আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
386 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (30 points)
কাফফারা কি
কাফফারা কত প্রকার ও কি কি বিস্তারিত জানতে চাই

ভুলবশত  কতলের কি কাফফারা হয়

#######################################

###############################################################################

1 Answer

0 votes
by (682,440 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


কাফফারার এর আভিধানিক অর্থ হ’ল ঢেকে দেওয়া, আড়াল করা ইত্যাদি। 
পরিভাষায় নেক আমল ও কৃত অপরাধের বদলা দ্বারা পাপ ঢেকে দেওয়াকে কাফ্ফারা বলে।
,
কাফ্ফারা হ’ল কৃত অপরাধে দন্ড অর্থাৎ নির্দিষ্ট কতিপয় ফরয বা ওয়াজিবের ক্ষেত্রে সীমালংঘন করলে তার বিনিময়ে বদলা দেওয়া এবং এর মাধ্যমে ঐ অপরাধের শাস্তি থেকে নিষ্কৃতি পাওয়া। যেমন : যিহার, ছিয়াম অবস্থায় স্ত্রী মিলন, কসম ভঙ্গ করা, মানত পূরণ না করা ইত্যাদি। এ জাতীয় অপরাধের ক্ষেত্রে শরী‘আত কাফফারা নির্ধারণ করে দিয়েছে। যা অনাদায়ে উক্ত ব্যক্তি গোনাহগার হবে। 

*রোযা ভঙ্গের কাফ্ফারা। 
*হজ্জের ত্রুটি–বিচ্যুতির জন্য কাফ্ফারা।
*শপথ ভঙ্গের কাফ্ফারা।
*যিহারের কাফ্ফারা। 
*হত্যার কাফ্ফারা। 
*ঋতু অবস্থায় স্ত্রী সহবাসের কাফ্ফারা ।


★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,    
ভুলবশতঃ কেউ কাউকে হত্যা করে ফেললে এর কাফ্ফারা হচ্ছে একজন ক্রীতদাস মুক্ত করা এবং নিহত ব্যক্তির আত্মীয়-স্বজনের নিকট উক্ত হত্যার বিনিময়ে তথা রক্তমূল্য পরিশোধ করা। অথবা তওবার পাশাপাশি দু’মাস ক্রমাগত ছিয়াম পালন করা। 

মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 

وَ مَا کَانَ لِمُؤۡمِنٍ اَنۡ یَّقۡتُلَ مُؤۡمِنًا اِلَّا خَطَـًٔا ۚ وَ مَنۡ قَتَلَ مُؤۡمِنًا خَطَـًٔا فَتَحۡرِیۡرُ رَقَبَۃٍ مُّؤۡمِنَۃٍ وَّ دِیَۃٌ مُّسَلَّمَۃٌ اِلٰۤی اَہۡلِہٖۤ اِلَّاۤ اَنۡ یَّصَّدَّقُوۡا ؕ فَاِنۡ کَانَ مِنۡ قَوۡمٍ عَدُوٍّ لَّکُمۡ وَ ہُوَ مُؤۡمِنٌ فَتَحۡرِیۡرُ رَقَبَۃٍ مُّؤۡمِنَۃٍ ؕ وَ اِنۡ کَانَ مِنۡ قَوۡمٍۭ بَیۡنَکُمۡ وَ بَیۡنَہُمۡ مِّیۡثَاقٌ فَدِیَۃٌ مُّسَلَّمَۃٌ اِلٰۤی اَہۡلِہٖ وَ تَحۡرِیۡرُ رَقَبَۃٍ مُّؤۡمِنَۃٍ ۚ فَمَنۡ لَّمۡ یَجِدۡ فَصِیَامُ شَہۡرَیۡنِ مُتَتَابِعَیۡنِ ۫ تَوۡبَۃً مِّنَ اللّٰہِ ؕ وَ کَانَ اللّٰہُ عَلِیۡمًا حَکِیۡمًا ﴿۹۲﴾ 

কোন মুমিনকে হত্যা করা কোন মুমিনের কাজ নয়, তবে ভুলবশত করলে সেটা স্বতন্ত্র; এবং কেউ কোন মুমিনকে ভুলবশত হত্যা করলে এক দাস মুক্ত করা এবং তার পরিজনবর্গকে রক্তপণ আদায় করা কর্তব্য, যদি না তারা ক্ষমা করে। যদি সে তোমাদের শক্র পক্ষের লোক হয় এবং মুমিন হয় তবে এক মুমিন দাস মুক্ত করা কর্তব্য। আর যদি সে এমন সম্প্রদায়ভুক্ত হয় যাদের সাথে তোমরা অংগীকারাবদ্ধ তবে তার পরিজনবর্গকে রক্তপণ আদায় এবং মুমিন দাস মুক্ত করা কর্তব্য। আর যে সঙ্গতিহীন সে একাদিক্ৰমে দু’ মাস সিয়াম পালন করবে।(২) তাওবাহর জন্য এগুলো আল্লাহর ব্যবস্থা এবং আল্লাহ সর্বজ্ঞ, প্রজ্ঞাময়।
(সুরা নিসা ৯২)


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...