আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
161 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (75 points)

আসসালামুআলাইকুম,

 

১। চামড়ার জুতা বা স্যান্ডেলে(চটি) নাপাক পানি লেগে যদি শুকিয়ে যায়,তাহলে তাতে জুতা পড়া অবস্থায় মগ দিয়ে পানি ঢেলে দিলে কি তা পবিত্র হবে?বা জুতা খোলা অবস্থায়।

 

এক বইতে দেখলাম, লেখা চামড়ার তৈরি জিনিসে তরল নাপাকি শুকিয়ে গেলে প্রত্যেক বার ধুয়ার পর এতটা বিলম্ব করতে হবে যেন পানি টপকানো বন্ধ হয়ে যায়।এভাবে তিনবার করতে হবে।

 

২।গ্রামে উঠানগুলো সাধারণত গোবর দিয়ে লেপা থাকে । এখন বৃষ্টির সময় বা কুয়াশা পড়লে,বৃষ্টির ছিটা দরজার সামনে রাখা জুতায় পড়ে;এতে কি জুতা নাপাক হবে?

 

যদি নাপাক হয়।উক্ত জুতা কিভাবে পাক করবো?

 

৩।ভুল জানার কারণে ,শরীরকে ধুলাবালি ও ময়লা থেকে পরিষ্কারের জন্য গোসল করাকে সুন্নত মনে করেছি ।কিন্তু এখন জানছি এটা মুবাহ।এখন এই নিয়তে গোসল করে যে নামায আদায় করেছি ,তা কি হয়েছে

 

আমি গোসল করার আগে অযু করে নেই ,শুধু পায়ে পানি ঢালি না। সারা শরীরে পানি ঢালা শেষে পরে পায়ে পানি ঢালি।

1 Answer

0 votes
by (677,120 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০৩)
উক্ত গোসল গুলো দ্বারা যেহেতু অযু আদায় হয়ে গিয়েছলো,তাই সেই গোসল দ্বারা যেসব নামাজ আদায় করা হয়েছে,তাতে কোনো সমস্যা হবেনা।
নামাজ গুলি আদায় হয়ে গিয়েছে।
কেননা উক্ত গোসল দ্বারাই অযুর ফরজ গুলি আদায় হয়ে গিয়েছে।  

মহান আল্লাহ তায়ালা অযুর ফরজ সম্পর্কে  ইরশাদ করেনঃ 

یٰۤاَیُّہَا الَّذِیۡنَ اٰمَنُوۡۤا اِذَا قُمۡتُمۡ اِلَی الصَّلٰوۃِ فَاغۡسِلُوۡا وُجُوۡہَکُمۡ وَ اَیۡدِیَکُمۡ اِلَی الۡمَرَافِقِ وَ امۡسَحُوۡا بِرُءُوۡسِکُمۡ وَ اَرۡجُلَکُمۡ اِلَی الۡکَعۡبَیۡنِ ؕ

 মুমিনগণ! যখন তোমরা সালাতের জন্য দাঁড়াতে চাও তখন তোমরা তোমাদের মুখমণ্ডল ও হাতগুলো কনুই পর্যন্ত ধুয়ে নাও এবং তোমাদের মাথায় মাসেহ কর এবং পায়ের টাখনু পর্যন্ত ধুয়ে নাও।
(সুরা মায়েদা ০৬)

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا إِسْمَاعِيلُ بْنُ مُوسَى، حَدَّثَنَا شَرِيكٌ، عَنْ أَبِي إِسْحَاقَ، عَنِ الأَسْوَدِ، عَنْ عَائِشَةَ، أَنَّ النَّبِيَّ صلى الله عليه وسلم كَانَ لاَ يَتَوَضَّأُ بَعْدَ الْغُسْلِ " . قَالَ أَبُو عِيسَى هَذَا حَدِيثٌ حَسَنٌ صَحِيحٌ .
 قَالَ أَبُو عِيسَى وَهَذَا قَوْلُ غَيْرِ وَاحِدٍ مِنْ أَهْلِ الْعِلْمِ مِنْ أَصْحَابِ النَّبِيِّ صلى الله عليه وسلم وَالتَّابِعِينَ أَنْ لاَ يَتَوَضَّأَ بَعْدَ الْغُسْلِ .

 'আয়িশাহ (রাঃ) হতে বর্ণিত আছে, নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম গোসল করার পর ওযু করতেন না। —সহীহ। ইবনু মাজাহ– (৫৭৯)।

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,   
বাকি প্রশ্নগুলোর জবাব জানুনঃ   


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...