আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
122 views
in কুরবানী (Slaughtering) by (34 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকা তুহ
কুরবানির গরুর ৭ ভাগের মধ্যে ৩ জন যদি ২ ভাগ করে ৬ ভাগ নেন এবং বাকি ১ ভাগ ঐ তিনজনের যেকোনো দুইজন ভাগ নেন তাহলে কি কোরবানি হবে?
মনেকরুন, গরুর মূল্য ৭০০০০ টাকা।এখন প্রতি ভাগে হয় ১০০০০ টাকা।৩ জন মিলে সবাই ৬ ভাগ নিলে হয় ৬০০০০।
বাকি আরেকভাগ এর ক্ষেত্রে যেকোনো দুইজন যদি (৫০০০+৫০০০)=১০০০০ -/ ভাগ করে নেন তাহলে কি কোরবানি হবে?      
***আরেকটি প্রশ্ন হজরত,

~আমি  ফুযাইল ইবনে ইয়াজ রহ.  সম্পর্কে জানতে চাই।আপনার জানা মতে কোনো বই বা উনার জীবনী সম্পর্কিত কোনো লেখা জানা থাকলে দয়াকরে উল্লেখ করবেন।

1 Answer

0 votes
by (657,800 points)
edited by
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


শরীয়তের বিধান হলো উট, গরু, মহিষে সর্বোচ্চ সাত জন শরীক হতে পারবে। 

হাদীস শরীফে এসেছেঃ 

وَحَدَّثَنَا يَحْيَى بْنُ يَحْيَى، أَخْبَرَنَا أَبُو خَيْثَمَةَ، عَنْ أَبِي الزُّبَيْرِ، عَنْ جَابِرٍ، ح. وَحَدَّثَنَا أَحْمَدُ بْنُ يُونُسَ، حَدَّثَنَا زُهَيْرٌ، حَدَّثَنَا أَبُو الزُّبَيْرِ، عَنْ جَابِرٍ، قَالَ خَرَجْنَا مَعَ رَسُولِ اللَّهِ صلى الله عليه وسلم مُهِلِّينَ بِالْحَجِّ فَأَمَرَنَا رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم أَنْ نَشْتَرِكَ فِي الإِبِلِ وَالْبَقَرِ كُلُّ سَبْعَةٍ مِنَّا فِي بَدَنَةٍ .
ইয়াহইয়া ইবনু ইয়াহইয়া ও আহমাদ ইবনু ইউনুস (রহঃ) ..... জাবির (রাযিঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, আমরা হজ্জের ইহরাম বেঁধে রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সাথে রওনা হলাম। তিনি আমাদেরকে প্রতিটি উট বা গরু সাতজনে মিলে কুরবানী করার নির্দেশ দিলেন। (মুসলিম ৩০৭৭.ইসলামিক ফাউন্ডেশন ৩০৫২, ইসলামীক সেন্টার ৩০৪৯)

★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই /বোন,
সাতজনে মিলে কুরবানী করলে সবার অংশ সমান হতে হবে। কারো অংশ এক সপ্তমাংশের কম হবে না। যেমন কারো আধা ভাগ, কারো দেড় ভাগ। এমন হলে কোনো শরীকের কুরবানী সহীহ হবে না।-বাদায়েউস সানায়ে ৪/২০৭ 
,
★সুতরাং প্রশ্নে উল্লেখিত কুরবানী ছহীহ হবেনা।
উক্ত ভাগ স্বয়ংসম্পূর্ণ ভাবে কেউ নিবে।
নতুবা কেহই নিবেনা।
৬ ভাগে কুরবানী দিবে।
তাহলে ছহীহ হবে।
,
ফুযাইল ইবনে ইয়াজ রহ. অনেক বিজ্ঞ আলেম ছিলেন।
তার জীবনি সম্পর্কে কোনো কিতাব খুজে পাইনি। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...