আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
70 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (4 points)
আসসালামু আলাইকুম।

আমার বয়স ২৪ চলতেছে,

ছোট বেলায় পরাশুনা গ্যাপ পরাতে ৩বছর পিছিয়ে পরেছি,

এখন পরাশুনা করছি একটি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে Bsc In CSE তে,
প্রথম সেমিস্টার শেষ হয়েছে, আরও বাকি ৭ সেমিস্টার
গ্রাজুয়েশন শেষ করে বের হতে প্রায় ৩.৫ বছর লাগবে।

তখন আমার বয়স গিয়ে দারাবে ২৭.৫ বছর।
পড়াশুনার পাশাপাশি আমি WordPress & PHP Laravel শিখতে ছি।
এখন বুঝতে পারছি যে যদি PHP LARAVEL বা WordPress নিয়ে আরেকটু ভালো ভাবে শিখার পিছনে সময় ব্যয় করি তাহলে একটি ফুলটাইম জব এর ব্যবস্থা হয়ে যাবে।

সেক্ষেত্রে আমি ২৫ বয়সের মধ্যে চরিত্র কে হেফাজত করার এবং দ্বীন পরিপূর্ণ করার জন্য বিয়ের সামথ লাভ করতে পারবো ইনশাআল্লাহ ।
পরবর্তীতে সামাজিক পরিচয় হবে ইঞ্জিনিয়ার ই।

ইউনিভার্সিটি তে পরাশুনার বিবিধ খরচ পরিবার থেকে দিচ্ছে এবং  দিবে,কিন্তু আমার তা নিতে ভালো লাগে না।

কারন আমার বয়সের সবাই গ্রাজুয়েশন শেষ করে জিব নিয়ে ফেমিলি কে সাপট দিচ্ছে সেখানে আমি টাকা নিয়ে উচ্চ শিক্ষা গ্রহণ করবো, এটা ভালো লাগে না,তাছাড়া ইউনিভার্সিটি তে বেগানা মেয়ে থাকে কমবাইন শিক্ষা ব্যবস্থা, যারা ইসলামের হুকমত সম্মদ্ধে জ্ঞান রাখে না,তাদের থেকে বেচে থাকাও কষ্ট কর,না চাইলেও চখ পরে যায় তাদের দ্বারা আক্রষ্ট হই,

পরিবারের সবার ইচ্ছে আমি ইঞ্জিনিয়ার হয়ে বের হব চাকুরী করবো, তাদের মুখ উজ্জ্বল করবো।
এতে আমার মনে হয় অনেক দেরি হয়ে যাবে ভবিষ্যৎ পরিকল্পনায়।

আমারও ইঞ্জিনিয়ার হওয়ার ইচ্ছে আছে,

তবে আমি যদি গ্রাজুয়েশন এর জন্য রেগুলার ইউনিভার্সিটিতে না গিয়ে অনলাইনে পরাশুনা করি এবং নিযে কাজ করে দক্ষ হই তাহলে আমার পক্ষে ইঞ্জিনিয়ার হিসেবে চাকুরি নেয়া সম্ভব হবে

প্রতিনিয়ত এই ধরনের সুযোগ সুবিধা বেরেই চলেছে ,

সেক্ষেত্রে ইঞ্জিনিয়ার এর প্রাতিষ্ঠানিক সনদ পাব না।

আমার ইচ্ছে হলো
আরটস এর একটি বিষয় নিয়ে পরব যেখানে বেশি পরাশুনা করায় সময় দিতে হবে না।

সপ্তাহে একদিন ক্লাস করলেই হবে বা না করে শুধু এক্সাম দিলে হবে অই টাইপের ইউনিভার্সিটিতে এডমিশন নিব টাকা কম লাগবে প্রতিমাসে ১ হাজার,এবং গ্রাজুয়েশন শেষ করবো।
এর পাশাপাশি দক্ষ হয়ে কন সফটওয়্যার কোম্পানি তে জবে প্রবেশ করব।

এতে বিয়ের জন্য যোগ্যতা লাভ হবে।

পরিবার কে বাবা মাকে সাপট দিতে পারবো।
অল্প বয়সে ইসলামিক পরিবার গঠন করতে পারবো।
আর

সেকেন্ড থট

ইউনিভার্সিটি তে পরা অবস্থায় ব্যবসা দার করানোর চেষ্টা করবো এবং WprdPress দিয়ে ফ্রিল্যান্সিং করে আয় করার চেষ্টা করে যাব।

এতে করে অবিজ্ঞতা + প্রাতিষ্ঠানিক সনদ ও পাব। এতে ভবিষ্যতে হয়তো কাজে লাগতে পারে বা নাও লাগতে পারে।

সেক্ষেত্রে দ্রুত বিয়ে করা সম্ভব হবে কিনা জানি না।

দক্ষ হিয়ে পাট টাইম জব বা ফ্রিল্যান্সিং করা যাবে, সসম্ভাবনা ৪০%

তবে নজর হেফাজতে থাকবে না,না চাইতেও চোখ পরে যাবে।

এমত অবস্থায় কন দিক টি বেছে নিলে ভালো হবে। ইসলাম কি বলে?

1 Answer

0 votes
by (715,680 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আবূ হারূন আল-আবদী (রহঃ) থেকে বর্ণিত।
عَنْ أَبِي هَارُونَ الْعَبْدِيِّ، قَالَ كُنَّا إِذَا أَتَيْنَا أَبَا سَعِيدٍ الْخُدْرِيَّ قَالَ مَرْحَبًا بِوَصِيَّةِ رَسُولِ اللَّهِ ـ صلى الله عليه وسلم ـ . إِنَّ رَسُولَ اللَّهِ ـ صلى الله عليه وسلم ـ قَالَ لَنَا " إِنَّ النَّاسَ لَكُمْ تَبَعٌ وَإِنَّهُمْ سَيَأْتُونَكُمْ مِنْ أَقْطَارِ الأَرْضِ يَتَفَقَّهُونَ فِي الدِّينِ فَإِذَا جَاءُوكُمْ فَاسْتَوْصُوا بِهِمْ خَيْرًا "
তিনি বলেন, আমরা আবূ সাঈদ আল খুদরী (রাঃ) -এর কাছে এলেই তিনি বলতেনঃ তোমাদের জন্য রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর ওসিয়ত অনুযায়ী স্বাগতম। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাদের বলতেনঃ লোকেরা অবশ্যই তোমাদের অনুগামী। অচিরেই পৃথিবীর দিকদিগন্ত থেকে লোকেরা তোমাদের নিকট দ্বীনি ইলম অর্জনের জন্য আসবে। তারা যখন তোমাদের নিকট আসবে,তখন তোমরা তাদেরকে ভালো ও উত্তম উপদেশ দিবে।(সুনানু তিরমিযি-২৪৯,তিরমিযী ২৬৫০-৫১, মুওয়াত্ত্বা মালিক ২৪৭।)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে Bsc In CSE কোর্সটাই কম্পিলিট করুন। এবং পকেট খরচ ও আনুষাঙ্গিক খরচের জন্য ওয়ার্ডপ্রেস ইত্যাদিতে কাজ করুন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (715,680 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...