আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
81 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (84 points)
আসসালামুয়ালাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহু

একটি হাদিস দেখলাম যেখানে বলা আছে আমাআর উম্মাতদের মধ্যে একটি দল থাকবে যাদের পুরববরতীদের(সাহাবীদের) মত সওয়াব দেওয়া হবে। তারা মন্দকাজে বাঁধা দিবে।
১/ এই হাদিস এ কাদের কথা বলা হয়েছে??
২/ সে পরিমাণ সওয়াব এর আশা করতে হলে নুন্যতম কি যোগ্যতা রাখতে হবে??
৩/ বিলাশীতা কাকে বোঝায়?? এর বিধান কি??
৪/ পোশাক এর ক্ষেত্রে এবং কাদ্যদ্রব্বের ক্ষেত্রে কখন সেটা বিলাশীতা এর পর্যায়ে পড়ে??

জাযাকাল্লাহু খইরন

1 Answer

0 votes
by (697,200 points)
edited by
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আপনি কোন হাদীসের কথা বলছেন? সেটা আমাদেরকে রেফারেন্স সহ বলবেন। 
বিলাসিতা বলতে প্রয়োজন অতিরিক্ত কোনো খরচাদি ও আরাম আয়েশকে বুঝানো হয়ে থাকে।এমন বিলাসিতা ইবাদতের মনযোগকে নষ্ট করে দেয়,তা জায়েয হবে না।তবে এমন বিলাসিতা যা ইবাদতের মনযোগে কোনো প্রকার বাধা দেয় না,তা নিষিদ্ধ নয়।
4672 নং প্রশ্নের জবাবে আমরা বলেছি যে,
মানুষের প্রয়োজন তিন প্রকারের হতে পারে।
(১)জরুরত (এমন প্রয়োজন যা না হলে নয়) : 
এমন এক ধরনের প্রয়োজন, যা ছাড়া জীবন হুমকির মুখে পড়ে যায়। যেমন, মরুভূমিতে ক্ষুধার্ত একজন মানুষ, যার কাছে কোনো খাবার নেই। (এই পরিস্থিতিতে মানুষটি জীবন বাঁচানোর তাগিদে হারাম বস্তুও ভক্ষণ করতে পারবে)।

(২)হাজত (এমন প্রয়োজন যা না হলে অত্যাধিক কষ্ট হবে) : 
কষ্ট বা যন্ত্রণা থেকে মুক্তি পাওয়ার জন্যে যা করা হয়ে থাকে। (এখানে কষ্ট বা যন্ত্রণা বলতে জীবনের জন্যে হুমকিস্বরূপ বোঝাচ্ছে না) যেমন- একজন সাওম পালনকারী ব্যক্তি অসুস্থতার কারণে খাওয়া-দাওয়া করতে পারে। ফরজ সাওম হলেও এ ক্ষেত্রে তা ঐ ব্যক্তির জন্যে ভাঙার অনুমোদন রয়েছে।বা মেয়ের বিয়েতে টাকার প্রয়োজন।
 
(৩)তাহসিন (পছন্দনীয় ও সুশোভিতকরণ) :
এ ধরনের প্রয়োজনীয়তাগুলো মানুষের পোশাক-আশাক ও আচার-আচরণের পরিশুদ্ধতা ও পরিপূর্ণতার জন্যে এবং জীবনের মান উন্নয়নের জন্যে দরকারি। যেমন, একজন মানুষের শারীরিক অবস্থা ঠিক রাখার জন্যে মাছ, মাংস ও ফলমূল খাওয়া প্রয়োজন।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
লোকজন সমাজে যে সব কাপড় চলছে,যে কাপড় পরিধান করে পরিচিতজনদের সামনে অনায়াসে যাওয়া যায়,এর চেয়ে অতিরিক্ত মূল্যর কোনো কাপড় ক্রয় করা বা পরিধান করা বিলাসিতার অন্তর্ভুক্ত।

যে সব খাবার দাবার সমাজে পরিচিত,এবং যতটুকু প্রয়োজন, সেই খাবারের অতিরিক্ত মূল্যর খাবার বিলাসিতা। বিলাসিতা যদি ইবাদতে বিঘ্নতা না ঘটায়,তাহলে তা নাজায়েয হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (697,200 points)
সংযোজন ও সংশোধন  করা হয়েছে। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...