আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
123 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (1 point)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ

সালাতের সময় মুখে অনেক থুতু জমে যাওয়ার কারণে থুতু সিজদার সময় পড়ে যাইতে নিসিলো মুখ থেকে অই অবস্তায় থুতুটা মুখের সামনে বা বের হইতে যাবে এমন জায়গা থেকে থুতু টান দিয়ে নিয়ে গিলে ফেলেছিলাম,এতে কি সালাত ভেংগে যাবে বা এটা কি পানাহার এর আওতাভুক্ত হবে যা সালাত ভঙ্গকারী?

সুরা কাফিরুনের ২য় আয়াত লা আ'বুদু মাতা'বুদুন এখানে মাতা'বুদুন এর জায়গায় মাতা'বুদু পড়লে মানে নুন না দিলে সালাত  ভাংবে কি?

ইস্তিঞ্জার সময় টিসু ব্যবহার করার পর লজ্জাস্থানে পানি লাগলে কি টিসু ব্যবহার করার পর ও শুকিয়ে যাওয়া  অর্থাৎ  নাপাকি শুষে নেয়ার পর ও নাপাকি যেখানে ছিলো সেখানে পানি লাগলে লজ্জাস্থান আবার নাপাক হয়ে যাবে কি?

1 Answer

0 votes
by (697,760 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
https://www.ifatwa.info/4966 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
في النصاب رجل أكل أو شرب قبل الشروع في الصلاة وبقي في فمه فضل طعام أو شراب فأكل أو شرب ما بقي فيه لا تفسد صلاته وعليه الفتوى وكذا لو كان بين أسنانه شيء وهو في الصلاة فابتلعه لم تفسد صلاته وإن كان مقدار الحمصة وهو قول أبي حنيفة وأبي يوسف - رحمهما الله تعالى - كذا في المضمرات.
যদি কেউ নামায শুরু পূর্বে খেয়ে থাকে,এবং তার মুখে কিছু অবশিষ্ট থাকে,এবং সে গিলে ফেলে,তাহলে তার নামায ফাসিদ হবে না।ঠিকতেমনিভাবে যদি কারো দাতের ফাকে কিছু থাকে,এবং সে খেয়ে নেয়,তাহলে তার নামায ফাসিদ হয়ে যাবে,যদিও তা এক ছানা বরাবর হয় না কেন? এটা ইমাম আবু হানিফা ও আবু ইউসুফ রাহ এর মত।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/১০২)

প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যদি থুথু মুখ থেকে বেরিয়ে যায় এবং ঐ থুথুকে টান দিয়ে ভিতরে প্রবেশ করানো হয়, তাহলে নামায ফাসিদ হয়ে যাবে।আর যদি থুথু মুখের ভিতরেই থাকে,তাহলে এদ্বারা নামায ফাসিদ হবে না।

(২)সূরা কাফিরুন।আয়াত নং ২।
লা আ'বুদু মা-তা'বুদুন। এখানে মা-তা'বুদুন এর জায়গায় মা-তা'বুদু পড়লে যেহেতু অর্থের কোনো বিকৃতি হচ্ছে না,তাই নামায ফাসিদ হবে না।

(৩)
ইস্তিঞ্জার সময় টিসু ব্যবহার করার পর লজ্জাস্থানে আবার পানি লাগলে সেই স্থান আর নাপাক হবে না।কেননা শরীরের মধ্যে শুষে নেওয়ার যোগ্যতা রয়েছে।সুতরাং শরীর যখন শুষে নেবে,পরবর্তীতে ঐ স্থানে নাপাকি লাগলে, নাপাকি আর ফিরে আসবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (697,760 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

...