আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
95 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (97 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ!
১. ওজু থাকাবস্থায় লজ্জাস্থান হতে কিছু বের হলো কিনা তা চেক করার জন্য লজ্জাস্থানে হাত দিলে ও লজ্জাস্থানের ভিতরের অংশে তাকিয়ে দেখলে কি ওজু ভেঙে যাবে?
২. লজ্জাস্থানের সাদাস্রাব বা কোনো নাপাক জিনিস টিস্যু দিয়ে পরিস্কার করার পর সেই টিস্যুর  সামান্য   অংশ লজ্জাস্থানে লেগে থাকলে তা নিয়ে ওজু, নামাজ পরলে হবে?

৩. রোজা থাকাবস্থায় সাদাস্রাব পরিস্কার করার জন্য কোনো শুকনো কাপড় লজ্জাস্থানের ছিদ্রের কিছুটা বা অনেকটা ভিতরে প্রবেশ করিয়ে পরিস্কার করলে কি রোজা ভেঙে যায়?

৪.  রোজা রাখাবস্থায় যদি এমন কোনো শুকনো কাপড় দিয়ে  লজ্জাস্থানের কিছুটা বা অনেকটা ভিতরে প্রবেশ করিয়ে সাদাস্রাব বা কোনো নাপাক পরিস্কার করি যে কাপড় দিয়ে আগেও দুই/একবার সাদাস্রাব পরিস্কার করা হয়েছে তাতে কি রোজায় কোনো সমস্যা হবে? কাপড় টা শুকনো যেহেতু!
৫. শাকসবজি, পেয়াজ, আলু ও কিছু তরকারি কাটার পর হাতের আঙুল কালো হয়ে থাকে, কেমন কষ টাইপ মনে হয়! এগুলো নিয়ে ওজু করলে হবে?

 মাঝে মাঝে কালো হওয়ার সাথে হাতের আঙুলের কিছু রেখায় কালো দাগের মতো পরে থাকে! এই দাগ থাকলে ওজুতে সমস্যা হয়?  
৬. নামাজে সিজদাহ্ র জায়গায়  নাকি আলো থাকতে হয় সামান্য হলেও যেন নিজে দেখতে পাই!  নয়তো নামাজ হবে না!  এটা কি সত্যি?
তাহলে কি অন্ধকার ঘরে নামাজ পরা যাবে না?
৭. নামাজে সিজদাহ্ দেয়ার সময়  মাঝে মাঝে পরনের হিজাব সিজদাহ্ র জায়গায় পরলে জায়নামাজের সিজদাহ্ র জায়গাটা ঢেকে যায়! এমতাবস্থায় সিজদাহ্ হবে?!

 শুনেছি সিজদাহ্ র জায়গা ঢেকে গেলে সিজদাহ্ হয় না! কথা টা কি সত্যি?

জাযাকাল্লাহ খাইরান!

1 Answer

0 votes
by (671,200 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)
না,প্রশ্নে উল্লেখিত ছুরতে অযু ভেঙ্গে যাবেনা।  

(০২)
যদি সেটি এক দিরহাম থেকে কম হয়,তাহলে সেই শরীরে নামাজ  আদায় করতে পারবে।
,

(০৩)
না এতে রোযা ভেঙ্গে যাবেনা।  

কেননা মাসয়ালা হলোঃ রোযা অবস্থায় শুকনো আঙ্গুল গোপনাঙ্গের ভিতরে প্রবেশ করানো সমস্যাকর নয়।
ভেজা আঙ্গুল ভিতরে প্রবেশ করানো  জায়েজ নেই।


আরো জানুনঃ 
,
★তবে এতে ভেতর ওষুধ বা পানি ইত্যাদি গেলে রোযা ভেঙ্গে যাবে।

আবদুল্লাহ ইবনে আববাস রাযি. থেকে বর্ণিত-

ذكر عنده الوضوء من الطعام، قال الأعمش مرة والحجامة للصائم، فقال : إنما الوضوء مما يخرج وليس مما يدخل، وإنما الفطر مما دخل وليس مما خرج.

শরীর থেকে (কোনো কিছু) বের হলে অযু করতে হয়, প্রবেশ করলে নয়। পক্ষান্তরে রোযা এর উল্টো। রোযার ক্ষেত্রে (কোনো কিছু শরীরে) প্রবেশ করলে রোযা ভেঙ্গে যায়, বের হলে নয়। (ফাতাওয়া হিন্দিয়া ১/২০৪; রদ্দুল মুহতার ২/৪০২)
,
(০৪)
না, রোযার সমস্যা হবেনা।
,
(০৫)
এ দাগ নিয়ে অযু করলে কোনো সমস্যা হবেনা।
,
(০৬)
এটি সত্যি নয়।
,
(০৭)
 সেজদাহ হয়ে যাবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 134 views
0 votes
1 answer 105 views
0 votes
1 answer 183 views
...