কাফফারার এর আভিধানিক অর্থ হ’ল ঢেকে দেওয়া, আড়াল করা ইত্যাদি।
পরিভাষায় নেক আমল ও কৃত অপরাধের বদলা দ্বারা পাপ ঢেকে দেওয়াকে কাফ্ফারা বলে।
,
কাফ্ফারা হ’ল কৃত অপরাধে দন্ড অর্থাৎ নির্দিষ্ট কতিপয় ফরয বা ওয়াজিবের ক্ষেত্রে সীমালংঘন করলে তার বিনিময়ে বদলা দেওয়া এবং এর মাধ্যমে ঐ অপরাধের শাস্তি থেকে নিষ্কৃতি পাওয়া। যেমন : যিহার, ছিয়াম অবস্থায় স্ত্রী মিলন, কসম ভঙ্গ করা, মানত পূরণ না করা ইত্যাদি। এ জাতীয় অপরাধের ক্ষেত্রে শরী‘আত কাফফারা নির্ধারণ করে দিয়েছে। যা অনাদায়ে উক্ত ব্যক্তি গোনাহগার হবে।
*রোযা ভঙ্গের কাফ্ফারা।
*হজ্জের ত্রুটি–বিচ্যুতির জন্য কাফ্ফারা।
*শপথ ভঙ্গের কাফ্ফারা।
*যিহারের কাফ্ফারা।
*হত্যার কাফ্ফারা।
*ঋতু অবস্থায় স্ত্রী সহবাসের কাফ্ফারা ।
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
ভুলবশতঃ কেউ কাউকে হত্যা করে ফেললে এর কাফ্ফারা হচ্ছে একজন ক্রীতদাস মুক্ত করা এবং নিহত ব্যক্তির আত্মীয়-স্বজনের নিকট উক্ত হত্যার বিনিময়ে তথা রক্তমূল্য পরিশোধ করা। অথবা তওবার পাশাপাশি দু’মাস ক্রমাগত ছিয়াম পালন করা।
মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ
وَ مَا کَانَ لِمُؤۡمِنٍ اَنۡ یَّقۡتُلَ مُؤۡمِنًا اِلَّا خَطَـًٔا ۚ وَ مَنۡ قَتَلَ مُؤۡمِنًا خَطَـًٔا فَتَحۡرِیۡرُ رَقَبَۃٍ مُّؤۡمِنَۃٍ وَّ دِیَۃٌ مُّسَلَّمَۃٌ اِلٰۤی اَہۡلِہٖۤ اِلَّاۤ اَنۡ یَّصَّدَّقُوۡا ؕ فَاِنۡ کَانَ مِنۡ قَوۡمٍ عَدُوٍّ لَّکُمۡ وَ ہُوَ مُؤۡمِنٌ فَتَحۡرِیۡرُ رَقَبَۃٍ مُّؤۡمِنَۃٍ ؕ وَ اِنۡ کَانَ مِنۡ قَوۡمٍۭ بَیۡنَکُمۡ وَ بَیۡنَہُمۡ مِّیۡثَاقٌ فَدِیَۃٌ مُّسَلَّمَۃٌ اِلٰۤی اَہۡلِہٖ وَ تَحۡرِیۡرُ رَقَبَۃٍ مُّؤۡمِنَۃٍ ۚ فَمَنۡ لَّمۡ یَجِدۡ فَصِیَامُ شَہۡرَیۡنِ مُتَتَابِعَیۡنِ ۫ تَوۡبَۃً مِّنَ اللّٰہِ ؕ وَ کَانَ اللّٰہُ عَلِیۡمًا حَکِیۡمًا ﴿۹۲﴾
কোন মুমিনকে হত্যা করা কোন মুমিনের কাজ নয়, তবে ভুলবশত করলে সেটা স্বতন্ত্র; এবং কেউ কোন মুমিনকে ভুলবশত হত্যা করলে এক দাস মুক্ত করা এবং তার পরিজনবর্গকে রক্তপণ আদায় করা কর্তব্য, যদি না তারা ক্ষমা করে। যদি সে তোমাদের শক্র পক্ষের লোক হয় এবং মুমিন হয় তবে এক মুমিন দাস মুক্ত করা কর্তব্য। আর যদি সে এমন সম্প্রদায়ভুক্ত হয় যাদের সাথে তোমরা অংগীকারাবদ্ধ তবে তার পরিজনবর্গকে রক্তপণ আদায় এবং মুমিন দাস মুক্ত করা কর্তব্য। আর যে সঙ্গতিহীন সে একাদিক্ৰমে দু’ মাস সিয়াম পালন করবে।(২) তাওবাহর জন্য এগুলো আল্লাহর ব্যবস্থা এবং আল্লাহ সর্বজ্ঞ, প্রজ্ঞাময়।
(সুরা নিসা ৯২)