আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
123 views
in হজ ও উমরা (Hajj and Umrah) by (15 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লহি ওয়া বারকাতুহ, শাইখ। আজকে হাজিরা আরাফার দিনের ইবাদাতগুলো করবেন,তাই আমরা আরাফার দিনের রোজা ও অন্যান্য ইবাদাতও আজকে করছি। ইংশা আল্ল-হ কালকে আমাদের দেশের ৯জিলহজ্জ বলেও এই ইবাদাত গুলো করব। আমার প্রশ্ন হচ্ছে, আজকে থেকেই কি ফরজ নামাযের পরে ওয়াজিব তাকবির বলা শুরু করতে হবে? নাকি কালকে ফজরের সালাত থেকে? আর শেষ করব আমাদের দেশের ১৩জিলহজ্জ তারিখে নাকি সৌদির যেটা হাজিরা পালন করছে?

1 Answer

0 votes
by (671,200 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


তাকবিরে তাশরিক হল, যে তাকবির জিলহজের ৯ তারিখ ফজর থেকে ১৩ তারিখ আছর পর্যন্ত পড়া হয়। 

পুরুষদের পড়তে হয় বড় আওয়াজে আর মহিলাদের পড়তে হয় ছোট আওয়াজে। 

তাশরিকের দিনগুলোতে প্রত্যেক ফরজ নামাজের পর পুরুষদের ওপর উচ্চৈঃস্বরে একবার তাকবিরে তাশরিক বলা ওয়াজিব। আর নারীরা নিচু স্বরে পড়বে,  যাতে নিজে শোনে। ( শামি : ২/১৭৮)

হাদিস শরিফে এসেছেঃ  

عن جابر بن عبد الله رضى الله عنه قال: كان رسول الله صلى الله عليه وسلم إذا صلى الصبح من غداة عرفة يقبل على أصحابه، فيقول: على مكانكم، ويقول: “الله أكبر الله اكبر، لا إله إلا الله، والله أكبر الله أكبر ولله الحمد” فيكبر من غداة عرفة إلى صلاة العصر من آخر أيام التشريق، (سنن الدار قطنى، باب العيدين-2/38، رقم-1721)

সারমর্মঃ 
রাসুলুল্লাহ সাঃ যখন আরাফার দিন ফজর নামাজ পড়তেন,তখন ছাহাবায়ে কেরামদের দিকে মুখ ফিরিয়ে নিতেন।
নিজ স্থানে থেকেই বলতেনঃ
الله أكبر الله اكبر، لا إله إلا الله، والله أكبر الله أكبر ولله الحمد”
আরাফার দিনের ফজর নামাজ থেকে আইয়্যামে তাশরিকের আছর পর্যন্ত তাকবির বলতেন।

আরো জানুনঃ 
,
★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
আমাদের দেশে যেহেতু যিলহজ্জ মাসের নয় তারিখ ২০ জুলাই আগামীকাল মঙ্গলবার, তাই কাল ফজর থেকে শনিবার ১৩ ই যিলহজ্জ আছর পর্যন্ত তাকবিরে তাশরিক পড়তে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 78 views
0 votes
1 answer 148 views
...