আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
150 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (5 points)
1.আমি জানি যে savings অ্যাকাউন্ট থেকে profit রাখা যায় না। তো, আমি এটি কোথায় দিতে পারি?

2.  আমি ফেসবুকে একটি শিশুর information পেয়েছি। ওখানে লেখা আছে তারা যাকাত প্রাপ্তির যোগ্য। তারা সত্যি যাকাতের প্রাপ্য কিনা তা আমি নিশ্চিত নই। So,  আমি surely বলতে পারি না যে তারা দরিদ্র।আমি কি তাদের treatment এর জন্য আমার savings অ্যাকাউন্ট এর profit দিতে পারি?
3. আমি কি একই অর্থ আলাদা আলাদা নিয়তে ব্যবহার করতে পারি? যেমন, বাবা-মা এর জন্য, আমার পরিবারের সুস্থতা, মৃত দাদা-দাদী ও  আল্লাহর প্রতি কৃতজ্ঞতা হিসাবে? আমার এবং অন্যদের জন্য পুরষ্কার কি একই হবে বা আমার পুরষ্কার কম হবে?

1 Answer

0 votes
by (708,320 points)


ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১) 
https://www.ifatwa.info/4270 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
সুদী ব্যাংক সমূহে একাউন্ট খুলে টাকা গচ্ছিত রাখা যাবে কি না?
এ সম্পর্কে বলা যায় যে,বর্তমান সময়ে বাসায় টাকা-পয়সা রাখা অনেকটা অনিরাপদ।অন্যদিকে সুদ হারাম,এবং সুদী কাজে সাহায্য করাও হারাম।
তাই বলা যায় যে,এসমস্ত ব্যাংকে সেভিংস একাউন্টে টাকা রাখা যাবে না।কেননা তখন ব্যাংক কর্তৃত আইনগতভাবে উক্ত টাকা সুদী কারবারে ব্যবহৃত হওয়ার সম্ভাবনা থাকে। যদিও ব্যাংক চাহিবামাত্র গ্রাহককে উক্ত টাকা দিতে বাধ্য থাকে।
এজন্যই উলামায়ে কেরাম পরামর্শ দেন যে,উক্ত ব্যাংক সমূহে কারেন্ট একাউন্ট খুলে টাকা রাখতে হবে।কেননা কারেন্ট একাউন্টের টাকা আইনগতভাবে ব্যাংক ব্যবহার করতে পারেনা।এ সম্পর্কে বিস্তারিত জানুন-৭৫৩

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
ব্যাংক সমূহে টাকা গচ্ছিত না রাখাই মূল বিধান।চায় নামধারী ইসলামী ব্যাংক হোক বা সুদী ব্যাংক হোক।এবং চায় সেভিংস একাউন্ট হোক বা কারেন্ট একাউন্ট হোক।কেননা এদ্বারা সুদী কারবারে সহযোগিতা করা হচ্ছে।তবে যেহেতু বাসায় বা পকেটে টাকা রাখা বর্তমানে অনিরাপদ।তাই উলামায়ে কেরাম কারেন্ট একাউন্টে টাকা গচ্ছিত রাখার রুখসত দিয়ে থাকেন।কারেন্ট একাউন্ট খোলা সম্ভব না হলে,সুদ গ্রহণ না করার শর্তে সেভিংস একাউন্ট খোলারও অনুমোদন ফুকাহায়ে কেরাম দিয়ে থাকেন।

সুদী ব্যাংকে ইসলামিক একাউন্ট এবং সুদী একাউন্ট কিভাবে সম্ভব?
হয়তো এমন হতে পারে যে,সুদবিহীন একাউন্টের টাকা তারা কোনো কাজে লাগাবে না।এবং এর বিনিময়ে সুদও তারা দিবে না।আর সুদসহ একাউন্টের টাকাকে তারা সুদি কারবারে লাগাবে,এবং গ্রাহক তথা টাকার মালিককে তারা কিঞ্চিৎ সুদও দিবে।এমনটা সম্ভব রয়েছে।

অথবা তারা গ্রাহকদেরকে কাছে ভিড়ানোর জন্য মিথ্যা বলছে,এমনটাও হতে পারো।বাস্তবে তারা সুদ না দিলেও ইসলামিক একাউন্টের টাকাকে সুদি কারবারে লাগিয়ে থাকে।

(২) জ্বী, দিতে পারেন। কেননা মু’মিনের প্রতি নেক ধারণা রাখাই প্রত্যেকের উচিৎ।


(৩) প্রশ্নটি বুঝিনি। দয়া করে নতুন প্রশ্ন না করে কমেন্টে প্রশ্নটিকে ইডিট করে দিবেন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (5 points)
Jazakallahu khair.

About question 3. 

Say, I want to donate 100 tk. When doing so, in my mind, I hope that the reward of this donation will be for me, my parents,  dead grandparents. Plus, I pray this will also save my family from hardships. Is it ok to have all these intention with the same '100 tk'? 

And, will the reward be *same* for me and my family and dead grandparents? 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 129 views
0 votes
1 answer 55 views
...