আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
111 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (35 points)
https://www.ifatwa.info/21766
ফতোয়ায় বলা হয়েছে যে, যদি ই-কমার্স সাইট থেকে একটি পণ্য অর্ডার দেওয়ার পর সেই পণ্যটি না আসলে নতুন চুক্তি করা যেতে পারে।সেক্ষেত্রে কিছু টাকা সংযোজন করে অন্য পণ্য নেওয়া বৈধ হবে। এখন আমার প্রশ্ন হলো-
১।পণ্যটি না আসলে,নতুন চুক্তি করলাম যে কোনো টাকা সংযোজন না করে অন্য   পণ্য নিব।এভাবে অন্য পণ্য  নেওয়া বৈধ হবে কি? এক্ষেত্রে উভয়ের সম্মতি থাকলে ও কারও কোনো অভিযোগ না থাকলে।
২।পণ্যটি না আসলে উভয়ের সম্মতিক্রমে নতুন চুক্তি করলাম যে যার থেকে অর্ডার করেছি সে অন্য পণ্য দিবে ও কিছু টাকা ফেরত দিবে, এটা জায়েজ হবে কি?

৩।  ১নং ও ২নং জায়েজ না হলে নামমাত্র কিছু টাকা  সংযোজন করে(জায়েজ করার উদ্দেশ্যে) অন্য পণ্য নেওয়া বৈধ হবে কি?
৪।কোনো একটি ই-কমার্স প্রতিষ্ঠান থেকে Poco x3 nfc মোবাইল অর্ডার করেছিলাম।কিন্তু তারা ইচ্ছাকৃতভাবে poco x3  ডেলিভারি দিয়েছে।এটা গ্রহণ করতে আমার কোনো আপত্তি না থাকলে এটা গ্রহণ করা জায়েজ হবে কি?

1 Answer

0 votes
by (713,880 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/1536 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
মাজমা'উল আনহুর(২/১০৩) কিতাবে বর্ণিত রয়েছে,
(وَلَا) يَجُوزُ لِرَبِّ السَّلَمِ (شِرَاءُ شَيْءٍ مِنْ الْمُسْلَمِ إلَيْهِ بِرَأْسِ الْمَالِ بَعْدَ التَّقَابُلِ) فِي عَقْدِ السَّلَمِ الصَّحِيحِ بَعْدَ وُقُوعِهِ (قَبْلَ قَبْضِهِ) بِحُكْمِ الْإِقَالَةِ اسْتِحْسَانًا لِقَوْلِهِ - عَلَيْهِ السَّلَامُ - «لَا تَأْخُذْ إلَّا سَلَمَك أَوْ رَأْسَ مَالِكِ» أَيْ لَا تَأْخُذْ إلَّا مَا أَسْلَمْتَ فِيهِ حَالَ قِيَامِ الْعَقْدِ أَوْ رَأْسَ مَالِكِ بَعْدَ الِانْفِسَاخِ فَتَرَكْنَا الْقِيَاسَ عَمَلًا بِهِ لِأَنَّ النَّبِيَّ - عَلَيْهِ الصَّلَاةُ وَالسَّلَامُ - جَعَلَ حَقَّ رَبِّ السَّلَمِ أَخْذَ الْمُسْلَمِ فِيهِ قَبْلَ الْإِقَالَةِ، وَأَخْذَ رَأْسِ الْمَالِ بَعْدَهَا، ثُمَّ لَا يَجُوزُ الِاسْتِبْدَالُ قَبْلَ الْإِقَالَةِ بِالْمُسْلَمِ فِيهِ لِئَلَّا يَصِيرَ قَابِضًا حَقَّ غَيْرِهِ فَكَذَا بَعْدَهَا بِرَأْسِ الْمَالِ.
সালাম আকদ অনুষ্টিত হওয়ার পর উক্ত সালামের হস্তান্তরিত মূল্য দ্বারা রাব্বুল মাল ভিন্ন কিছূ সেই ব্যক্তি থেকেও ক্রয় করতে পারবে না, যার সাথে সালাম অনুষ্টিত হয়েছে। কেননা রাসূলুল্লাহ সাঃ বলেন, হয়তো তুমি তোমার সালাম আকদের মালকে ক্রয় করো অথবা মূল্যকে গ্রহণ করো। অর্থাৎ রাসূলুল্লাহ সাঃ এর কথার অর্থ হল, সালাম আকদ বাকী থাকাবস্থায় তুমি ঐ পণ্য ব্যতিত অন্য কিছু গ্রহণ করতে পারবেনা। আর সালাম আকদকে বাতিল করা অবস্থায় তুমি মূল্যকে গ্রহণ করতে পারবে। সালাম আকদে উল্লেখিত পণ্য মূল্যকে বদলানো যাবে না। 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

(১) পন্য না আসায় যদি নতুন চুক্তির মাধ্যমে ভিন্ন পন্যর ক্রয়-বিক্রয় করা হয়, তাহলে এভাবে নতুন ক্রয়-বিক্রয়ের মাধ্যমে লেনদেন করা যাবে। এক্ষেত্রে টাকা সংযোজন বা বিয়োজন করার কোনো প্রয়োজনিয়তা নাই। 

(২) জ্বী, উভয়ের সম্মতিতে এভাবে নতুন চুক্তি করা যাবে। তাদের কাছে যে টাকা জমা রয়েছে, সেই টাকা দিয়ে নতুন মাল ক্রয় করা যাবে। এক্ষেত্রে উক্ত টাকার সাথে আরো টাকার সংযোজন ও বিয়োজন করার কোনো প্রয়োজনিয়তা নাই। 
(৩) টাকা সংযোজন করার কোনো প্রয়োজনিয়তা নাই। 
(৪) যদি আপনার সম্মতি থাকলে জায়েয হবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 149 views
...