আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
189 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (14 points)
edited by
আসসালামুআলাইকুম

 গুনাহ থেকে বাঁচার জন্য বিয়ে করতে চাচ্ছে একজন,,,, কারণ তার ফ্যামিলি এখন তাকে বিয়ে দিতে রাজি না,,,

বিয়েতে দুইজন ছেলে একজন মেয়ে সাক্ষীর প্রয়োজন,,, যে পরিচিত মেয়েটি আছে সে হানাফী ইমামের এই মতটি গ্রহণযোগ্য মনে করে না,,, তাই সে মনে করছে এ বিয়েতে সাক্ষী হিসেবে থাকা তার জন্য জায়েজ হবে না,,, এখন সে কি এই বিয়েতে সাক্ষী হিসেবে থাকতে পারবে? ওকি তাতে গুনাহগার হবে?
আর যদি দুইজন ছেলে সাক্ষী থাকে কিন্তু কোন মেয়ে না পাওয়া যায় তাহলে এ অবস্থায় কি করবে ? কোন মেয়ে সাক্ষী ছাড়া কি বিয়ে করানো যাবে

1 Answer

0 votes
by (713,640 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
বিয়েতে দুইজন পুরুষ সাক্ষী অথবা একজন পুরুষ ও দুইজন মহিলা সাক্ষীর প্রয়োজন হয়। আপনি যেভাবে সাক্ষীর কথা বর্ণনা করেছেন, তা অদ্য সঠিক নয়। 

পূর্বে অনেক ফাতাওয়াতে আমরা উল্লেখ করেছি যে,মাতাপিতার সম্মতি ব্যতীত কখনো কোনো মুসলমান যুবক যুবতীর জন্য কোর্ট মেরেজ করা সমীচীন হবে না,মঙ্গলজনক হবে না।মাতাপিতাকে না জানিয়ে বালিগ ছেলে মেয়ের বিবাহ নিয়ে উলামাদের মধ্যে মতবিরোধ রয়েছে।উনেক উলামায়ে কেরাম অভিভাবকহীন বিয়েকে বাতিল বলে মনে করেন।হানাফি মাযহাব মতে কু'ফু হিসেবে ছেলেটি মেয়ের সমকক্ষ বা বেশী মর্যাদার অধীকারী হলেই কেবল বিয়ে শুদ্ধ হয়ে যাবে।নতুবা মেয়ের অভিভাবকের অনুমতির উপর বিয়ে মওকুফ থাকবে।জানুন-https://www.ifatwa.info/994, কুফু সম্পর্কে জানতে https://www.ifatwa.info/780চার মাযহাবের অবস্থান দলীল সহ বিস্তারিত জানুন- https://www.ifatwa.info/1524

প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
বর্তমানে গোনাহ থেকে বাচার নামে গোপনে যে বিয়ের হিড়িক পড়ছে, তা মূলত হারাম প্রেমকে ইসলামি করণই বুঝা যায়। অর্থাৎ হারাম প্রেম ভালাবাসাকে ইসলামিক লেভেল লাগিয়ে নেয়া। কেননা হারাম প্রেমের উদ্দেশ্য আর এই বিয়ের উদ্দেশ্য প্রায়ই এক। বিয়েকে গোপন রাখা হবে, সংসার করা হবে না, সন্তান নেয়া হবে না, শুধুমাত্র উপভোগ আর ইনজয় করা হবে। এবং পরবর্তীতে পরিবার মানলে প্রকাশ্যে সবাইকে জানিয়ে বিয়ে হবে নতুবা গোপনে তালাক হবে। এমন উদ্দেশ্যকে সামনে রেখে বিয়ে করা কখনো জায়েয হবে না। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...