আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
185 views
in সাওম (Fasting) by (59 points)
আমরা সাধারণত  সব সময় অজুতে গড়গড়া কুলি করে থাকি কিন্তু রোজা অবস্থায় সেটা করা যাবেনা পেটে পানি চলে যায় বলে। কিন্তু নফল রোজার ক্ষেত্রে দেখা যায় অনেক দিন পর পর রোজা রাখা হয় বলে অজুর সময় খেয়াল থাকেনা রোজা থাকার বিষয় টা এবং মাঝে মধ্যে ভুলে গড়গড়া সহ অজু করে ফেলি।  এক্ষেত্রেও কি রোজা ভেঙে যাবে??

1 Answer

0 votes
by (62,920 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ-

ওজুতে মাদমাদাহ তথা গড়গড়া করে কুলি করা ও ইস্তেনশাক্ব তথা নাকের নরম স্থান পর্যন্ত পানি পৌঁছানো সুন্নত । তবে রোজাদারের জন্য নয়। হাদীস শরীফে এসেছে-

عَنْ عَاصِمِ بْنِ لَقِيطِ بْنِ صَبْرَةَ، عَنْ أَبِيهِ، قَالَ قُلْتُ يَا رَسُولَ اللَّهِ أَخْبِرْنِي عَنِ الْوُضُوءِ، قَالَ " أَسْبِغِ الْوُضُوءَ وَبَالِغْ فِي الاِسْتِنْشَاقِ إِلاَّ أَنْ تَكُونَ صَائِمًا "

লাকীত ইবনু সাবরাহ (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, আমি বললামঃ ইয়া রাসূলাল্লাহ! আমাকে ওজু সম্পর্কে বলুন। তিনি বললেনঃ পূর্ণরূপে উযূ করবে, আর তুমি যদি রোযাদার না হও তাহলে উত্তমরূপে নাকে পানি পৌছাবে।

ফাতাওয়ায়ে হিন্দিয়াতে রয়েছে-

 

وَالْمُبَالَغَةُ فِيهِمَا سُنَّةٌ أَيْضًا. كَذَا فِي الْكَافِي وَشَرْحِ الطَّحَاوِيِّ إلَّا أَنْ يَكُونَ صَائِمًا. كَذَا فِي التَّتَارْخَانِيَّة

ভালভাবে গড়গড়া করে কুলি করা, ও ভালভাবে নাকে পানি পৌঁছানো সুন্নত।তবে রোযাদারদের জন্য সুন্নত নয়।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/৮)

 

সুতরাং যদি কোন রোজাদারের  রোজার কথা স্মরণ থাকা অবস্থায় গড়গড়া কুলি করতে গিয়ে পেটে পানি চলে যায় তাহলে তার রোযা ভেঙ্গে যাবে। এটা নফল রোজার ক্ষেত্রেও।

 

ফাতাওয়ায়ে হিন্দিয়াতে রয়েছে-

 

تمضمض أو استنشق فدخل الماء  جوفه إن كان ذاكرا لصومه فسد صومه وعليه القضاء

কেউ যদি গড়গড়া কুলি অথবা নাকে পানি দিতে গিয়ে পানি পেটের ভিতরে চলে যাই এবং সে রোজাদার তার এ কথা স্মরণ থাকে তাহলে তার রোযা ভেঙ্গে যাবে এবং তার উপরে কাযা করা ওয়াজিব হবে।ফাতাওয়ায়ে হিন্দিয়া,১/২৬৫

 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

শুধু গড়গড়া কুলি করলে রোজা ভাঙ্গবে না । তবে যদি গড়গড়া কুলি করতে গিয়ে  পেটে পানি চলে যায় তাহলে রোজা ভেঙ্গে যাবে । বি:দ্র:রোজা রাখা অবস্থায় গড়গড়া কুলি না করা চাই ( যদিও তা নফল রোজা হোক) । কারণ অনেক ক্ষেত্রে অসাবধানতাবশত গড়গড়া কুলি করতে গিয়ে পেটে পানি চলে যায়।

  


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)
by (59 points)
রোজার কথা স্মরণ না থাকলে তো রোজার সমস্যা হবেনা??
by (62,920 points)

জ্বি হাঁ, যদি রোজার কথা একেবারেই স্মরণ না থাকে  তাহলে রোজার কোনো সমস্যা হবেনা না । তবে যদি গড়গড়া করার সময় রোজার কথা স্মরণ চলে আসে এবং গড়গড়া করতে গিয়ে পানি পেটের ভিতরে চলে যায় তাহলে রোজা ভেঙ্গে যাবে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

...