আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
85 views
in পবিত্রতা (Purity) by (22 points)
১. আমার অনেক সময় উত্তেজনা ছাড়াই মযী বের হয়। লিংগ নিংড়ালে মযী বের হয়। এক্ষেত্রে আমার আন্ডারওয়্যার এ মযী লেগেছে কি না তা কি করে বুঝবো? কারণ, আমি তো শুধু প্রশ্রাব করার সময় চেক করি। তা আন্ডারওয়্যার এ লেগে শুকিয়েও তো যেতে পারে। তখন আর কোন চিহ্ন থাকে না। আন্ডারওয়্যার এ লেগে থাকলে কি প্যান্ট ও নাপাক ধরে নিবো?

২. আমার নানু অসুস্থ। দাড়িয়েই প্রশ্রাব করে দেয়। এক্ষেত্রে সমস্ত বাড়িতেই প্রশ্রাব করে, মানে ঘরেই। তারা নাপাকি নিয়ে সচেতন নয়। এখন সেই বাড়িতে গিয়ে আমি আমার মামাতো বোনকে প্রাইভেট পড়ালে ভেজা হাতে কলম কিংবা গ্লাস কিংবা আসবাব পত্র ধরলে হাত কি নাপাক হবে?

৩. আজকে মযী বের হয়। আমার আমি আন্ডারওয়্যার এর উপর প্যান্ট পরেছি এবং উপরে কাপড়ের একটি ভেজা বেল্ট পরেছি। মযী কখন বের হয়েছে আমি জানি না। আন্ডারওয়্যারে লেগেছে কি না তাও জানি না। আমার সোয়েটারের নিচের অংশ ভেজাভাব ছিল। আমার সোয়েটার কি নাপাক ধরে নিবো?

৪. মযী লেগেছে কি লাগেনি - এটা নিয়ে সন্দেহ হলে কি করবো? আমার প্রবল ধারণা সব সময় নাপাকির দিকেই যায়। কারণ, আমি ওয়াসওয়াসার রুগি।

৫. আন্ডারওয়্যারে মযী নির্গত হলে ওযু করে মসজিদে ঢুকে ভেজা পায়ে নামাজ পড়া অবস্থায় তা কি ছড়াতে পারে? নাপাকি ছড়ানোর ভয়ে আমি মযী বের হলে নামাজ পড়তে পারি না।

1 Answer

0 votes
by (657,800 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


মযি বের হলে গোসল ফরজ হবেনা।
এক্ষেত্রে উক্ত স্থান ধুয়ে অযু করতে হবে।   

হাদীস শরীফে এসেছেঃ   

حَدَّثَنَا عَبْدُ اللهِ، حَدَّثَنِي مُحَمَّدُ بْنُ عَبْدِ اللهِ بْنِ نُمَيْرٍ، حَدَّثَنَا وَكِيعٌ، حَدَّثَنَا الْأَعْمَشُ، عَنِ الْمُنْذِرِ، عَنْ مُحَمَّدِ بْنِ عَلِيٍّ، عَنْ عَلِيٍّ، قَالَ: كُنْتُ رَجُلًا مَذَّاءً فَكُنْتُ أَسْتَحْيِي أَنْ أَسْأَلَ رَسُولَ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ لِمَكَانِ ابْنَتِهِ، فَأَمَرْتُ الْمِقْدَادَ فَسَأَلَهُ، فَقَالَ: " يَغْسِلُ ذَكَرَهُ وَيَتَوَضَّأُ 

আলী (রাঃ) বলেন, আমার পুরুষাঙ্গ দিয়ে ঘন ঘন মযি (লালার মত তরল পদাৰ্থ) নির্গত হতো। কিন্তু রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কাছে জিজ্ঞাসা করতে লজ্জা পেতাম। কেননা আমার কাছে তাঁর মেয়ে রয়েছে। তাই মিকদাদকে জিজ্ঞাসা করতে অনুরোধ করলাম। সে জিজ্ঞাসা করলে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ পুরুষাঙ্গ ধুয়ে ওযূ করবে। [মুসনাদে আহমাদ-৬১৮, ৮১১, ১০১০, ১১৮২]
,
حَدَّثَنَا عَبِيدَةُ بْنُ حُمَيْدٍ، حَدَّثَنِي يَزِيدُ بْنُ أَبِي زِيَادٍ، عَنْ عَبْدِ الرَّحْمَنِ بْنِ أَبِي لَيْلَى، عَنْ عَلِيٍّ، قَالَ: كُنْتُ رَجُلًا مَذَّاءً، فَسَأَلْتُ النَّبِيَّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ، أَوْ سُئِلَ عَنْ ذَلِكَ، فَقَالَ: فِي الْمَذْيِ الْوُضُوءُ، وَفِي الْمَنِيِّ الْغُسْلُ -

আলী (রাঃ) বলেন, আমার খুব বেশি মযি ঝরতো। বিষয়টা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে জানালাম। তিনি বললেঃ মযি ঝরলে ওযূ এবং বীর্যপাতে গোসল করতে হয়।
[মুসনাদে আহমাদ ৮৬৯,হাদীস নং ৬৬২  দ্রষ্টব্য।]
,
বিস্তারিত জানুনঃ

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই, 
(০১)
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি তো নিশ্চিত নন যে আসলেই মযি বের হয়েছে।

আপনি যদি নিশ্চিত হোন বা মযির গন্ধ বা চিন্হ পান,সেক্ষেত্রে আন্ডারওয়্যারকে নাপাক ধরবেন।

অন্যথায় পাকই ধরবেন।

সবচেয়ে ভালো হয় যে আপনি নামাজের জন্য আলাদায় পায়জামা/লুঙ্গি ইত্যাদি রাখবেন।
যেটি শুধুমাত্র নামাজের আগে পবিত্রতা অর্জন করে পড়ে নামাজ আদায় করবেন।

পরবর্তীতে সেটি খুলে অন্য নামাজের রেখে দিবেন। 

(০২)
সেই বাড়িতে গিয়ে আপনি আপনার মামাতো বোনকে প্রাইভেট পড়ালে ভেজা হাতে কলম কিংবা গ্লাস কিংবা আসবাব পত্র ধরলে হাত নাপাক হবেনা।
তবে কোথাও প্রশাব লাগা সম্পর্কে আপনি নিশ্চিত হলে ভেজা হাতে সেই স্থান স্পর্শ করলে আপনার নাপাক হয়ে যাবে।

(০৩)
আপনার সোয়েটারের নিচের অংশে যে ভেজাভাব ছিল,এখানে আপনি লক্ষ্য করবেন যে তা হতে মযির গন্ধ আসে কিনা?

যদি মযির গন্ধ আসে,তাহলে সেই স্থানে নাপাক ধরবেন।
আর এমন গন্ধ না আসলে সোয়েটারকে পাক হিসেবেই ধরবেন।

(০৪)
এক্ষেত্রে মযি লাগা হওয়া সম্পর্কে নিশ্চিত না হলে বা মযির গন্ধ/চিন্হ না পেলে পাক হিসেবেই ধরবেন।

(০৫)
না,প্রশ্নের বিবরণ মতে ছড়াতে পারেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...