আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
158 views
in সাওম (Fasting) by (24 points)
Assalamu alaikum shayekh
আমার প্রশ্ন গুলো একটু ভালো ভাবে বুঝিয়ে দিবেন।

1) আপনারা আরেকটি ফতোয়ায় বলেছেন যে নামাজে সব কিছু ( তাকবীর, রুকুতে সেজদায় তাজবিহ, কেরাত ) এমন ভাবে পড়া লাগবে যেনো আমি নিজে শুনতে পাই।।এখন আমি এটা নিয়ে খুবই চিন্তিত ।ফিসফিস করে পড়লে মনে হয় পাশের মানুষ এর সমস্যা হচ্ছে, মসজিদের আদব নষ্ট হচ্ছে।

এভাবে ফিসফিস না করে পড়ে যদি মনে মনে ( বাইরে কোনো সাউন্ড আসবে না তবে মুখ নড়বে) তাহলে কি নামাজ হবে না? ।।


2) নামাজে মুখে কফ বা নাকে সর্দি আসলে কি করবো,?????রোজা রাখলে তখন কোন বিধান আসবে সর্দি বা কফ এর কারণে?

।3। আমি জানি যে কফ বা সর্দি গুলে ফেললে রোজা ভেঙে যায়।এখন যদি এমন অবস্থা হয় যে আমার মুখে কফ বা সর্দি এসে গেছে কিন্তু ফালানোর কোনো সুযোগ নেই তখন আমার করণীয় কি? ।যদি রোজা রাখাকালিন সময় সর্দি লাগে তাহলে তো সবসময় মুখে সর্দি আসতেই থাকে, নাকেও আসতে থাকে এমতাবস্থায় করণীয় কি?

।3) আমার কপালে ব্রণ উঠলে সেজদা দিতে খুব কষ্ট হয় এখন কি করবো? যদি মাঝ কপালে ব্রণ উঠে তাহলে করণীয় কি?
আর যদি মাঝ কপালে না উঠে একটু সাইডে উঠে তাহলে সেজদা দেয়ার সময় ওই সাইড টা একটু উচু করে রাখা যাবে?


4) আমার রুকু ভূমি সমান্তরাল হয় না ।রুকু সোজা করতে গেলে হাঁটু ভেঙে যায় ।এখন কি আমার নামাজ হবে না?

5 ) নামাজে শেষ বৈঠকে বসার নিয়ম হলো পায়ের আঙ্গুল ভেঙে সামনের দিকে নিয়ে আসা এটা আমার পক্ষে করা সম্ভব হয় না আমি এক পায়ের উপর আরেক পা রাখি।তাহলে কি নামাজ হবে না?

6) ইমাম এর সাথে শুরু থেকে নামাজ ধরতে না পারলে ইমাম যখন শেষ বৈঠকে যাবে তখন কি আমি শুধু আত্তাহিয়্যাতু পড়বো,?

7) আমি আরেকটা প্রশ্ন করেছিলাম যে কোন আলেম এর কথা মানবো? আপনারা বলেছিলেন যে বেশি গ্রহণযোগ্য তার টা মানতে ।ধরি আহমাদুল্লাহ হুজুর একটা maswala দিলেন, হাবীবুল্লাহ কাসেমী হুজুর আরেকটা ফতওয়া দিলেন। কার টা মানবো?
8) ওযু তে গড়গড়া করা অবস্যক,? আমার পানি ভিতরে চলে যায়।আর নাকে পানি কিভাবে দিবো,? নাকের শেষ অংশে পানি গিয়েছে কিনা বুঝবো কিভাবে?

1 Answer

0 votes
by (712,400 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
নিজের কানে শুনতে যতটুকু আওয়াজের প্রয়োজন ততটুকু আওয়াজেই পড়তে হবে।এতেকরে পাশের শুনলেও কোনো সমস্যা হবে না।আপনার কানের পাশেই যখন অন্যজনের কান থাকবে, তখন সে শুনবেই,এটা স্বাভাবিক। আপনার এই ফিস ফিস করে পড়ার কারণে মসজিদের আদব নষ্ট হচ্ছে না।

(২)
নামাযে কফ আসলে অস্বস্তি চলে আসে, তাই আপনি নামাযকে ভঙ্গ করে কফ বাহিরে ফেলে তারপর আবার নতুনকরে নামাযে দাড়াবেন।এই কফ কেউ গিলে ফেললেও তার নামাযে কোনো সমস্যা হবে না। রোযা অবস্থায় গিলে ফেললে রোযা নষ্ট হবে না।

(৩)
কফ বা সর্দি গিলে ফেললে রোযা নষ্ট হয়না।

(৪)
মাঝ কপালে ব্রণ উঠলে কপালের সাইট দ্বারা সিজদা দিতে হবে।কপালের যে কোনো এক সাইড দ্বারা সিজদা দিতে হবে।তাহলে সিজদা হয়ে যাবে।

(৫)
যথাসম্ভব সমান্তরাল করা জরুরী। যদি শতচেষ্টার পরও আপনি সম্পূর্ণ সমান্তরাল করতে না পারেন, তাহলে যেভাবে পারেন, সেভাবেই করে নিবেন।আপনার রুকু আদায় হয়ে যাবে।

(৬)
জ্বী, নামায হবে।হ্যা, মুস্তাহাব আদায় হচ্ছে না।

(৭)
জ্বী, আপনি শুধু আত্তাহিয়্যাতু পড়বেন।

(৮)
আপনি যে মাযহাবকে মানেন, সেই মাযহাবের মুফতি সাহেবের কথা মানবেন।
আর একই মাযহাবের মুফতি সাহেবদের মধ্যে মতবিরোধ থাকলে, অধিকাংশের কথা মানবেন।

(৯)
রোযাতে গড়গড়া আবশ্যক নয়।রোযা ব্যতিত গড়গড়া আবশ্যক।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

...