আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
248 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (97 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ
তাবেয়ী ইয়াযীদ বিন আবী হাবীব রহ. বলেন-একবার রাসূল সা. দুই মহিলার পাশ দিয়ে যাচ্ছিলেন। তখন তাদেরকে (সংশোধনের উদ্দেশ্য) বললেন-“যখন সেজদা করবে তখন শরীর যমীনের সাথে মিলিয়ে দিবে। কেননা মহিলারা এ ক্ষেত্রে পুরুষদের মত নয়। (সুনানুল বায়হাকী, হাদিস নং-৩০১৬, কিতাবুল মারাসিল লি ইমাম আবু দাউদ-৫৫, হাদিস নং-৮০)

প্রশ্ন হচ্ছে উক্ত হাদিসে বলা যে দুই মহিলা নামাজ পরছিলেন আর তার পাশ দিয়ে রাসুল(স) যাচ্ছিলেন! মহিলারা সাধারণত ঘরের ভিতরে, আড়ালে বা কোনো পুরুষ দেখবে না এমন জায়গায় নামাজ পড়েন! তাহলে রাসুলুল্লাহ কিভাবে তাদের নামাজরত অবস্থায় দেখলেন?
যদি তারা নিজেদের ঘরে পড়েন সেক্ষেত্রে রাসুলুল্লাহ অবশ্যই তাদের ঘরের ভিতরে দৃষ্টি দেন নি! আর উক্ত হাদিসটিতে এমন ভাবে বলা যে দুই মহিলা নামাজ পরছিলেন তার পাশ দিয়ে রাসুল(স) যাচ্ছিলেন, মনে হচ্ছে তারা রাস্তার পাশে নামাজ পরছিলেন!  কিন্তু এমন হওয়ার তো কথা না! তারা কি এমন জায়গায় নামাজ পরছিলেন যে অন্য পুরুষরা চলার পথে দেখতে পাবে তাদের?
তাছাড়া কোনো মহিলা নামাজ পরছে এটা বুঝতে পেরেও কি  রাসুলুল্লাহ তাদেরকে খেয়াল করে দেখেছিলেন?! হাদিসটা কতটুকু সহীহ বা যুক্তিযুক্ত?  কনফিউজড এই হাদিসের পরিস্থিতি কেমন ছিলো তাই জানতে চাচ্ছি!
আর উক্ত হাদিসে রাসুলুল্লাহ বলেছেন সিজদাহ্শ এ শরীর জমিনের সাথে মিলাতে কিন্তু হাতের কনুই মাটিতে মিলাতে বলেননি! হাতের কনুই না মিলিয়েও শরীর জমিনে মিলানো যায় সামান্য মাটি থেকে আলাদা রেখে যা বুঝা যাবে না! তাহলে কেন মেয়েরা সিজদাহ্ এ কনুই মিলায়? সিজদাহ্ সাতটি অঙ্গের উপর হয়, কনুই মিলালে আটটি অঙ্গে হয়!

জাযাকিল্লাহ খাইর!

1 Answer

0 votes
by (707,360 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
– أخبرناه أبو بكر محمد بن محمد أنبأ أبو الحسين الفسوي ثنا أبو علي اللؤلؤي ثنا أبو داود ثنا سليمان بن داود أنبأ بن وهب أنبأ حيوة بن شريح عن سالم بن غيلان عن يزيد بن أبي حبيب : أن رسول الله صلى الله عليه و سلم مر على امرأتين تصليان فقال إذا سجدتما فضما بعض اللحم إلى الأرض فإن المرأة ليست في ذلك كالرجل (سنن الكبرى للبيهقى، كتاب الحيض، باب ما يستحب للمرأة من ترك التجافي في الركوع والسجود، رقم الحديث- 3016)
তাবেয়ী ইয়াযীদ বিন আবী হাবীব রহ. বলেন-একবার রাসূল সা. দুই মহিলার পাশ দিয়ে যাচ্ছিলেন। তখন তাদেরকে (সংশোধনের উদ্দেশ্য) বললেন-“যখন সেজদা করবে তখন শরীর যমীনের সাথে মিলিয়ে দিবে। কেননা মহিলারা এ ক্ষেত্রে পুরুষদের মত নয়। (সুনানুল বায়হাকী, হাদিস নং-৩০১৬,কিতাবুল মারাসিল লি ইমাম আবু দাউদ-৫৫, হাদিস নং-৮০)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
ইসলামের প্রাথমিক যুগে মহিলারা মসজিদের গিয়ে নামায পড়তেন। সম্ভবত রাসূলুল্লাহ সাঃ মসজিদে গিয়ে তাদেরকে দেখেছেন। অথবা তাদের বাড়িতে গিয়ে প্রবেশ করার সাথে সাথেই তাদেরকে নামাযে দেখতে পেয়েছিলেন। হয়তো বা তারা তাদের ঘরের সামনে রুমে সেই নামায পড়তেছিলেন। তবে বেশী সম্ভাবনা এটাই যে, উনি মসজিদে তাদেরকে দেখেছিলেন। নারী পুরুষের নামাযের পার্থক্য দেখতে ক্লিক করুন- বিস্তারিত জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/498


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (707,360 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...