আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
197 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (45 points)
আসসালামু আলাইকুম । ফোনে বা কম্পিউটারের wallpaper এ কোরআন শরীফের বাংলা অনুবাদ দিলে কি সমস্যা হবে?

আপনারা বলেছিলেন কোরআনের আয়াত দেওয়া যাবে না । কিন্তু বাংলা অনুবাদ দিলে কি নাজায়েজ হবে?

/////////

:::::""""""::;;;;::""'

1 Answer

0 votes
by (713,920 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
https://www.ifatwa.info/685 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
সু-প্রিয় পাঠকবর্গ!
মোটকথা কুরআনকে সম্মানজনক স্থানে রাখতে হবে।অসম্মানের আশংকাজনক স্থানে কুরআন রাখা যাবে না।এবং রাখাটাও জায়েয হবে না।
অনলাইনে কুরআনের অসম্মানের কোনো আশংকা নেই।কেননা এখানে পদপৃষ্ঠ হওয়ার কোনো সুযোগ নেই।অন্যদিকে এতে রয়েছে মানুষের ব্যাপক ফায়দা।যেকেউ ইচ্ছা করলে যেকোনো সময় নির্দ্বিধায় পড়তে পারবে। আল্লাহ পাক কুরআনকে পড়া ও তাকে নিয়ে চিন্তা করা সম্পর্কে বলেন,
ﻛِﺘَﺎﺏٌ ﺃَﻧﺰَﻟْﻨَﺎﻩُ ﺇِﻟَﻴْﻚَ ﻣُﺒَﺎﺭَﻙٌ ﻟِّﻴَﺪَّﺑَّﺮُﻭﺍ ﺁﻳَﺎﺗِﻪِ ﻭَﻟِﻴَﺘَﺬَﻛَّﺮَ ﺃُﻭْﻟُﻮﺍ ﺍﻟْﺄَﻟْﺒَﺎﺏِ
এটি একটি বরকতময় কিতাব, যা আমি আপনার প্রতি বরকত হিসেবে অবতীর্ণ করেছি, যাতে মানুষ এর আয়াতসমূহ লক্ষ্য করে এবং বুদ্ধিমানগণ যেন তা অনুধাবন করে। (সূরা সোয়াদ-২৯)

প্রুফাইল পিকছার হলো একটা আইডির পরিচায়ক। যা চেহারার সমতূল্য।সুতরাং এটা অসম্মানের স্থান নয়।তাই রাখা যাবে।তবে মানুষ বা জীব জন্তুর ফটো বিশিষ্ট কোনো স্থানে কুরআনের আয়াত লিখা যাবে না।আল্লাহ-ই ভালো জানেন।


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনি কুরআনের তরজমাকে প্রুফাইল ফিকচার হিসেবে দিতে পারবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...