আমি রাসূল সা. এর গোপন অঙ্গ কোন দিন দেখিনি।

وَقَدْ يُجَابُ بِأَنَّهُ أَغْلَبِيٌّ (إلَى فَرْجِهَا) بِشَهْوَةٍ وَغَيْرِهَا وَالْأَوْلَى تَرْكُهُ لِأَنَّهُ يُورِثُ النِّسْيَانَ

পোষাক সম্পর্কে আরো বিস্তারিত জানুন- https://ifatwa.info/4492/?show=4492#q4492

 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী বোন!

 

১. হ্যাঁ, স্বামীর সম্মুখে ওয়েস্টার্ন ছোট শর্টস, ছোট টপস একাকী পড়া জায়েজ আছে। এমনকি স্বামী-স্ত্রী একে অপরের গোপন অঙ্গ স্পর্শ, দেখাও জায়েজ। তবে না দেখা উত্তম।

২. না, এটা শুধু স্বামীর সামনে পরিধান করলে ইহুদিদের অনুসরণ হবে না। তবে পরিপূর্ণ পর্দা ছাড়া এ পোষাক পরিধান করে পর পুরুষের সামনে যাওয়া জায়েজ হবে না।

৩. হ্যাঁ, এ ধরণের আবেদনময়ী ড্রেস ক্রয় বিক্রয় করা জায়েজ আছে। তবে পরিপূর্ণ পর্দা ছাড়া এ পোষাক পরিধান করে পর পুরুষের সামনে যাওয়া জায়েজ হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...