আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
155 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (5 points)
আমার কিছু প্রশ্ন আছে, উস্তাদ।

১. আমার স্বামীর নাম শাহরুখ হোসেন অনিক। এ নামের কোনো পরিপূর্ণ অর্থ আছে কি? এটি কি কোনো সুন্দর অর্থপূর্ণ নাম? নাকি এ নাম তার পরিবর্তন করা লাগবে?

২. আমার ছেলের নাম তার বাবার নামের সাথে মিলিয়ে কুরআনের অর্থপূর্ণ নাম রাখতে চাই। কিন্তু কি রাখবো বা কেমন নাম হবে তা বুঝতে পারছি না। নবীদের যুগে কিভাবে নামকরণ করতেন?

৩. মুহাম্মাদ নূহ নামটি কেমন হবে? এটি রাখলে কোনো ফযীলত আছে কি?

৪. আমার ছেলের একটি কুরআনের আনকমন নাম দিন। যেটি ডাকলে ওর আমলনামায় নেকী যোগ হবে।

৫. আমার স্বামীর কাছে বর্তমানে কোনো টাকা নেই, আমাদের ছেলে হয়েছে আজ ৫দিন। আমার বড়বোন আমায় কিছু টাকা দিয়েছিল ডেলিভারির উদ্দেশ্য, সেদিক থেকে কিছু টাকা ফিরেছে, সুন্নাত পালন করতে আমরা যদি সেই টাকা দিয়ে ২১ দিনের মধ্যে আকিকা দেই তাহলে কী এটি জায়েজ হবে? নাকি এই টাকার সাথে আমার স্বামীর কিছু টাকা যোগ করে নিতে হবে? অনেকে বলে আকীকা বাবার টাকায় দিতে হয়। এটি কি সত্য?

৬. যে টাকা ফিরেছে সেটি দিয়ে ২টি ছাগল দেওয়া সম্ভব নয় সেক্ষেত্রে কি আমরা ১ টি ছাগল দিতে পারবো? নাকি গুনাহ হবে?

৭. ডাক্তার বলেছেন, ৪০ দিনের আগে বাচ্চার চুল ফেলতে না, নবীর সুন্নত ৭ম দিনে চুল ফেলে দেওয়া। এখন আমার করণীয় কি? বাচ্চার চুল কি ৪০ দিনের পরে ফেললে গুনাহ হবে?

উত্তর পেলে উপকৃত হব।

জাযাকাল্লাহ খাইর।

1 Answer

0 votes
by (696,600 points)
ওয়া আলাইকুম আসসালাম ওয়া রাহমাতুল্লাহ। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ- 
(১)
শাহরুখ হোসেন অনিক, যেহেতু নাম রাখা হয়ে গেছে,এবং এ নামের মারাত্মক কোনো অর্থও নয়,তাই না বদলালেও চলবে।সম্ভব হলে বদলিয়ে কোনো নবী বা সাহাবীর নামে নামকরণ করে নিলে উত্তম হবে।

(২)

وَعَنِ ابْنِ عُمَرَ - رَضِيَ اللَّهُ عَنْهُمَا - قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: " «إِنَّ أَحَبَّ أَسْمَائِكُمْ إِلَى اللَّهِ: عَبْدُ اللَّهِ وَعَبْدُ الرَّحْمَنِ» ". رَوَاهُ مُسْلِمٌ.
‘আবদুল্লাহ ইবনু ‘উমার (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ আল্লাহ তা‘আলার নিকট তোমাদের নামসমূহের মধ্যে সবচেয়ে উত্তম নাম ‘আবদুল্লাহ এবং ‘আবদুর রহমান।সহীহ মুসলিম ৩৯-(৫৭০৯), তিরমিযী ২৮৩৩, আবূ দাঊদ ৪৯৪৯, ইবনু মাজাহ ৩৭২৮,

وَعَنْ سَمُرَةَ بْنِ جُنْدُبٍ - رَضِيَ اللَّهُ عَنْهُ - قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: " «لَا تُسَمِّيَنَّ غُلَامَكَ يَسَارًا، وَلَا رَبَاحًا، وَلَا نَجِيحًا، وَلَا أَفْلَحَ، فَإِنَّكَ تَقُولُ: أَثَمَّ هُوَ؟ فَلَا يَكُونُ، فَيَقُولُ لَا» ". رَوَاهُ مُسْلِمٌ. وَفِي رِوَايَةٍ لَهُ، قَالَ: " «لَا تُسَمِّ غُلَامَكَ رَبَاحًا، وَلَا يَسَارًا وَلَا أَفْلَحَ وَلَا نَافِعًا» ".
সামুরাহ্ ইবনু জুনদুব (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ তুমি কখনো তোমাদের ‘‘গোলাম’’ (সন্তান)-এর নাম ‘ইয়াসার’, ‘রবাহ’, ‘নাজীহ’ ও ‘আফলাহ’ রেখ না। কেননা যখন তুমি তার নাম ধরে ডাকবে, আর সে উপস্থিত থাকবে না, তখন কেউ বলবে ‘‘নেই’’

মুসলিম-এর অপর বর্ণনায় রয়েছে, তিনি (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বলেছেনঃ তুমি তোমার গোলামের নাম ‘রবাহ’, ‘ইয়াসার’, ‘আফলাহ’ কিংবা নাফি‘ নাম রেখ না।সহীহ : মুসলিম ১১-(২১৩৬), আহমাদ ২০২৪৪,

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনি যেকোনো নবী বা সাহাবীর নাম দ্বারা আপনার সন্তানের নাম রেখে দিবেন।পিতার সাথে মিল থাকা শর্ত নয়।

(৩)
নূহ একজন নবীর নাম।বরকতের উদ্দেশ্যে রাখতে পারেন।


(৪)
এমন কোনো নাম নেই,যা ডাকলে তার আ'মল নামায় নেকী যোগ হবে।নেকী যোগ হয় নিজ আ'মলের মাধ্যমে।
(৫)
আকীকা যেকোনো সময় যেকোনো দিন,যে কারো টাকা দ্বারা দেওয়া যাবে।এক্ষেত্রে বাবার টাকা থাকা শর্ত নয়। হ্যা,৭/১৪/২১/২৮ এইভাবে যেকোনো একদিন দেওয়া মুস্তাহাব।

(৬)
জ্বী,একটি ছাগল দিতে পারবেন।

(৭)যদি ডাক্তার কোনো কারণে ৪০দিন পর চুল ফেলতে বলে তাহলে ফেলা যাবে।কিন্তু এমনিতেই বললে,ডাক্তারের কথা শোনা যাবে না,বরং ৭দিনের দিন চুল ফেলা মুস্তাহাব।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...