আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
1,011 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (80 points)
আসসালামুয়ালাইকুম।

আমি হুরমত সম্পর্কে যখন জানলাম তারপর থেকেই আমার মনের ভিতর ওয়াসওয়াসা সৃষ্টি হয়েছে। আমি যথাসম্ভব সতর্ক থাকার চেষ্টা করি। তারপরও আমার মা যখন আমাকে স্পর্শ করে তখনই আমার মনে ভয় হয় হুরমত হয়ে গেলো কিনা। একবার আমার লিংগ দাড়িয়ে গিয়েছিল কিন্তু আমার মনের প্রবল ধারণা সেটা স্পর্শের ফলে না বরং তার আগেই হয়েছে। আল্লাহর কসম করে বলছি আমার মাকে নিয়ে আমার কোনো সময়ই কোনো খারাপ ধারণা করি নি।এখন কি হুরমত হয়েছে? দয়া করে জানান।

1 Answer

0 votes
by (671,200 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


হাদীস শরীফে এসেছেঃ 
ই'লাউস সুনান ১১/১৩১

أخبرنا أبوحنیفة، عن حماد، عن إبراهیم، قال: إذا قبل الرجل أم أمرأته أو لمسها من شهوةٍ حرمت علیه امرأته، أخرجه محمد في الحجج ورجاله ثقات (إعلاء السنن: ۱۱/۱۳۱)

যার সারমর্ম হলো কেহ যদি তার শাশুড়িকে চুম্বন করে,অথবা উত্তেজনার সাথে স্পর্শ করে,তাহলে স্ত্রী তার উপর চিরজীবনের জন্য হারাম হয়ে যাবে।      

হুরমতে মুসাহারাত সাব্যস্ত হবার জন্য কয়েকটি শর্ত রয়েছে।
তার মধ্যে অন্যতম একটি হলোঃ  

স্পর্শ করলে পুরুষ মহিলা যেকোন একজনের উত্তেজনা অনুভুত হওয়া।

পুরুষের উত্তেজনা অনুভূত হওয়ার লক্ষণ হল গোপনাঙ্গ দাঁড়িয়ে যাওয়া, আর পূর্ব থেকে দাঁড়িয়ে থাকলে স্পর্শ করার পর উত্তেজনা বৃদ্ধি পাওয়া।

وفى رد المحتار- قوله (بشهوة) اي ولو من احدهما،
وفى الدر المختار- وحدها فيهما تحرك آلته أو زيادته به يفتى
وفي امرأة ونحو شيخ كبير تحرك قلبه أو زيادته (الفتاوى الشامية، كتاب النكاح، فصل فى المحرمات-4/107-109)  
সারমর্মঃ
উত্তেজিত হওয়ার সীমা হলো লিঙ্গ দাঁড়িয়ে যাওয়া, আর পূর্ব থেকে দাঁড়িয়ে থাকলে স্পর্শ করার পর উত্তেজনা বৃদ্ধি পাওয়া।
মহিলাদের ক্ষেত্রে কলব তথা অন্তর কেঁপে উঠা, আগে থেকেই কেঁপে উঠে থাকলে স্পর্শ করার পর কাঁপা বেড়ে যাওয়া। 

★আরো একটি অন্যতম শর্ত হলোঃ 
সরাসরি খালি গায়ে বা এমন কাপড়ের উপর দিয়ে স্পর্শ করে, যা এতটাই পাতলা যে, শরীরের উষ্ণতা অনুভব হয়। যদি এমন মোটা কাপড় পরিধান করে থাকে যে, শরীরের উষ্ণতা অনুভূত না হয়, তাহলে নিষিদ্ধতা সাব্যস্ত হবে না।

বিস্তারিত জানুনঃ  
,
★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে যেহেতু লিঙ্গ আগে থেকেই দাঁড়িয়ে ছিলো,স্পর্শের কারনে আপনার লিঙ্গ দাড়িয়ে যায়নি,সুতরাং স্পর্শ করার পর সাথে সাথেই যদি আপনার উত্তেজনা বৃদ্ধি পেয়ে না থাকে,তাহলে হুরমতে মুসাহারাত প্রমাণিত হবেনা।
,
যদি খালি গায়ে বা শরীরের উষ্ণতা অনুভব করা যায় এমন কাপড়ের উপর দিয়ে স্পর্শ করে,তাহলে এই বিধান।
,
আর যদি শরীরের উষ্ণতা অনুভব করা যায়না,এমন কাপড়ের উপর দিয়ে স্পর্শ করে,তাহলে কোনো সমস্যাই নেই।
উত্তেজনা আসলেও হুরমতে মুসাহারাত প্রমাণিত হবেনা। 
,         
★আপনি আপনার মাথা থেকে এসব ভয় দূর করে স্বাভাবিক ভাবে থাকার চেষ্টা করুন,এসব বিষয় ভাববেননা,মাথায় আসতেই দিবেননা।
তাহলেই ইনশাআল্লাহ আর কোনো সমস্যা হবেনা।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (80 points)
অন্য একটি প্রশ্নের উত্তরে আপনি এই কথাটি লিখেছিলেন,
"আমার পরিস্কার বক্তব্য হল,
শুধু লিঙ্গ দাড়িয়ে গেলে হবে না,বরং ঐ নারীকে নিয়ে সহবাস করার ইচ্ছা থাকতে হবে।নতুবা হুরমত সাব্যস্ত হবে না।"
প্রাসঙ্গিক একটি প্রশ্ন হলো যদি স্পর্শের সময় লিংগ উত্থিত হয় কিন্তু মনে কোনো উত্তেজনা না থাকে অর্থাৎ লিঙ্গ যদি ওয়াসওয়াসার কারণে দাড়িয়ে যায় আর মনে সহবাসের চিন্তা তো দূরের কথা কোনো সামান্য কু চিন্তাও না থাকে তাহলে কি হুরমত সাব্যস্ত হবে না?(আপনার কথা অনুযায়ী)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...