আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
146 views
in সালাত(Prayer) by (65 points)
edited by
আসসালামু 'আলাইকুম হযরত,

অনেক সময় প্রসাব করার পর অর্থাৎ টিস্যু ব্যবহারের পর,হাটাচলা করলে বা বেসিনে অযুর জন্য পা ধুতে গেলে(যেহেতু পা উচুতে তুলে বাকাতে হয় সেক্ষেত্রে মূত্রনালীতে প্রেশার পড়ে) প্রসাবের রাস্তায় কিছুটা প্রসাব এসে যায় যা চোখে দেখা যায়। যা মূলত বাইরে আসেনা,রগের ভিতরে থাকে তবে দেখা যায়।

১,অনেক সময় সেক্ষেত্রে ঝাকাঝাকি করলে সেটা ভিতরে চলে যায়,অথবা দৌড়, হাটাহাটি,নামাযে উঠবস করলেও তা বাইরে আসেনা ভেতরে ফিরে যায়। অযু পর যদি বা নামায পর যদি এমন কিছুটা প্রসাব দেখি তাহলে কি নামায ও অযু ভংগ হবে?

২ অনেক সময় পরিমাণে একটু বেশি থাকে,যেটা ঝাকাঝাকি করলে বাইরে আসে,সালাত আদায় শেষে একবার দেখলাম এমন।এরকম মাঝে মাঝে হয়।কিন্তু এখনো বাইরে আসেনি,প্যান্টে কোনো দাগ নেই প্রসাবের,আর হাত দিয়ে একটু টিপার কারণে বের হয়ে আসল যেটা ১নং ক্ষেত্রে আসতোনা।এমতাবস্থায় সালাত কি আবার আদায় করতে হবে?


৩ ফাতওয়া ২১৬৮৭,এটার জবাব হয়ত ভুলবশত দেন নি আপ্পনারা।দুঃখিত এভাবে বলার কারণে,মাফ করবেন শাইখ ❤️

1 Answer

0 votes
by (672,280 points)
edited by
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


অযু ভঙ্গের কারণ গুলোর মধ্যে অন্যতম একটি হলোঃ  পেশাব-পায়খানার রাস্তা দিয়ে কোনো কিছু বের হওয়া। যেমন বায়ু, পেশাব পায়খানা, পোকা ইত্যাদি। (হেদায়া-১/৭)

আব্দুল্লাহ ইবন আব্বাস রাযি. থেকে বর্ণিত,  নিশ্চয় রাসুলুল্লাহ ﷺ বলেছেন,

إِنَّمَا الْوُضُوءُ مِمَّا خَرَجَ ، وَلَيْسَ مِمَّا دَخَلَ

শরীর থেকে যা কিছু বের হয় এ কারণে অযু ভেঙ্গে যায়, প্রবেশের দ্বারা ভঙ্গ হয় না। (সুনানে কুবরা লিলবায়হাকী ৫৬৮)

قَالَ عَطَاءٌ: «تَوَضَّأْ مِنْ كُلِّ حَدَثٍ مِنَ الْبَوْلِ، وَالْخَلَاءِ، وَالْفُسَاءِ، وَالضُّرَاطِ، وَمِنْ كُلِّ حَدَثٍ يَخْرُجُ مِنَ الْإِنْسَانِ

হযরত আত্বা রহঃ বলেন, অযু কর প্রত্যেক হদসের কারণে। যেমন পেশাব, পায়খানা, বায়ু বের হওয়া শব্দসহ বা শব্দ ছাড়া। প্রতিটি বস্তু যা মানুষের শরীর থেকে বের হয়। [মুসান্নাফ আব্দুর রাজ্জাক-১/১৩৯, হাদীস নং-৫২৭]
,
★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/ বোন, 
 অযু ভঙ্গ হওয়ার জন্য সামান্য পেশাব বের হওয়াই যথেষ্ট। 
এখানে কোনো পরিমান নির্দিষ্ট নেই।
সামান্যও যদি বের হয়,তাহলেও অযু ভেঙ্গে যাবে।
এহেন পরিস্থিতিতে উক্ত নামাজ আবার আদায় করতে হবে।
★যদি পেশাব ভিতরেই থাকে,বাহিরে কিছুই বের না হয়।
আপনি বাহিরের অংশে কোনো তরলই না পান,তাহলে  অযু ভেঙ্গে যাবেনা। 
এহেন পরিস্থিতিতে উক্ত নামাজ আর আদায় করতে হবেনা।

আরো জানুনঃ 

(০১)
এই ছুরতে নামাজ অযু ভেঙ্গে যাবেনা। 
,
(০২)
যদি নামাজের মধ্যে বা আগে বের না হয়,বরং নামাজের পড় হাত দিয়ে টিপার কারনে বের হয়,সেক্ষেত্রে নামাজ হয়ে যাবে।
টিপার কারনে বের যে হয়েছে,এর দ্বারা অযু ভেঙ্গে যাবে। 
,
(০৩)
জবাব দেওয়া হয়েছে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (38 points)
আসসালামু আলাইকুম ভাই, এরকম সমস্যায় আমিও কিছুদিন ভুগেছি৷ আল্লাহর রহমতে এখন খানিকটা ভালো অবস্থা। আপনি একটা কাজ করতে পারেন। তা হলো প্রসাব করার সময় পায়ের আঙ্গুলের উপর ভর দিয়ে সামনের দিকে খানিকটা ঝুকে প্রসাব করবেন। এতে করে ইন-শা-আল্লাহ প্রসাব ক্লিয়ার হবে। আমার ক্ষেত্রে এই বিষয়টা আলহামদুলিল্লাহ ভালো কাজে দিছে। আপনি চেষ্টা করে দেখতে পারেন। জাজাকাল্লাহ 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 190 views
+1 vote
1 answer 440 views
...