আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
221 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (1 point)
আসসালামু আলাইকুম,
আমি ইভ্যালি তে বাইক অর্ডার করেছিলাম, ৪৫ কর্মদিবস অপেক্ষার পর বাইক না দিয়ে বাইকের বাজার মূল্যের প্রায় সমান টাকা রিফান্ড চেক দিয়েছে। এরপর, কিছুদিন আগেই জানতে পারলাম চেক নেয়ার ফলে আমার ক্রয় মূল্যের অতিরিক্ত নেয়া টাকা সুদ।

প্রশ্ন ১ঃ টাকাগুলো বিভিন্ন ভাবে খরচ হয়েগেছে, এখন আমার  করনীয় কি? হাতে টাকা আসলে আমি কি ইভ্যালি কে অতিরিক্ত টাকা ফিরত দিবো নাকি অন্য কোন খাতে দান করলে ভালো হবে?
প্রশ্ন ২ঃ মসজিদ নির্মাণ এর জন্য/ গরীবদের দান/ অসুস্থ ব্যক্তির চিকিৎসা কাজে এই টাকা দান করা জায়েজ হবে কি?
প্রশ্ন ৩ঃ সদকাহ করার ক্ষেত্রে এটা যে সুদের টাকা সেটা কি তাদের জানিয়ে দান করতে হবে?

ধন্যবাদ।
by
Amar akta phone order selo, 11000 tkr, akhon 2 mas por oi phone stock out,Market a nei, ami ki 11000 tkr onno kono phone nete parbo???

1 Answer

0 votes
by (713,720 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/1536 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
মাজমা'উল আনহুর(২/১০৩) কিতাবে বর্ণিত রয়েছে,
(وَلَا) يَجُوزُ لِرَبِّ السَّلَمِ (شِرَاءُ شَيْءٍ مِنْ الْمُسْلَمِ إلَيْهِ بِرَأْسِ الْمَالِ بَعْدَ التَّقَابُلِ) فِي عَقْدِ السَّلَمِ الصَّحِيحِ بَعْدَ وُقُوعِهِ (قَبْلَ قَبْضِهِ) بِحُكْمِ الْإِقَالَةِ اسْتِحْسَانًا لِقَوْلِهِ - عَلَيْهِ السَّلَامُ - «لَا تَأْخُذْ إلَّا سَلَمَك أَوْ رَأْسَ مَالِكِ» أَيْ لَا تَأْخُذْ إلَّا مَا أَسْلَمْتَ فِيهِ حَالَ قِيَامِ الْعَقْدِ أَوْ رَأْسَ مَالِكِ بَعْدَ الِانْفِسَاخِ فَتَرَكْنَا الْقِيَاسَ عَمَلًا بِهِ لِأَنَّ النَّبِيَّ - عَلَيْهِ الصَّلَاةُ وَالسَّلَامُ - جَعَلَ حَقَّ رَبِّ السَّلَمِ أَخْذَ الْمُسْلَمِ فِيهِ قَبْلَ الْإِقَالَةِ، وَأَخْذَ رَأْسِ الْمَالِ بَعْدَهَا، ثُمَّ لَا يَجُوزُ الِاسْتِبْدَالُ قَبْلَ الْإِقَالَةِ بِالْمُسْلَمِ فِيهِ لِئَلَّا يَصِيرَ قَابِضًا حَقَّ غَيْرِهِ فَكَذَا بَعْدَهَا بِرَأْسِ الْمَالِ.
সালাম আকদ অনুষ্টিত হওয়ার পর উক্ত সালামের হস্তান্তরিত মূল্য দ্বারা রাব্বুল মাল ভিন্ন কিছূ সেই ব্যক্তি থেকেও ক্রয় করতে পারবে না, যার সাথে সালাম অনুষ্টিত হয়েছে। কেননা রাসূলুল্লাহ সাঃ বলেন, হয়তো তুমি তোমার সালাম আকদের মালকে ক্রয় করো অথবা মূল্যকে গ্রহণ করো। অর্থাৎ রাসূলুল্লাহ সাঃ এর কথার অর্থ হল, সালাম আকদ বাকী থাকাবস্থায় তুমি ঐ পণ্য ব্যতিত অন্য কিছু গ্রহণ করতে পারবেনা। আর সালাম আকদকে বাতিল করা অবস্থায় তুমি মূল্যকে গ্রহণ করতে পারবে। সালাম আকদে উল্লেখিত পণ্য মূল্যকে বদলানো যাবে না। 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
ইভ্যালি থেকে একটি নির্দিষ্ট পণ্য ক্রয় করার পর যদি তারা পণ্য না দিয়ে রিফান্ড দিতে চায়, সেই রিফান্ডে আপনার দেয়া টাকা থেকে অতিরিক্ত টাকা গ্রহণ করা জায়েয হবে না। আপনি এই অজুহাতেও নিতে পারবেন না, যে আপনি মার্কেট থেকে ঐ মডেলের একটি বাইক ক্রয় করে নিবেন। বরং আপনি হয়তো আপনার পরিশোধকৃত টাকা নিবেন নয়তো আপনি চুক্তিকৃত পণ্য গ্রহণ করবেন। 
সুতরাং হয়তো আপনি তাদের নিকট থেকে উক্ত বাইক গ্রহণ করবেন, অথবা আপনি পরিশোধকৃত টাকা গ্রহণ করবেন। 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
(১)তাদেরকে টাকা দিলে যেহেতু তারা সেই টাকাকে আবার কোনো হারাম কাজে ব্যবহার করবে, তাই তাদের টাকাকে সদকাহ করে দেওয়াই উত্তম। 
(২) গরীব মিসকিন এবং গরীব অসুস্থ ব্যক্তিকে আপনি ঐ টাকা দিতে পারবেন। মসজিদ নির্মাণ কাজে আপনি ঐ টাকাকে ব্যবহার করতে পারবেন না। 
(৩) তাদেরকে জানিয়ে দান করার কোনো প্রয়োজনিয়তা নাই। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (1 point)
@মুফতী ইমদাদুল হক জাযাকাল্লাহু খাইরান

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...