আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
222 views
in সুন্নাহ-বিদ'আহ (Sunnah and Bid'ah) by (19 points)
আসসালামু আলাইকুম

বর্তমানে ১০ দিনের হাদীস পোস্ট করার একটা ট্রেন্ড চলছে। এখানে একজন প্রতিদিন ১ টি করে হাদীস পোস্ট করে অন্য একজনকেও মেনশন করে সেইম জিনিস অনুসরণ করতে বলে।

এটা কি জায়েয হবে না বিদআত?

1 Answer

0 votes
by (696,320 points)
বিসমিহি তা'আলা

জবাবঃ-
কোনো কাজ তখনই বিদ'আত হিসেবে পরিগণিত হবে,যখন সেটাকে দ্বীনের অংশ মনে করে করা হবে।যেহেতু এই কাজকে দ্বীনের অংশ মনে করে করা হচ্ছে না,তাই বিদ'আত হবে না।দ্বীন প্রচার অত্যন্ত সওয়াবের কাজ।তবে দ্বীন প্রচারের ক্ষেত্রে এমন কোনো নিয়ম বা পদ্ধতির আবিস্কার না করাই উচিৎ যা সংখ্যা দ্বারা নির্ধারিত থাকে।
আল্লাহ-ই ভালো জানেন।

উত্তর লিখনে
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ, IOM.


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (64 points)
আমি এসব চ্যালেঞ্জ এ ছেলেদের মেয়েদের মেনশন করতে দেখেছি। তারা ভাবছে এটার মাধ্যমে ছাওয়াব হচ্ছে। কিন্তু গাইরে মাহরাম কে দিনের দাওয়াত দেওয়া কি জায়েজ এভাবে?
by (696,320 points)
যেভাবে গায়রে মাহরামকে অফলাইনে নির্দিষ্ট শিক্ষাঙ্গন ব্যতীত দ্বীনের দাওয়াত প্রদান ফিতনা থেকে মুক্ত নয়,ঠিকতেমনি অনলাইনেও ফিতনা থেকে মুক্ত নয়।সুতরাং এত্থেকে অবশ্যই বেঁচে থাকতে।আল্লাহ তাওফিক দান করুক।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...