আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
106 views
in পবিত্রতা (Purity) by (98 points)
edited by
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ
১. ওজু করার পর সাথে সাথে  বা  পরে   যদি দেখি বা বুঝতে পারি যে ওজুর কোনো অঙ্গের কিছু অংশ শুকনো রয়েছে বা কোনো অংশে ময়লা লেগে থাকায় ঐ জায়গায় পানি পৌছায় নি তখন কি নতুন করে আবার ওজু করতে হবে?!  নাকি নতুন পানি হাতে নিয়ে উক্ত অংশ ভেজালেই হবে?!

২. বিতরের নামাজে ৩য় রাকাআতে সুরা ফাতিহা, অন্য এক সুরা পড়ার পর হাত ছেড়ে আল্লাহু আকবার বলে দুআ কুনুত যখন পড়বো তার আগে আউজুবিল্লাহি মিনাশ.... রজীম, বিসমিল্লাহির....... রহিম পড়ে তারপর দুআ কুনুত পড়বো?!
অর্থাৎ,  ৩য় রাকাআতের মাঝে আল্লাহু আকবার বলার পর আউজুবিল্লাহ পুরো টা পড়তে হবে কিনা?! নাকি শুধু বিসমিল্লাহির... রহিম বলে কুনুত পড়তে হয়?!
৩. যদি বিতরের নামাজের ৩য় রাকাআত এ আল্লাহু আকবার বলে আউজুবিল্লাহ পড়তে না হয় আর ভুলে আউজুবিল্লাহ পড়ে ফেলি বা কিছু অংশ পড়ি, ভুল বুঝতে পারার সাথে সাথেই বিসমিল্লাহির.. রহিম বলে কুনুত পরি তখন কি ভুলের জন্য সাহু সিজদাহ্ দিতে হবে??  বা নামাজ ভেঙে যাবে?
৪. কোনো ওয়াক্তে সময় কম থাকলে বা জরুরত বশত তারাতাড়ি নামাজ শেষ করা প্রয়োজন হলে নামাজের শেষ বৈঠকে শুধু তাশাহুদ পড়ে সালাম ফিরিয়ে নামাজ শেষ করলে নামাজ আদায় হবে?!  বা শুধু তাশাহুদ আর দুরুদ পড়ে সালাম ফিরিয়ে নামাজ শেষ করলে নামাজ আদায় হবে?!
৫. সর্দি, কাশি হলে নামাজের মাঝে নাক দিয়ে সর্দির পানি পরে তা নামাজের হিজাবে লাগলে সেই হিজাব দিয়ে নামাজ পরা যাবে? সেটা কি নাপাক হয়ে যায়?
আর নামাজের মাঝে কিছু খাওয়া বা গিলে ফেলা উচিত না কিন্তু ঠান্ডা- কাশি হলে  অনেক সময় কফ গলার মাঝে এসে পড়ে,  সাথে সাথে তা গিলে ফেলা যাবে??  যেহেতু মুখে বেরিয়ে আসে না, গলার মাঝে থাকা অবস্থাতেই গিলে ফেলে! নামাজ ভেঙে যায় কিনা?

৬. বিতরের নামাজের ৩য় রাকাআতে সুরা ফাতিহার সাথে সুরা ইখলাস পড়তে হয় জানি! এটা কি সঠিক?!

জাযাকাল্লাহ খইরন!

1 Answer

0 votes
by (62,960 points)
edited by

 

بسم الله الرحمن الرحيم

জবাব,

১. হাদিস শরিফে এসেছে, আবদুল্লাহ ইবনু আমর রাযি. থেকে বর্ণিত, তিনি বলেন, এক সফরে রাসূল  আমাদের পেছনে রয়ে গেলেন। পরে তিনি আমাদের কাছে পৌঁছলেন, এদিকে আমরা (আসরের) নামাজ আদায় করতে দেরী করে ফেলেছিলাম এবং আমরা অজু করছিলাম। আমরা আমাদের পা কোনমতে পানি দিয়ে ভিজিয়ে নিচ্ছিলাম। তখন তিনি উচ্চস্বরে বললেন

وَيْلٌ لِلأَعْقَابِ مِنَ النَّارِ

পায়ের গোড়ালিগুলোর (শুষ্কতার) জন্য জাহান্নামের শাস্তি রয়েছে।’ তিনি দু’বার বা তিনবার এ কথা বললেন। (বুখারী ৬০ মুসলিম ২৪১)

অজুর মূল অঙ্গ ৪টি- চেহারা, হাত, পা, মাথা। মাথা মাসেহ করা ফরজ। আর বাকী তিন অঙ্গ ধোয়া ফরজ।

এ তিন অঙ্গের কোন একটি স্থান শুকনো থাকলে অজু হবে না। অজুর শেষে প্রবল ধারনা বা কোন উপায়ে জানা গেল যে এই তিন অঙ্গের কোথাও শুকনো রয়ে গেছে, তা হলে শুধু শুকনো জায়গা পানি দিয়ে ধুয়ে নিলেই হবে- নতুন অজু করতে হবে না। (ফতোয়ায়ে আলমগিরি-১/৫, আহসানুল ফতোয়া-২/৩১৬)

২. আউজুবিল্লাহি মিনাশ.... রজীম, বিসমিল্লাহির....... রহিম পড়তে হয় ক্বেরাতের পূর্বে । দোয়ায়ে কুনুত ,দরুদ শরীফ বা দোয়ায়ে মাসূরার শুরুতে পড়ার প্রয়োজন নেই।

৩.যদি কেউ ভুল বশত দোয়ায়ে কুনুতের পূর্বে তাআউজ বা তাসমিয়া পড়ে ফেলে তাহলে কোন সমস্যা নেই নামাজ হয়ে যাবে।

৪. জ্বী নামাজ হয়ে যাবে। কারণ, দরুদ ও দুআ মাছুরা পড়া সুন্নাত, ফরজা বা ওয়াজিব নয়। বিধায়, সুন্নাত ছেড়ে দিলে নামাজ ফাসেদ হবে না। তবে ইচ্ছাকৃত ভাবে এরকম করলে সুন্নাতের খেলাফ হবে। কেউ সুন্নাত ছেড়ে দিলে সুন্নাতের সওয়াব থেকে মাহরুম হবে। 

৫.উক্ত হিজাব নাপাক হবে না এবং তা পরিধান করে নামাজ পড়া জায়েয আছে। যদি ঠান্ডা বা  কাশির কারণে গলায় কফ চলে আসে এবং গলার মাঝে থাকা অবস্থাতেই গিলে ফেললে নামাজ ভেঙ্গে যাবে না।

৬. বিতরের নামাজের ৩য় রাকাআতে সুরা ফাতিহার সাথে সুরা ইখলাস পড়া মুস্তাহাব তবে যেকোন সূরা পড়লেই নামাজ হয়ে যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 187 views
0 votes
1 answer 138 views
...