আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
193 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (3 points)
আসসালামু আলাইকুম। আমি প্রথমে বিবাহ সংক্রান্ত এবং তার সাথে সম্পর্কিত ঈমান-আক্বিদা বিষয়ক ৪ টি প্রশ্ন করছি। এরপর, প্রশ্নের প্রেক্ষাপট উল্লেখ করেছি। এবং প্রেক্ষাপট উল্লেখ শেষে আরো একটি প্রশ্ন করেছি।

১. কিভাবে পাত্রীর পক্ষ থেকে উকিল নিয়োগ দিলে তা শুদ্ধ হয়? পাত্রীর কাছে যদি কেউ গিয়ে জিজ্ঞেস করে তিনি অমুকের সাথে এত মোহরে বিয়েতে রাজী আছেন কিনা এবং পাত্রী তাকে রাজি আছে বলে তাহলেই উকালত প্রতিষ্ঠিত হবে? অর্থাৎ, যাকে পাত্রী রাজি আছেন বলেছেন তিনি মসজিদে গিয়ে উকিল হিসেবে বরের আকদে নিকাহে পাত্রীকে সমর্পণ করতে পারবেন?
২.পাত্রী যাকে রাজি আছে বলেছে তিনি যদি কিছু না বলে বরং তার উপস্থিতিতে মসজিদে অন্য কেউ পাত্রীকে বরের আকদে নিকাহে সমর্পণ করে তাহলে সেটা কি শুদ্ধ হবে?

৩. যিনি পাত্রীকে বরের আকদে নিকাহে সমর্পণ করবেন তার আক্বিদা শির্ক মিশ্রিত হলে কি বিয়ে শুদ্ধ হবে?

৪. বিয়ের শুদ্ধতার ব্যাপারে সন্দেহ থাকলে বিয়ে কি পুনরায় করা যাবে?

প্রেক্ষাপট:

আমার বন্ধুর আকদের দিন আসর সালাতের আগে প্রথমে কাজী ও ইমাম সাহেবের উপস্থিতিতে কাবিন নামা লিখা হয়।
আমার বন্ধুর ভাষ্যমতে,
সেদিন পাত্রীর কাছে পাত্রীর নানা এবং তার (বরের) দুলাভাই যায়। পাত্রীর নানা পাত্রীকে (১ নং প্রশ্নের কথামতো) জিজ্ঞেস করেন বিয়েতে রাজি আছে কিনা। পাত্রী রাজি আছে বলে।

 পরবর্তীতে, মসজিদে নামাযের পর , 'পাত্রীর নানা এবং বরের দুলাভাই', পাত্রীর বাবা এবং বর (আমার বন্ধু) আকদ অনুষ্ঠানের জন্য উপস্থিত থাকে। ঈমাম সাহেব (যাকে আমার অনভিজ্ঞ মনে হয়েছে) বরের দুলাভাইকে উপস্থিত মুসল্লিদের কাছে পরিচয় করিয়ে দেন সাক্ষ্যী হিসেবে। এবং বরের এই দুলাভাইই পাত্রীকে বরের আকদে নিকাহে সমর্পণ করেন এবং বর কবুল বলে। এ সময় পাত্রীর নানা (যিনি পাত্রীকে রাজি আছে কিনা জিজ্ঞেস করেছিলেন) এবং পাত্রীর বাবা উপস্থিত ছিল। আর অন্যান্য মুসল্লিরা উপস্থিত ছিল। এই বিয়েটা কি শুদ্ধ হয়েছে?

উল্লেখ্য, বরের সেই দুলাভাই এর আকিদাতেও সমস্যা আছে বলে বর আমাকে জানিয়েছে। তিনি নাকি মাজারপন্থী টাইপ আক্বিদা পোষণ করেন (আল্লাহর কাছে সরাসরি পৌঁছানো সম্ভব নয়, পীর-আউলিয়ার উসিলায় পৌঁছাইতে হয়, তাই তিনি মনের কামনা বাসনা পূরণের জন্য মাজারে যান এরকম আক্বিদা)।

আর তিনি সুদি ব্যাংকে চাকরি করেন, দাঁড়িও রাখেনা।
এমতাবস্থায় বিয়েটাকি আবার করা যাবে যাতে কোন সন্দেহ না থাকে?

প্রাসঙ্গিকভাবে আরো একটি প্রশ্ন করে নিচ্ছি:

(৫) তার দুলাভাই এর এমন আকিদা পোষণ করার কারণে কি ঐ দুলাভাইয়ের ঈমান ভেঙ্গে যাবে এবং তালাক হয়ে যাবে? আমার বন্ধু নাকি উনার সাথে পূর্বে উনার এই শির্কি আকিদার ব্যাপারে কথা বলেছিল এবং তাওহীদ বুঝানোর চেষ্টাও করেছিল।

1 Answer

0 votes
by (714,120 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)জ্বী, আপনার কথাই বিশুদ্ধ। পাত্রীর কাছে যদি কেউ গিয়ে জিজ্ঞেস করে তিনি অমুকের সাথে এত মোহরে বিয়েতে রাজী আছেন কি না? এবং পাত্রী তাকে রাজি আছে বলে, তাহলেই উকালত প্রতিষ্ঠিত হবে। অর্থাৎ, যাকে পাত্রী রাজি আছেন বলেছেন তিনি মসজিদে গিয়ে উকিল হিসেবে বরের আকদে নিকাহে পাত্রীকে সমর্পণ করতে পারবেন।

(২) পাত্রী যাকে রাজি আছে বলেছে, তিনি যদি কিছু না বলে বরং তার উপস্থিতিতে মসজিদে অন্য কেউ পাত্রীকে বরের আকদে নিকাহে সমর্পণ করে, যদি উনার উক্ত উকিলের অনুমিত ব্যতিত তাহলে বিয়ে হবে না। বরং উকিলকে আবার সমর্পন করতে হবে। অথবা ঐ ব্যক্তির বলার পর যদি উকিল আবার বলে, তাহলে উক্ত বিয়ে শুদ্ধ হয়ে যাবে। 

(৩) যিনি পাত্রীকে বরের আকদে নিকাহে সমর্পণ করবেন তার আক্বিদা শির্ক মিশ্রিত হলেও বিয়ে হয়ে যাবে। 

(৪)বিয়ের শুদ্ধতার ব্যাপারে সন্দেহ থাকলে বিয়ে পুনরায় করা যাবে। পরবর্তী জবাব আসছে........


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (3 points)
জাযাকাল্লাহু খাইরান হযরত। পরবর্তী উত্তরের অপেক্ষায় আছি।
by (3 points)
আর, ২নং প্রশ্নের উত্তর প্রসঙ্গে আরেকটি প্রশ্ন। এখানে অনুমতি বলতে কি বুঝানো হচ্ছে? মৌখিক অনুমতি না মৌন সম্মতি?

 আকদের সময় উক্ত উকিল উপস্থিত ছিল এবং আকদটি প্রত্যক্ষ করছিল। এমনকি উনার কাছ থেকে পাত্রীর নামও জিজ্ঞাস করা হয়েছিল। কিন্তু আকদে নিকাহে সমর্পণ তিনি করেন নি, তার সামনে অন্য জন  করেছে। সেক্ষেত্রে মৌখিক অনুমতি না থাকলেও মৌন সম্মতি ছিল এটাই তো মনে হচ্ছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 132 views
...