আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
171 views
in পবিত্রতা (Purity) by (48 points)
আমি প্রসাব করবার পর প্যানে পানি ঢেলে দি৷ এরপর টিস্যু ব্যবহার করি, সর্বোচ্চ সতর্ক থাকবার চেষ্টা করি৷ এরপর মুছবার পরে টিস্যু যেহেতু পুরোটা ব্যবহার করার করি। তাই গোপনাংগ পানি দিয়ে ধুয়ে ফেলি৷
সর্বোচ্চ সতর্ক থাকবার পরেও মাঝে মাঝে পানি ছিটে লাগে, অবশ্যই সেটা সরাসরি প্রসাব না৷ মানে প্রথমে প্রসাব করে প্যানে পানি ধেলে দেবার পরে গোপনাংগে টিস্যু ব্যবহার পর আবার গোপনাংগ ধুয়ে দিতে গেলে নিচ থেকে হয়ত ফোটাখানেক পানি পশ্চাৎদেশে প্রায়ই ছিটে লাগে৷ এটার পরিমাণ আসলে নিশ্চিত নই৷ কারণ পিছনে তো দেখা সম্ভব নয়৷ আবার হাত ভেজা থাকায়, বোঝা সম্ভব নয় আসলেই লেগেছিল কিনা৷ আবার বাথরুমে খুব মশা আসে, ওগুলো শরীরের পিছনে বসে প্রায়ই৷ মশার কামড় না বোঝা পর্যন্ত পানির ছোট ফোটার মতই অনুভূতি হয়৷ তাই সবসময় পানি লাগবার ব্যাপারে নিশ্চিত হতে পারিনা৷
১৷ যদি নিশ্চিত থাকি,  পানি লেগেছে৷ লাগলেও সেটা হয়ত ফোটা পরিমাণ৷ এই পানিটা কি নাপাক হবে! তবে কি ধোবার প্রয়োজন আছে? এটা এমন জায়গায় অনুভূত হয়, ধুতে গেলে তো গোসল করা লাগবে৷
২৷ যদি সরাসরি নিশ্চিত না হওয়া যায়, তবে বিধান কি?

1 Answer

0 votes
by (709,960 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আপনি যেহেতু টিস্যু দ্বারা আপনার গোপনাঙ্গকে মুছে নিয়েছেন, তাই আপনার গোপনাঙ্গ পাক পবিত্র হয়ে গেছে। অতঃপর পানির ছিটা দ্বারা আপনার শরীর অপবিত্র হবে না। 
https://www.ifatwa.info/1379 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,
ﻋﻦ ﺃﺑﻲ ﻫﺮﻳﺮﺓ ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻪ ﺃﻥ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺻﻠّﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠّﻢ ﻗﺎﻝ : ( ﻳَﺄْﺗِﻲ ﺍﻟﺸَّﻴْﻄَﺎﻥُ ﺃَﺣَﺪَﻛُﻢْ ﻓَﻴَﻘُﻮﻝُ ﻣَﻦْ ﺧَﻠَﻖَ ﻛَﺬَﺍ ﻣَﻦْ ﺧَﻠَﻖَ ﻛَﺬَﺍ ﺣَﺘَّﻰ ﻳَﻘُﻮﻝَ ﻣَﻦْ ﺧَﻠَﻖَ ﺭَﺑَّﻚَ ﻓَﺈِﺫَﺍ ﺑَﻠَﻐَﻪُ ﻓَﻠْﻴَﺴْﺘَﻌِﺬْ ﺑِﺎﻟﻠَّﻪِ ﻭَﻟْﻴَﻨْﺘَﻪِ ﻭﻓﻲ ﺭﻭﺍﻳﺔ ﻣﺴﻠﻢ : ( ﺁﻣﻨﺖ ﺑﺎﻟﻠﻪ ﻭﺭﺳﻠﻪ)
রাসূলুল্লাহ সাঃ বলেছেন,শয়তান তোমাদের কারো নিকট উপস্থিত হয়ে জিজ্ঞেস করে, এটা কে বানিয়েছে?ওটা কে বানিয়েছে?শেষ পর্যন্ত জিজ্ঞেস করে, খোদা-কে বানিয়েছে? যখন এমন অবস্থায় কেউ পতিত হবে,সে যেন আল্লাহর নিকট পানাহ চায়।এবং সাথে সাথে সে যেন উক্ত বিষয়ে চিন্তা করা থেকে বিরত থাকে।এক বর্ণনায় এসেছে সে যেন আ'মানতু বিল্লাহি ওয়া রুসুলিহি পড়ে নেয়।(সহীহ বোখারী-৩১০২,সহীহ মুসলিম-১৩৪)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার মনের মধ্যে যে মাঝেমধ্যে পানির ছিটার সন্দেহ হয়, তা মূলত ওয়াসওয়াসা। সুতরাং এই ওয়াসওয়াসা থেকে বাচতে আপনি সাথে সাথেই আউযু বিল্লাহ পড়ে নিবেন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 161 views
...